আশুলিয়ায় ফার্নিচার গুদামে বিস্ফোরণ, দগ্ধ ৩

আগের সংবাদ

বাতাসে আগুনের হলকা!

পরের সংবাদ

ভারতে প্রথম দফা ভোটে উত্তপ্তই থাকল ‘বাংলা’

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় গতকাল শুক্রবার দিনভর পশ্চিমবঙ্গ ও মণিপুরে বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া বাকি রাজ্যে শান্তিপূর্ণ ভোট হয়েছে। এদিন ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ১০২টি আসনে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। আর এর মধ্য দিয়েই বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশে ‘গ্রেটেস্ট শো অন ডেমোক্রেসি’র ৭ পর্বের মধ্যে প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ হয়। ফলাফল প্রকাশিত হবে আগামী ৪ জুন।
পশ্চিমবঙ্গে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার ৩টি আসনে গতকাল ভোট হয়েছে। এছাড়া অরুণাচল প্রদেশ, মনিপুর, মেঘালয়, মিজোরাম, ত্রিপুরার মতো উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলো যেমন আছে, তেমনই রয়েছে মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান ও কেন্দ্র শাসিত কাশ্মিরের মতো রাজ্যও। ভোট হয়েছে তামিলনাডুতেও। এটিই একমাত্র রাজ্য যেখানে সবকটি আসনের জন্য একই দিনে ভোট নেয়া হয়েছে। লাক্ষাদ্বীপ, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের মতো কেন্দ্র শাসিত অঞ্চলেও এদিন ভোট হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, পশ্চিমবঙ্গে গুচ্ছ গুচ্ছ অভিযোগের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয়েছে প্রথম দফার লোকসভা নির্বাচন। নানা ঘটনায় উত্তপ্ত হয়েছে কোচবিহার। ভোটকর্মীদের তালাবদ্ধ করে রাখার ঘটনাও দেখা গেছে। কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের ৫শর বেশি অভিযোগ জমা পড়েছে নির্বাচন কমিশনের কাছে। আশঙ্কা সত্যি করে সবচেয়ে বেশি সহিংসতা হয়েছে কোচবিহার কেন্দ্রে।
তবে সন্ধ্যায় পশ্চিমবঙ্গের নির্বাচনী মুখ্য কর্মকর্তা আরিজ আফতাব সংবাদ সম্মেলনে জানান, কোচবিহারে ঝামেলা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। পশ্চিমবঙ্গে মোট ৫ হাজার ৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী ছিল। সব বুথের ওয়েব কাস্টিং হয়েছে। ২৭ হাজার ৯০৭ ভোটকর্মী কাজ করেছেন। ৫৮১ মাইক্রো অবজারভার ছিল। তিন আসনে মোট ৩৭ প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করেছেন। নির্বাচন হয়েছে শান্তিপূর্ণভাবেই। যদিও কয়েকটি বিক্ষিপ্ত ঘটনার খবর এসেছে।
বাড়তি আকর্ষণ তারকাদের কাছে পাওয়া : গরম ক্রমশ বাড়ছে। উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহারসহ অনেক রাজ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে উঠে গেছে। তাই ভোটদাতারা সকাল সকাল গিয়ে লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছেন। আসামের ডিব্রুগড়, পশ্চিমবঙ্গের কোচবিহার, বিহারের জামুইয়ের মতো কেন্দ্রে সকাল থেকেই বুথের সামনে লম্বা লাইন চোখে পড়েছে। জম্মু ও কাশ্মিরের উধমপুরেও এদিন ভোট হয়েছে। ৩৭০ ধারা বিলোপের পর এই প্রথম লোকসভা নির্বাচন হলো। রাজ্যের সব রাজনৈতিক দল মনে করছে, এবার কাশ্মির উপত্যকায় প্রচুরসংখ্যক মানুষ ভোট দিয়েছেন। যেসব রাজ্যে ভোট নেয়া হয়েছে, তার মধ্যে একমাত্র তামিলনাডুতেই সবকটি আসনে একদিনেই ভোট হয়েছে। ওই রাজ্যে ৩৯টি আসন আছে। দক্ষিণ ভারতীয় রাজ্যে চিত্রতারকারা বরাবরই অতি জনপ্রিয়, কেউ কেউ তো আবার সুপার হিরো। তামিলনাডুর চলচ্চিত্র জগতের বহু তারকাই রাজনীতিতে যোগ দিয়েছেন। ভোটের দিন তাদের সামনে থেকে দেখতে পাওয়া সাধারণ মানুষের কাছে বাড়তি আকর্ষণ।
সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, তামিল চলচ্চিত্রের মহা-তারকা রজনীকান্ত তার বুথে ভোট দিতে এলে অন্য ভোটারদের নমস্কার জানান, তাদের সঙ্গে ছবিও তোলেন। তার ভোট দেয়ার একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। রজনীকান্ত ছাড়াও কমল-হাসান, ধানুষ, ভিজয় সেথুপথি, নায়িকা তৃষা কৃষ্ণানরাও ভোট দিতে লাইনে দাঁড়িয়েছিলেন। ভোট দেয়ার পরে তারা কাউকেই ছবি তুলতে বাধা দেননি। মনে করা হয় এদিন নিজেদের ভক্তদের সঙ্গে সরাসরি সংযোগের সেতু তৈরি করা এই নায়ক-নায়িকাদের জনসংযোগ টিমই পরিকল্পনা করে দেয়।
কোচবিহার উত্তপ্ত : সারা বছরই রাজনৈতিক উত্তেজনায় ফুটতে থাকে পশ্চিমবঙ্গের কোচবিহার। তৃণমূলের নেতা ও রাজ্যের মন্ত্রী উদয়ন গুহের সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা নিশীথ প্রামাণিকের অহিনকুল সম্পর্ক। নিজেই এখানে প্রার্থী নিশীথ। তার বিপক্ষে তৃণমূল প্রার্থী জগদীশচন্দ্র বসুনিয়া। গতকাল ভোট শুরুর পর থেকেই উভয় শিবির একে অপরের বিরুদ্ধে অভিযোগ তুলতে থাকে। দিনহাটায় বিজেপির পোলিং এজেন্টকে বুথ থেকে অপহরণের অভিযোগ ওঠে। বিজেপি জাল ভোট, এজেন্টদের বাধা দেয়া ও মারধরের অভিযোগ তোলে। স্থানীয় এক বিজেপি নেতার বাড়ির সামনে তাজা বোমা উদ্ধার হয়।
গত লোকসভা নির্বাচনে কোচবিহারের শীতলখুচিতে আধা-সামরিক বাহিনীর গুলিচালনায় কয়েকজন গ্রামবাসীর মৃত্যু হয়েছিল। সেই শীতলখুচিতে বিজেপিকর্মীদের ওপর হামলা চালানোর অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। লোহার রড, বাঁশ দিয়ে মারধর করা হয় কয়েকজনকে। গত লোকসভা ভোটে উত্তরবঙ্গের সব আসনই জিতেছে বিজেপি। ফলে কোচবিহার ছিল তাদের দখলে। এবার তৃণমূল সেই স্থান ছিনিয়ে নিতে মরিয়া। তাই অশান্তির আশঙ্কা ছিল। সকাল থেকেই ভোট ময়দানে এর প্রতিফলন দেখা গেছে। দিনহাটার ভেটাগুড়িতে তৃণমূলের ব্লক সভাপতিকে মারধরের অভিযোগ ওঠে বিজেপির বিরুদ্ধে। আহত নেতাকে হাসপাতালে দেখতে আসেন উদয়ন গুহ। সিতাইয়ে তৃণমূলের ক্যাম্প অফিস ভাঙচুরের অভিযোগ ওঠে। একটি স্কুলের লাগোয়া জায়গায় অফিস বসানো নিয়ে তৃণমূল ও বিজেপির মধ্যে সংঘর্ষ হয়। রুইয়াকুঠি এলাকায় তৃণমূল ও বিজেপির মধ্যে সংঘর্ষ হয়। তৃণমূলের ভোটারদের বিজেপি বাধা দিয়েছে বলে অভিযোগ।
তালাবদ্ধ ভোটকর্মীরা : মাথাভাঙ্গার শিকারপুরে একটি স্কুলে ভোটকর্মীদের আটকে দেয়ার অভিযোগ ওঠে। বিডিও অফিসের দরজায় তালা লাগিয়ে দেয়া হয়। ভোটকর্মীদের দাবি, তাদের সঙ্গে অভব্য আচরণ করা হয়েছে। বিভিন্ন জেলা থেকে আসা ভোটকর্মীদের অভিযোগ, তাদের সঙ্গে গরু-ছাগলের মতো আচরণ করা হয়েছে। প্রশাসনের হাতেই সরকারিকর্মীরা কেন আটক হলেন, তা নিয়ে প্রশ্ন ওঠেছে। এই কর্মীরা যে ভোটকেন্দ্রে ভোটগ্রহণের দায়িত্বে ছিলেন, সেখানে কীভাবে নির্বাচন পরিচালিত হচ্ছে, তা নিয়েও দীর্ঘক্ষণ ধোঁয়াশা ছিল। কমিশনের কাছে এ নিয়ে অভিযোগ জমা পড়ে। ঘটনাস্থলে এসে বিজেপি বিধায়ক বরেন বর্মণ বহিরাগত ভোটকর্মীদের বের করেন। ভোটকর্মীরা বলেন, আমাদের জল বা খাবার দেয়া হয়নি। ভোটকেন্দ্রে নিয়ে যাওয়া হয়নি। তালাবন্ধ করে রেখে চলে গেছেন বিডিও অফিসের কর্মীরা।
কোচবিহার থেকে বিপুল সংখ্যায় অভিযোগ আশায় উদ্বিগ্ন জাতীয় নির্বাচন কমিশন। তারা রিপোর্ট তলব করে কলকাতায় রাজ্যের মুখ্য নির্বাচনী কর্মকর্তার দপ্তর থেকে। এদিন দুপুর পর্যন্ত নির্বাচন কমিশনে প্রায় ৫০০ অভিযোগ জমা পড়ে। এর মধ্যে কোচবিহার থেকে সবচেয়ে বেশি অভিযোগ আসে। আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি কেন্দ্রেও বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে। জলপাইগুড়ির ডাবগ্রাম ফুলবাড়ি এলাকায় বিজেপি বিধায়ক শিক্ষা চট্টোপাধ্যায় সংঘর্ষে জড়িয়ে পড়েন। তৃণমূলের অভিযোগ, তিনি ঘুরে ঘুরে ভোটারদের ভয় দেখাচ্ছেন। তবে বিজেপি অভিযোগ অস্বীকার করেছে। বিধায়ককে আটক করার চেষ্টা করে পুলিশ। নির্বাচন শেষ হওয়ার ঘণ্টাখানেক আগে শিলিগুড়ি হাকিমপাড়ায় তুমুল উত্তেজনা ছড়ায়। বিজেপি অভিযোগ করে, তৃণমূল বুথ জ্যাম করে জাল ভোট দিচ্ছে। সেখানে উপস্থিত হন শিখা। এরপর কেন্দ্রীয় বাহিনী সবাইকে সরিয়ে দেয়।
রাজভবনে পিসরুম : পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস আগেই ঘোষণা করেছিলেন, তিনি নির্বাচনের ওপর কড়া নজর রাখবেন। এমনকি সরাসরি রাস্তায় নেমে পর্যবেক্ষণের কথা বলেছিলেন তিনি। কমিশনের নির্দেশ অনুযায়ী যদিও তিনি সরজমিন সফরে বের হতে পারেননি, তবে রাজভবনের পিসরুম থেকে তিনি পুরো বিষয়টি নজরদারি করেন। সকাল ১০টায় রাজভবনের পিসরুম খুলে যায়। শুরু থেকেই সেখানে ছিলেন রাজ্যপাল। টেলিফোনে একের পর এক অভিযোগ আসতে থাকে। সবচেয়ে বেশি অভিযোগ আসে কোচবিহার থেকে। রাজভবন থেকে জানানো হয়, বিভিন্ন অভিযোগের বিষয়ে কমিশনের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।
রাজ্যপাল বলেন, পঞ্চায়েত ভোটের তুলনায় লোকসভা নির্বাচনে হিংসা কম হয়েছে। সন্দেশখালির ঘটনা প্রমাণ করেছে, চিরকাল হিংসা চলতে পারে না। পশ্চিমবঙ্গে বরাবরের মতো এবারো ভোটদানের হার যথেষ্ট ভালো। বিকাল ৫টা পর্যন্ত কোচবিহারের ভোট পড়েছে প্রায় ৭৮ শতাংশ। আলিপুরদুয়ারে ৭৫ শতাংশের বেশি ভোট পড়েছে। জলপাইগুড়িতে ভোটদানের হার ৭৯ শতাংশের বেশি। তিন আসনের গড় ৭৭ দশমিক ৫৭ শতাংশ যা সারা দেশের মধ্যে সর্বাধিক। বিকাল ৫টা পর্যন্ত ভোটদানের গড় হার ৬০ শতাংশ।
মণিপুরে বুথের সামনে গুলি : প্রায় একবছর ধরে অশান্ত থাকা মণিপুরের দুটি আসনের জন্য ভোট নেয়া শুরু হতেই একটি বুথের সামনে অজ্ঞাত পরিচয় ব্যক্তিরা গুলি চালাতে শুরু করে। স্থানীয় সংবাদমাধ্যম বলেছে, মৈরাঙ-এর থামানপোকিপ এলাকার একটি বুথে এই ঘটনা ঘটেছে। কারো হতাহতের খবর নেই। তবে গুলি শুরু হতেই ভোট দেয়ার লাইনে দাঁড়িয়ে থাকা মানুষ এদিক-ওদিক পালাতে শুরু করেন। একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে, যেখানে প্রায় ১০ সেকেন্ড ধরে লাগাতার গুলির শব্দ শোনা গেছে। সংবাদ সংস্থা এএনআই মণিপুরের একটি ভোটগ্রহণ কেন্দ্রের ভিডিও শেয়ার করেছে এবং ইম্ফল পূর্বের ডিসিকে উদ্ধৃত করে বলেছে, কয়েকজন নারী নির্বাচনে অনিয়মের অভিযোগ করার পরে ইম্ফলের একটি বুথে ভোটদান বন্ধ করে দেয়া হয়েছে। পরে নির্বাচন কর্মকর্তা বুথ বন্ধ করে দেন। মণিপুরে মূলত হিন্দু মেইতেইদের সঙ্গে আদিবাসী গোষ্ঠীগুলোর মধ্যে জাতিগত সংঘর্ষ চলছে গত বছর মে মাস থেকে। ওই সংঘর্ষে এ পর্যন্ত দুপক্ষের ২শ জনেরও বেশি প্রাণ হারিয়েছেন।
এনডিএ বনাম ইন্ডিয়া ব্লক : এবার লড়াইটা হচ্ছে এনডিএ বনাম ইন্ডিয়া ব্লকের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে এনডিএ ব্লকের লক্ষ্য ৪শর বেশি আসনে জেতা। আর বিরোধী ইন্ডিয়া জোট চাইছে বিজেপির জয়রথ থামিয়ে দিতে। গতকাল যেসব রাজ্যে ভোট হয়েছে, তার মধ্যে তামিলনাড়ুতে ইন্ডিয়া জোট শক্তিশালী। কিন্তু উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, মধ্যপ্রদেশের মতো রাজ্যে এনডিএর শক্তি বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়