আশুলিয়ায় ফার্নিচার গুদামে বিস্ফোরণ, দগ্ধ ৩

আগের সংবাদ

বাতাসে আগুনের হলকা!

পরের সংবাদ

পলোগ্রাউন্ড কি খেলার জন্য, না মেলার জন্য?

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : নগরীতে এমনিতেই খেলার মাঠের অভাব প্রকট। তারওপর যে কয়েকটি হাতেগোনা মাঠ আছে সেগুলোও বছরের অধিকাংশ সময় মেলা, সমাবেশসহ সামাজিক-ধর্মীয় কাজেই অবরুদ্ধ থাকে। শিশু-কিশোর-যুবাদের খেলার আর তেমন সুযোগ থাকে না। মাত্র কিছুদিন আগেই চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ রেলওয়ের পলোগ্রাউন্ডে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা করল। এখন আবার চিটাগাং উইমেন চেম্বার এই খেলার মাঠটিতেই বাণিজ্যমেলা করতে যাচ্ছে। সবকিছু দেখেশুনে মনে হচ্ছে খেলার মাঠ নয় পলোগ্রাউন্ড যেন ‘মেলার মাঠ’। স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে পলোগ্রাউন্ড খেলার মাঠ নাকি মেলার মাঠ?
অথচ চট্টগ্রামের জেলা প্রশাসকসহ (যিনি পদাধিকারবলে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থারও সভাপতি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পলোগ্রাউন্ডটিকে শুধুমাত্র খেলার জন্য ব্যবহার করা হবে বলে ঘোষণা দিয়েছেন। কিন্তু তা সেই ঘোষণাতেই রয়ে গেছে। চট্টগ্রামের ক্রীড়াসংগঠক, ক্রীড়া সংস্থাগুলোসহ শিশুকিশোর ও যুব সংগঠন, পরিবেশ রক্ষায় আন্দোলনকারী সংগঠনগুলোও রহস্যজনকভাবে নীরব ভূমিকা পালন করছে এ ব্যাপারে। কিন্তু এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়ামসংলগ্ন স্থানে গত কয়েক বছর ধরে হয়ে আসা একুশে বইমেলা সরানোর জন্য চট্টগ্রামের বেশ কয়েকজন ক্রীড়া সংগঠক উঠেপড়ে লেগেছিলেন। তারা সাংগঠনিকভাবেতো বটেই এমনকি সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রচণ্ড সোচ্চার ছিলেন। তারা তাতে সফলও হয়েছেন। অথচ এসব ক্রীড়া সংগঠক পলোগ্রাউন্ডে বানিজ্যমেলা করার ব্যাপারে রহস্যজনকভাবে নিশ্চুপ রয়েছেন।
এমন পরিস্থিতিতে নগরীর অন্যতম বৃহদাকৃতির খেলার মাঠ হিসেবে পরিচিত রেলওয়ের এই পলোগ্রাউন্ড মাঠেই ১৪তম আন্তর্জাতিক উইমেন এসএমই এক্সপো শুরু হচ্ছে আজ শনিবার থেকে। মেলার আয়োজকরা জানিয়েছেন, এবার ৩৫০টি স্টল ও ১৫টি প্যাভিলিয়ন থাকবে। ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য উইমেন জোন, ফুড কোর্ট, স্টার্টআপদের জন্য জোন থাকবে। মেলার অ্যাসোসিয়েট পার্টনার এসএমই ফাউন্ডেশন। সহযোগিতা করছে রপ্তানি উন্নয়ন ব্যুরো, এফবিসিসিআই এবং আইএলও প্রগ্রেস প্রজেক্ট। গতকাল শুক্রবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে সংবাদ সম্মেলনে

এসব তথ্য জানান চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহসভাপতি আবিদা মোস্তফা।
সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন উইমেন চেম্বার সভাপতি মনোয়ারা হাকিম আলী। তিনি বলেন, প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ চাইছেন। সেই লক্ষ্যে কাজ করছি আমরা। বিজনেস হাব চট্টগ্রাম। এখানে একটি মেলার স্থায়ী ভেন্যু দরকার।
আবিদা মোস্তফা বলেন, এ অঞ্চলের নারী উদ্যোক্তাদের পণ্য বাজারজাত করার লক্ষ্যে ২০০২ সাল থেকে পরপর পাঁচ বছর বাওয়া স্কুল মাঠে মাসব্যাপী উই ঈদবাজার আয়োজন করেছিলাম। এরপর ১৩ বছর ধরে পলোগ্রাউন্ড মাঠে আন্তর্জাতিক উইমেন এসএমই এক্সপো আয়োজন করে আসছি। এ মেলা দেশের নারী উদ্যোক্তা প্রতিষ্ঠানের আয়োজিত সর্ববৃহৎ মেলায় রূপ লাভ করেছে। দক্ষিণ এশিয়ায়ও এ মেলা নারী উদ্যোক্তাদের উদ্যোগে আয়োজিত একমাত্র মেলা।
মেলায় ইরান, ভারত, চীন, থাইল্যান্ড, পাকিস্তানের উদ্যোক্তারা অংশগ্রহণ নিশ্চিত করেছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উইমেন চেম্বারের সহসভাপতি নিশাত ইমরান, শামিম মোরশেদ, সীমা খাতুন, পরিচালক রুহী মোস্তফা, বেবি হাসান, লুদমিলা ফরিদ, সদস্য চৌধুরী জুবাইরা সাকি, রেখা আলম চৌধুরী, খালেদা আক্তার চৌধুরী প্রমুখ। এবার এক্সপোর প্রবেশ টিকেট জনপ্রতি ২০ টাকা।

# ###################

ছবির ক্যাপশন : চট্টগ্রামের পলোগ্রাউন্ড। এই মাঠে আজ থেকে বাণিজ্যমেলা করছে উইমেন চেম্বার। চট্টগ্রাম প্রেস ক্লাবে সে উপলক্ষে সংগঠনটির সংবাদ সম্মেলন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়