পররাষ্ট্রমন্ত্রী : সোমবার ২৮৫ বিজিপি সদস্যকে ফিরিয়ে নেবে মিয়ানমার

আগের সংবাদ

বুয়েটে পূর্ব নির্ধারিত পরীক্ষা স্থগিত করল প্রশাসন

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাসে ছাত্ররাজনীতি পুনরায় ফেরানো ঠেকাতে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে পূর্ব নির্ধারিত পরীক্ষা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল শনিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদারের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। একাডেমিক কাউন্সিলের একাধিক সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন।
বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আল আমিন সিদ্দিক বলেন, বুয়েটে পরীক্ষা স্থগিত করা হয়েছে, তবে রেজ্যুলেশন আকারে এখনো আমাদের কাছে আসেনি। স্থগিতকৃত পরীক্ষাগুলো কবে নেয়া হবে সেটা নিয়ে আমরা শিক্ষার্থীদের সঙ্গে বসব। পরে নতুন তারিখ ঘোষণা করা হবে।
নাম প্রকাশ না করার শর্তে একাডেমিক কাউন্সিলের এক সদস্য বলেন, বুয়েটে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেনের প্রবেশকে কেন্দ্র করে শিক্ষার্থীরা ৬ দফা দাবিতে আন্দোলন করে। এরই মধ্যে বেশ কয়েকটি দাবি পূরণ হয়েছে, তদন্ত কমিটিও হয়েছে, কাজ চলমান। আন্দোলন শুরু হওয়ার আগে থেকে ঘোষিত বিভিন্ন ব্যাচের পরীক্ষা ছিল, পরীক্ষার তারিখ অনুযায়ী অনুষ্ঠিত হলেও শিক্ষার্থীরা অংশ নেয়নি। তাই একাডেমিক কাউন্সিলের আলোচনার ভিত্তিতে সেগুলো স্থগিত করা হয়েছে।
এদিকে ক্যাম্পাসে রাজনীতি ফেরানো ঠেকাতে আন্দোলনরত শিক্ষার্থীদের একজন বলেন, আমাদের আন্দোলনের পদ্ধতি কিছুটা পরিবর্তন করা হয়েছে। হাইকোর্টের রায়ের বিষয়ে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনা করেছি। প্রশাসন সম্মত হয়েছে যে, শিক্ষার্থীরাও আপিল করার জন্য আইনজীবী প্রস্তাব করতে পারবে। একটি দৃশ্যমান পদক্ষেপ না দেখা পর্যন্ত তারা ক্লাস-পরীক্ষায় অংশ নেবেন না। তিনি জানান, ক্লাস পরীক্ষা বর্জনের অংশ হিসেবে গতকাল ২০ ব্যাচের কেউ টার্ম ফাইনাল পরীক্ষায় অংশ নেয়নি। আগামীকাল ১৮ ব্যাচের টার্ম ফাইনাল পরীক্ষায়ও শিক্ষার্থীরা অংশ নেবেন না।
বুয়েটে ছাত্ররাজনীতি ফেরানোর দাবিতেও সংবাদ সম্মেলনে করে আসছেন বেশ কয়েকজন শিক্ষার্থী। তাদের মুখপাত্র আশিক আলম বলেন, শিক্ষার্থীরা এখন সচেতন হয়েছে, একটি পক্ষ শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষা থেকে দূরে রাখতে চাচ্ছে। শিক্ষার্থীদের ক্ষতিগ্রস্ত করছে। আমাদের হুমকি দেয়া হচ্ছে, আমরা আমাদের দাবি নিয়ে অটল রয়েছি। আশা করছি আগামী ২৭ তারিখ থেকে শিক্ষার্থীরা ক্লাসে ফিরবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়