আশুলিয়ায় ফার্নিচার গুদামে বিস্ফোরণ, দগ্ধ ৩

আগের সংবাদ

বাতাসে আগুনের হলকা!

পরের সংবাদ

ডেঙ্গুতে মৃত্যু বেশি নারীর আক্রান্ত হন পুরুষরা বেশি

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকারি তথ্যই বলছে, মৌসুম শুরুর আগে ডেঙ্গুর ব্যাপকতা বেড়েছে। গত কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে, ডেঙ্গু জ¦রে বেশি আক্রান্ত হচ্ছেন পুরুষরা। তবে মৃত্যু বেশি হচ্ছে নারীর। চলতি বছর পহেলা জানুয়ারি থেকে ১৯ এপ্রিল পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৫২ জন। মৃত্যু হয়েছে ২৪ জনের। লিঙ্গভিত্তিক বিশ্লেষণে আক্রান্তের ৬২ দশমিক ৪ শতাংশ পুরুষ আর ৩৭ দশমিক ৬ শতাংশ নারী। আর মৃত্যুর ক্ষেত্রে ৫৪ দশমিক ২ শতাংশ নারী ও আর পুরুষের ক্ষেত্রে এ হার ৪৫ দশমিক ৮ শতাংশ। গত বছর অর্থাৎ ২০২৩ সালে ডেঙ্গুতে মারা যাওয়া ১ হাজার ৭০৫ জনের ৫৬ দশমিক ৮৯ শতাংশ নারী। আর আক্রান্ত ৩ লাখ ২১ হাজার ১৭৯ জনের মধ্যে নারীর হার ছিল ৪০ দশমিক শূন্য ৩ শতাংশ; ৫৯ দশমিক ৯৭ শতাংশ পুরুষ। ২০২২ সালে ডেঙ্গুতে মৃতদের মধ্যে নারীর সংখ্যা পুরুষের চেয়ে দ্বিগুণের বেশি ছিল।
ডেঙ্গুতে আক্রান্তের ক্ষেত্রে পুরুষ এবং মৃতের ক্ষেত্রে নারীর সংখ্যা কেন বেশি- এ প্রসঙ্গে কয়েকটি কারণকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, সাধারণত পুরুষের তুলনায় বিভিন্ন কারণেই নারীরা স্বাস্থ্যসচেতন কম। রোগ নিয়ে অবহেলার প্রবণতাও তাদের বেশি। সে কারণে নারী অসুস্থ হলে চিকিৎসকের কাছে যেতে বা চিকিৎসা নিতে দেরি করেন। জটিলতা বেড়ে যাওয়া এবং দেরিতে হাসপাতালে আসার কারণে তাদের মৃত্যু বেশি হচ্ছে। এছাড়া জেনেটিক কারণে নারীদের জটিলতা বেশি দেখা দেয়। এছাড়া গর্ভাবস্থায় ও ঋতুস্রাবকালে কোনো নারী ডেঙ্গুতে আক্রান্ত হলে তাদের মৃত্যুঝুঁকি বেশি থাকে।
এ প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক

উপাচার্য বিশিষ্ট ভাইরোলজিস্ট অধ্যাপক ডা. নজরুল ইসলাম ভোরের কাগজকে বলেন, একক কারণে এমনটা হচ্ছে তা বলা যাবে না। হরমোনগত দিক দিয়ে ভাবলেও দেখা যায় নারী ও পুরুষের মধ্যে পার্থক্য আছে। নারীদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কম থাকে। শারীরিক জটিলতা নারীদের বেশি হয়। আমাদের দেশের নারীদের মধ্যে রোগ নিয়ে অবহেলা করার প্রবণতা আছে। যাচ্ছি-যাব- এমন একটা ভাব থাকে। ফলে অসুখে ভুগলেও তারা হাসপাতালমুখো হন না।
রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, পরিবারের কেউ অসুস্থ হলে নারীরা তাদের যতœ নেন। কিন্তু নিজে অসুস্থ হলে গুরুত্ব কম দেন। অসুস্থ হলে বাসায় থেকে চিকিৎসা নেন তারা। এসব কারণে হাসপাতালেও দেরি করে আসেন। দেরি করে আসায় ঝুঁঁকিতে থাকেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়