আশুলিয়ায় ফার্নিচার গুদামে বিস্ফোরণ, দগ্ধ ৩

আগের সংবাদ

বাতাসে আগুনের হলকা!

পরের সংবাদ

চট্টগ্রাম : ঘাটতি নেই তবু বাড়ছে দাম

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : রমজান ও ঈদের পরে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য ও সবজির বাজারে দাম কমে স্বস্তি ফিরে আসার আশা থাকলেও তা হয়নি। এখন কাঁচাবাজারের ব্যবসায়ীদের অজুহাত, তীব্র গরমে জিনিসপত্রের সরবরাহ কম, তাই দাম বেশি। তবে এই গরমে প্রচুর তরমুজ বাজারে আসায় রোজার সময়ের চেয়ে দাম অনেক কমেছে, যা সাধারণ ক্রেতার ক্রয়সীমার মধ্যে রয়েছে। তবে মাছ, মাংস, সবজির দাম কমার লক্ষণ নেই। উল্টো বাঙালির নিত্যপ্রয়োজনীয় আলুর দাম আবারো বেড়ে এখন স্থানভেদে ৫০ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন সরবরাহ কম। কিন্তু বাজারে প্রয়োজনীয় পণ্যের সরবরাহে কোনো ঘাটতি দেখা যায়নি।
নগরীর বিভিন্ন এলাকার বাজারে খবর নিয়ে জানা গেছে, অধিকাংশ সবজি ৬০ টাকার কমে পাওয়া যাচ্ছে না। ৫০ টাকার নিচে মিলছে হাতেগোনা কয়েকটি সবজি। গতকাল শুক্রবার নগরীর বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে, টমেটো বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, শসা ৩০ থেকে ৪০ টাকা, বাঁধাকপি, গাজর, লাউ ও মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকায়। কাঁচা মরিচ, শিম ও বেগুন বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। এর বাইরে পেঁপে, চিচিঙ্গা, ঢেঁড়স এবং পটল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা কেজি দরে। ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বরবটি আর শিমের বিচি। এছাড়া কাঁকরোল ১৬০ টাকা কেজি এবং তিতকরলা ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
এরই মধ্যে কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়ে পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। আলু বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬৫ টাকায়। ব্যবসায়ীরা বলছেন, গ্রীষ্মকালীন সবজির সরবরাহ কম থাকায় দাম কমছে না। তাদের দাবি, ঈদের পর থেকে সরবরাহ কমে গেছে। অনেকে এখনো বাড়ি থেকে ফিরেনি। বেশি দাম দিয়ে সবজি আনতে হচ্ছে। তাই দামও পাঁচ-দশ টাকা বেশি।
বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২৩০ থেকে ২৪০ টাকায়, সোনালি মুরগি ৩৫০ টাকায়, দেশি মুরগি ৬০০ টাকায়। এছাড়া গরুর মাংস কেজিপ্রতি ৮০০ থেকে ৯০০ টাকায় এবং ছাগলের মাংস ১ হাজার ৫০ থেকে ১১০০ টাকায় বিক্রি হচ্ছে। মাছের মধ্যে পাঙাশ বিক্রি হচ্ছে ১৮০-২০০ টাকায়, তেলাপিয়া ২০০-২২০ টাকায়, কাতলা ৩২০-৩৬০ টাকায়, রুই ২৬০-৩২০ টাকায়, বাগদা চিংড়ি ৭০০-৮০০ টাকায়, রুপচাঁদা ৫৫০-৬০০ টাকায়, পোয়া মাছ ২৫০ টাকা, পাবদা ৪০০ টাকা, সুরমা ৩৫০-৬৫০ টাকায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়