বেড়ানোর বাহানায় ইয়াবা পাচার, গ্রেপ্তার দুই

আগের সংবাদ

মহাসড়ক যেন মরণফাঁদ

পরের সংবাদ

পরিবেশ খাতেও বাড়ল সুদ

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্মার্ট সুদহার পদ্ধতিতে সুদের হার বাড়ানোর প্রভাব পড়ল পরিবেশ খাতেও। সাপোর্ট সেফটি রেট্রোফিট অ্যান্ড এনভায়রনমেন্টাল আপগ্রেডস প্রোগ্রামের (এসআরইইউপি) অধীনে প্রাক-অর্থায়ন সুবিধার সুদের হার ৫ শতাংশ থেকে ৭ শতাংশ পুনর্নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। এসআরইইউপির অধীনে এই বাড়তি সুদের হার গ্রাহক এবং ঋণ বিতরণের জন্য চুক্তিবদ্ধ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পর্যায়ে ভিন্ন ভিন্ন হারে কার্যকর হবে।
গতকাল মঙ্গলবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই প্রকল্পের অধীনে অন-লেন্ডিং লোনের (ওএলএল) জন্য ঋণ বিতরণকারী ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো গ্রাহক পর্যায়ে বার্ষিক সাড়ে ৪ শতাংশ এবং এসব প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকে আড়াই শতাংশ মার্জিন হিসাবে পরিশোধ করবে। প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, আগে আসলে আগে পাবেন এমন শর্তের ভিত্তিতে বিনিয়োগ বা ঋণ মঞ্জুর করা হবে। পূর্বোক্ত প্রজ্ঞাপনের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। এ সংক্রান্ত নির্দেশনা সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়