কবিতাসমগ্র

আগের সংবাদ

অন্তর্দ্বন্দ্ব ঠেকাতে কঠোর বার্তা

পরের সংবাদ

সিলেটে বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ড : চট্টগ্রাম-বগুড়ায় পুড়ল বস্তি ও তেলের গোডাউন

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সিলেটে বিদ্যুৎকেন্দ্র, বগুড়ায় তেলের গোডাউন এবং চট্টগ্রামে বস্তিতে অগ্নিকাণ্ড ঘটেছে। গতকাল সোমবার সকালে কুমারগাঁও বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় সিলেট নগরীর কিছু অংশে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ থাকলেও জেলার অধিকাংশ জায়গায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রয়েছে। এদিকে বিকাল ৫টায় বগুড়ায় তেলের গোডাউনে আগুন লাগে। এতে গোডাউন পুড়ে যাওয়া ছাড়াও গোডাউনের সঙ্গে থাকা খামারের দুটি গরু মারা যায়। অপরদিকে, চট্টগ্রামে বস্তিতে আগুনে বেশ কয়েকটি কাঁচাঘর পুড়ে গেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
সিলেট : গতকাল সকাল সোয়া ৯টার দিকে কুমারগাঁও বিদ্যুৎকেন্দ্রে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তায় সকাল সোয়া ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। এ অগ্নিকাণ্ডের ফলে সিলেট নগরীর কিছু অংশে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ থাকলেও জেলার অধিকাংশ জায়গায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রয়েছে। বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, হাইভোল্টেজের তারের স্পার্কিং থেকে সকাল সোয়া ৯টার দিকে কুমারগাঁও ২২৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের পরিত্যক্ত এয়ার ফিল্টারে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের লোকজন এসে আগুন নিয়ন্ত্রণে আনে।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিলেট বিক্রয় ও বিতরণ বিভাগের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আবদুল কাদির বলেন, বিদ্যুৎকেন্দ্রে হাইভোল্টেজের তারের স্পার্কিং থেকে কেন্দ্রে ডাম্পিং করে রাখা পরিত্যক্ত এয়ার ফিল্টারে আগুন লাগে। খবর পেয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বিদ্যুৎকেন্দ্রটি পরিদর্শন করেছেন।
চট্টগ্রাম : গতকাল দুপুর ১টা ২০ মিনিটের দিকে নগরের কোতোয়ালি থানার ফিরিঙ্গিবাজার এলাকায় টেকপাড়া বস্তিতে আগুন লাগার সংবাদ পায় ফায়ার সার্ভিস। সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে তাদের সঙ্গে যোগ দেয় আরো ৬টি ইউনিট। প্রায় ১ ঘণ্টার চেষ্টায় দুপুর ২টা ২০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।
স্থানীয়রা জানান, আগুনে বস্তির বেশ কয়েকটি কাঁচাঘর পুড়ে গেছে। এসব বাড়ির কোনো কোনোটির বাসিন্দারা এখনো ঈদ শেষে বাড়ি থেকে ফেরেননি। অর্থাৎ বন্ধ অবস্থায় মালামাল পুড়ে ছাই হয়ে গেছে অনেকের। আর যারা আছেন, তারা চোখের সামনে নিজের বসতি পুড়তে দেখে বিলাপ করছেন। ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, ঘটনাস্থলটি নদীর পাশে হওয়ায় বাতাসের বেগ ছিল। এ কারণে আগুন যেমন দ্রুত ছড়িয়েছে, তেমনি নিয়ন্ত্রণে হিমশিম খেতে হয়েছে। চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুল্লাহ বলেন, আগুন লাগার কারণ সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। আগুনে কেউ হতাহত হয়নি। আনুমানিক ২০টির বেশি কাঁচাঘর পুড়ে গেছে। তাছাড়া পার্শ্ববর্তী ৪ তলা বিশিষ্ট একটি পাকা ভবন আগুন লেগে ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুনের মোট ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে জানানো হবে।
এদিকে ফিরিঙ্গিবাজারে আগুনে পুড়ে ক্ষতিগ্রস্ত পরিবারকে সহায়তার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। গতকাল বিকালে তিনি চসিক কর্মকর্তা, স্থানীয় কাউন্সিলরসহ ঘটনাস্থল পরিদর্শনকালে এ সহায়তার কথা জানান। চসিকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
গাবতলী (বগুড়া) : গতকাল বিকাল সাড়ে ৫টার দিকে মোকামতলার পাকুরতলা রংপুর-ঢাকা মহাসড়কের পাশে মেসার্স উত্তরা ট্রেডার্স নামে তেলের গোডাউনে অগ্নিকাণ্ড ঘটে। ওই গোডাউনের পেছনে একই মালিকের গরুর খামার ও বাসভবন রয়েছে। ফায়ার সার্ভিস ও স্থানীয়রা

জানান, বিকালে তেলের গোডাউন থেকে আগুনের সূত্রপাত হয়। এ সময় একটি লরি থেকে তেল নামানো হচ্ছিল। তেল ও গ্যাসের সিলিন্ডার থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। আগুন লাগার খবর পেয়ে বিকাল ৪টা ৪৫ মিনিটের দিকে শিবগঞ্জ ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলে এসে নিয়ন্ত্রণ করার চেষ্টা করেন। পরবর্তী সময়ে আগুনের পরিস্থিতি ভয়াবহ হওয়ায় বগুড়া সদর, সোনাতলা ও গাইবান্ধার গোবিন্দগঞ্জ ফায়ার স্টেশন থেকে টিম সহায়তার জন্য এগিয়ে আসে। মোট ছয়টি ইউনিটের সহায়তায় প্রায় এক ঘণ্টার চেষ্টার পর আগুন নেভানো সম্ভব হয়। তবে ততক্ষণে দুটি গরু, তেলের লরি ও গোডাউন পুড়ে গেছে। মালিক আব্দুল গফুর জানান, গোডাউনে ৮০ থেকে ৯০ ব্যারেল তেল রাখা ছিল। আগুনে সব পুড়ে গেছে। গরু মারা গেছে দুটি।
এ বিষয়ে বগুড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মো. খন্দকার আব্দুল জলিল বলেন, আমরা ছয়টি ইউনিট এখানে কাজ করেছি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে। তবে এটা নিয়ে তদন্ত করা হবে। তদন্ত শেষে আগুন লাগার প্রকৃত কারণ ও ক্ষয়ক্ষতি জানা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়