পররাষ্ট্রমন্ত্রী : সোমবার ২৮৫ বিজিপি সদস্যকে ফিরিয়ে নেবে মিয়ানমার

আগের সংবাদ

ভেড়ামারায় ফের পান বরজে আগুন, ক্ষতি ২ কোটি টাকা

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ইসমাইল হোসেন বাবু, ভেড়ামারা (কুষ্টিয়া) থেকে : কুষ্টিয়ার ভেড়ামারায় ফের পানের বরজে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন টানা ৩ ঘণ্টা দাউদাউ করে জ¦লতে থাকে। অগ্নিকাণ্ডে প্রায় ৫০ বিঘা পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে। এতে ৩৫ জন কৃষকের প্রায় ৪ হাজার পিলি পানের বরজ পুড়ে ভস্ম হয়েছে। ভুক্তভোগী কৃষকরা দাবি করছে ক্ষয়ক্ষতির পরিমাণ আনুমানিক ২ কোটি টাকা।
ভেড়ামারা উপজেলার ধরমপুর ইউনিয়নের পাটুয়াকান্দি খুশিরপাড়া নামক জায়গায় অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটেছে বলে উপজেলা নির্বাহী অফিসার আকাশ কুমার কুন্ডু ও ভেড়ামারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জহুরুল ইসলাম ঘটনার কথা জানিয়েছেন।
তারা আরো বলেন, প্রায় ৩ ঘণ্টার প্রচেষ্টায় ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।
গতকাল শনিবার বেলা সাড়ে ১২টার সময় আগুনের সূত্রপাত ঘটে।
এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শীর সূত্রে জানা গেছে, ভেড়ামারা উপজেলার ধরমপুর ইউনিয়নের পাটুয়াকান্দির ফরজ আলী ফরাজির পানের বরজে অগ্নিকাণ্ডের প্রথম সূত্রপাত হয়। তীব্র তাবপ্রবাহের কারণে অতি দ্রুত সময়ের মধ্যেই আগুন চারিদিকে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের সঙ্গে এলাকাবাসী চেষ্টা করে ৩ ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। ভেড়ামারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জহুরুল ইসলাম বলেন, ধারণা করা হচ্ছে শ্রমিকদের অসাবধানতা ও তীব্র তাপপ্রবাহের কারণে এ ঘটনা ঘটতে পারে। তবে ফায়ার সার্ভিস ও বিশেষজ্ঞ টিম এ ব্যাপারে ভালো বলতে পারবে।
এ ব্যাপারে ভেড়ামারা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. শরীফুল ইসলাম বলেন, সংবাদ শুনে দ্রুত ঘটনাস্থলে যাই। সেখানে আগুন নিয়ন্ত্রণ করতে ৩টি ইউনিট কাজ করে। প্রায় ৩ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। পান বরজে আগুন লাগার ঘটনা এই মুহূর্তে বল যাচ্ছে না। পরে বিষটি তদন্ত করে বলা যাবে।
উপজেলার ধরমপুর ইউনিয়নের পানচাষি পাটুয়াকান্দি গ্রামের ফরজ আলী বলেন, অগ্নিকাণ্ডে আমার সব স্বপ্ন পুড়ে শেষ হয়ে গেছে। সন্তানের মতো করে পানের বরজের যতœ করেছিলাম। সবকিছু পুড়ে গেছে। আগুনে প্রায় ৫০ বিঘা বরজের ৪ হাজার পিলি পান পুড়েছে। আগুনে পুড়ে প্রায় ২ কোটি টাকার মতো ক্ষতি হয়েছে। সরকারের কাছে আমি সাহায্য চাচ্ছি।
ধরমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামসুল হক ও ওই এলাকার আওয়ামী যুবলীগের নেতা আজিজ সাংবাদিকদের বলেন, পান বরজে আকস্মিকভাবে একের পর এক পান বরজে আগুন লাগতে দেখে হতভম্ব হয়ে পরি। কেন বারবার এমন ঘটছে ঘটছে? স্থানীয় প্রশাসনের লোকজনের প্রতি আকুল

আবেদন বিষয়টি খতিয়ে দেখার জন্য অনুরোধ করছি।
ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা আকাশ কুমার কুন্ডু বলেন, বেলা সাড়ে ১২টার সময় আগুনের সূত্রপাতের কথা শুনেই আমি ঘটনাস্থলে গিয়েছেলাম। এলাকাবাসী সূত্রে শুনেছি ৪০-৫০ বিঘা পান বরজ একেবারে পুড়ে ছাই হয়ে গেছে। উপজেলা কৃষি কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে ক্ষয়ক্ষতির পরিমাণ ও ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করার জন্য। আমরা সরকারের তরফ থেকে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তার ব্যবস্থা করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়