কবিতাসমগ্র

আগের সংবাদ

অন্তর্দ্বন্দ্ব ঠেকাতে কঠোর বার্তা

পরের সংবাদ

রাজধানীর বিনোদনকেন্দ্রে এখনো মানুষের ভিড়

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঈদ ও পহেলা বৈশাখের ছুটি শেষ হয়েছে। খুলেছে অফিস-আদালত। কিন্তু এখনো কমেনি দুই উৎসবের আমেজ। রাস্তাঘাট ফাঁকা। তাই গ্রীষ্মের তাপপ্রবাহ মাথায় নিয়েই রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে ঘুরে বেড়াচ্ছে নগরবাসী। ঘুরেছেন স্বপ্নের মেট্রোরেলেও। পরিবার-পরিজন নিয়ে তারা ভাসছেন ছুটির আমেজে। উন্মুক্ত পরিবেশে সময় কাটাতে, ঈদ ও বর্ষবরণের রঙে রাঙাতে নগরবাসী এসব বিনোদনকেন্দ্রে জড়ো হয়েছেন। যারা বিভিন্ন কারণে ঈদ উদযাপন করতে গ্রামে যাননি কিংবা ঢাকার স্থায়ী বাসিন্দা, আবার যারা ইতোমধ্যে ঢাকায় ফিরেছেন তারা আশপাশের বিনোদন কেন্দ্রগুলোতে ঘুরে বেড়িয়েছেন। ঈদের পঞ্চম দিনে গতকাল সোমবারও রাজধানীর বিনোদন কেন্দ্রগুলো ছিল উপচে পড়া ভিড়। তীব্র গরম আর রোদ উপেক্ষা করে পরিবারের ছোট-বড় সবাইকে নিয়ে এখন বিনোদন কেন্দ্রগুলোতে মেতে উঠেছেন ঈদ ও বর্ষবরণ আনন্দে। মিরপুরে জাতীয় চিড়িয়াখানা, বোটানিক্যাল গার্ডেন, শাহবাগে জাতীয় জাদুঘর, শ্যামলীর শিশুমেলা (ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড), বিজয় সরণিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার ও বঙ্গবন্ধু সামরিক জাদুঘর, আগারগাঁওয়ে বিমানবাহিনী জাদুঘর, শেরেবাংলা নগরে সংসদ ভবন চত্বর ও চন্দ্রিমা উদ্যান, হাতিরঝিল, ধানমন্ডি লেক, পুরান ঢাকার লালবাগের কেল্লা, বলধা গার্ডেন, সদরঘাটের আহসান মঞ্জিল, এমনকি টিএসসি, সোহরাওয়ার্দী উদ্যান ও রমনা পার্কের মতো বিনোদনকেন্দ্রগুলোতে ছিল লোকারণ্য। রাজধানীর অন্যতম দর্শনীয় স্থান জাতীয় চিড়িয়াখানা। বাঘ, সিংহ, হরিণ, ময়ূর, বানর, সাপ, নানারকম পাখি ও জলহস্তীসহ বিভিন্ন ধরনের জীবজন্তু দেখতে দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। রাজধানীর আশপাশের রিসোর্টগুলোতে বিনোদনপ্রেমীদের ঘোরাঘুরি ছিল চোখে পড়ার মতো। আকর্ষণীয় মেট্রোরেলে চড়তেও ভুল করেননি বিনোদনপ্রিয় মানুষ। সন্তানদের নিয়ে মেট্রোরেল ভ্রমণের আনন্দ উপভোগ করছেন অনেকে। ঈদুল ফিতর ও বাংলা নববর্ষের লম্বা ছুটিতে কর্মমুখর মানুষের ফুসরত মিলেছে পরিবার, প্রিয়জন, বন্ধু-বান্ধবের সঙ্গে সুন্দর কিছু সময় কাটানোর। আড্ডা-গল্পে মেতেছেন তারা। শিশু-কিশোররা মেতেছিল অনাবিল আনন্দে। বিনোদন কেন্দ্রগুলোতে ঘোরাঘুরির পাশাপাশি ঈদের ছুটি কেউ কেউ উপভোগ করছেন একে অন্যের বাসায় বেড়াতে গিয়ে। আবার কেউ কেউ ফাঁকা রাজধানীর ফাঁকা রাস্তায় রিকশায় ঘুরেছেন।
ঐতিহ্যিবাহী বেইলি রোডের মতো আড্ডার জায়গাগুলো ছিল বিনোদনপ্রেমীদের দখলে। বন্ধুদের সঙ্গে রেস্টুরেন্টে বা পথের পাশে আড্ডা দিয়েও নিজের সময়গুলোকে নিজেদের মতো করে কাটিয়েছেন কেউ কেউ। এছাড়া সিনেমা হল ও নগরীর উন্মুক্ত স্থানগুলোতেও ঘুরে বেরিয়ে যানজট-জটলামুক্ত স্বস্তির সময়টুকু উপভোগ করেছেন তরুণ-তরুণীরা। মিরপুর বেড়িবাঁধ, কুড়িলের তিনশ ফিট, আফতাবনগরের মতো উন্মুক্ত জায়গাগুলোতেও ছিল মানুষের সমাগম। বিভিন্ন বিনোদনকেন্দ্র ছাড়াও অনেক অভিভাবক সন্তানদের নিয়ে আসেন রেস্টুরেন্টে। তাই আগতদের সুবিধার কথা চিন্তা করে রেস্টুরেন্টগুলো কিডস প্লেয়িং জোনে রাখে। যেখানে খাওয়া-দাওয়া ও বাচ্চাদের খেলার সুযোগ মিলে একই সঙ্গে। শিশুরাও মেতে ওঠে নিজের আনন্দে। হাতিরঝিলেও দেখা যায় মানুষের উপচে পড়া ভিড়। সব বয়সের মানুষ একটু খোলা জায়গায় বসে আড্ডা দেয়ার জন্য অন্যতম আকর্ষণ এটি। অনেকেই আবার ছোট ছোট বোটে হাতিরঝিলে ভেসে

বেরিয়েছেন কিছুক্ষণ। একইরকম চিত্র দেখা গেছে ধানমন্ডি লেকেও। লেকপাড়ের রেস্তোরাঁ ও অস্থায়ী খাবার দোকানেও ছিল ঘুরতে আসাদের ভিড়। এছাড়া পর্যটকদের ভিড়ে মুখরিত হয়ে উঠেছে কুয়াকাটা, কক্সবাজার, সিলেট, মৌলভীবাজার, জাফলং, রাজশাহীর পদ্মার পাড়সহ দেশের অন্যান্য পর্যটনকেন্দ্রগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়