কবিতাসমগ্র

আগের সংবাদ

অন্তর্দ্বন্দ্ব ঠেকাতে কঠোর বার্তা

পরের সংবাদ

বাংলাদেশে অবতরণ করেনি ইসরায়েলের কোনো বিমান : বেবিচকের ব্যাখ্যা

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইসরায়েলের রাজধানী তেল আবিব থেকে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান অবতরণের ব্যাখ্যা দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সংস্থাটি বলছে, ইসরায়েলের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচলের চুক্তি নেই। ইসরায়েলের কোনো বিমান বাংলাদেশে অবতরণের কোনো ঘটনাও ঘটেনি। বিমানটির মালিকানা ইসরায়েলি কোনো প্রতিষ্ঠানের নয়। ইসরায়েল থেকে বিমান এলো ঢাকায়- এমন শিরোনামে কিছু পত্র-পত্রিকার অনলাইন সংস্করণে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ও প্রকাশিত সংবাদের এই ব্যাখ্যা দেয় বেবিচক।
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের উপপরিচালক (জনসংযোগ) মোহাম্মদ সোহেল কামরুজ্জামানের শনিবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ধরনের বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন অনাকাক্সিক্ষত ও উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে বিবেচ্য। এমন সংবাদ পরিবেশন থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের তৈরি পোশাক মধ্যপ্রাচ্য ও ইউরোপে নিয়ে যাওয়ার উদ্দেশে গত ৭ এপ্রিল একটি বিমান তেল আবিব থেকে উড্ডয়ন করে সন্ধ্যা ৭টা ২২ মিনিটে ঢাকায় অবতরণ করে এবং কার্গো নিয়ে রাত ৯টা ৫৫ মিনিটে ঢাকা থেকে উড্ডয়ন করে। আরেকটি বিমান গত ১১ এপ্রিল সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে ঢাকায় অবতরণ করে এবং পরে রাত ১২টা ২৯ মিনিটে কার্গো নিয়ে ঢাকা থেকে উড্ডয়ন করে। দুটি বিমানই মার্কিন যুক্তরাষ্ট্রের নিবন্ধিত এবং ওই দেশের বিমান সংস্থা ন্যাশনাল এয়ারলাইন্সের।
বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল চুক্তি রয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিমান চলাচল চুক্তি অনুযায়ী কার্গো ফ্লাইট দুটি ঢাকা এসেছিল। ঢাকা থেকে তৈরি পোশাক নিয়ে ফ্লাইট দুটি সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ও ইউরোপের একটি গন্তব্যে গিয়েছে।
ইসরায়েলের সঙ্গে বাংলাদেশের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। বাংলাদেশি পাসপোর্টধারীদের ইসরায়েল ভ্রমণেও নিষেধাজ্ঞা আছে। জাতিসংঘভুক্ত যে ২৮টি দেশ ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি, তার মধ্যে বাংলাদেশ একটি। ফলে ইসরায়েল থেকে ঢাকায় বিমান অবতরণ করার খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে তা নিয়ে ব্যাপক সমালোচনা হয়। এ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়