গজারিয়ায় পুকুর থেকে অর্ধগলিত মরদেহ উদ্ধার

আগের সংবাদ

বাংলাদেশসহ বিশ্বজুড়ে অস্বস্তি

পরের সংবাদ

আইসিসির মাসসেরা কামিন্দু-বুশিয়েই

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সদ্য সমাপ্ত হওয়া বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজটা স্বপ্নের মতো কাটে কামিন্দু মেন্ডিসের। বিশেষ করে সিলেট টেস্টের চমৎকার পারফরম্যান্স তাকে এনে দিয়েছে দারুণ এক স্বীকৃতি। আইসিসি ‘প্লেয়ার অব দ্য মান্থ’-এ দুই পেসার আয়ারল্যান্ডের মার্ক অ্যাডায়ার ও নিউজিল্যান্ডের ম্যাট হেনরিকে পেছনে ফেলে মার্চ মাসের সেরা খেলোয়াড় হয়েছেন ২৫ বছর বয়সি এই অলরাউন্ডার। যেখানে মেয়েদের ক্রিকেটে মার্চ মাসের সেরা নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের মাইয়া বুশিয়েই। অস্ট্রেলিয়ার অ্যাশলি গার্ডনার ও নিউজিল্যান্ডের অ্যামেলিয়া কারকে পেছনে ফেলে মাসসেরা হন তিনি। গতকাল আইসিসির ওয়েবসাইটে তাদের নাম ঘোষণা করা হয়। আর এতেই শ্রীলঙ্কার তৃতীয় ক্রিকেটার হিসেবে এই পুরস্কার জিতেছেন মেন্ডিস। তার আগে প্লেয়ার অব দ্য মান্থ হয়েছেন শ্রীলঙ্কার প্রবাথ জয়াসুরিয়া ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।
২০২২ সালের পর প্রথমবারের মতো শ্রীলঙ্কার স্কোয়াডে ফিরে দুর্দান্ত মাস কাটিয়েছেন কামিন্দু মেন্ডিস। টি-টোয়েন্টি সিরিজ ভালো না করতে পারলেও টেস্ট সিরিজে তার ধারাবাহিকতা ছিল দুর্দান্ত। সিলেট টেস্টে জোড়া সেঞ্চুরিও করেন তিনি। একই সঙ্গে সবুজ উইকেটে ব্যাটিং বিপর্যয়ে পড়া লঙ্কানদের দুই ইনিংসেই ভালো সংগ্রহ এনে দেন তিনি। তাকে সঙ্গ দিয়ে জোড়া সেঞ্চুরি পান শ্রীলঙ্কার অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভাও। দ্বিতীয় ইনিংসে ১৬৪ রানের অসাধারণ ইনিংস খেলেন কামিন্দু। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও ৯২ রানে অপরাজিত থাকেন এই বাঁহাতি। ১৮৮ রানে স্বাগতিকদের গুটিয়ে দেয়ার পর দ্বিতীয় ইনিংসেও অব্যাহত থাকে মেন্ডিসের প্রতিরোধ।
১২৬ রানে ষষ্ঠ উইকেট পতনের পর মেন্ডিস ব্যাট করতে নামেন ৮ নম্বরে। তখন খেলেন ক্যারিয়ারসেরা ১৬৪ রানের ইনিংস। আইসিসির এই অ্যাওয়ার্ডকে ভবিষ্যতের প্রেরণা হিসেবে দেখছেন কামিন্দু মেন্ডিস। প্রতিক্রিয়ায় বলেছেন, ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ হতে পেরে ভীষণ আনন্দিত আমি। যাকে আন্তর্জাতিক ক্যারিয়ারে অনুপ্রেরণা হিসেবে দেখছি আমি।’
অন্যদিকে মেয়েদের ক্রিকেটে ইংল্যান্ডের বুশিয়েই সেরা হয়েছেন নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পারফরম্যান্স বিবেচনায়। ২৫ বছর বয়সি এই ব্যাটার ৫ টি-টোয়েন্টিতে ৫৫.৭৫ গড়ে করেছেন ২২৩ রান। তখন ইংল্যান্ড কিউইদের মাটিতে সিরিজ জেতে ৪-১ ব্যবধানে। সেরার মনোনয়নে বুশিয়েইয়ের প্রতিদ্ব›দ্বী ছিলেন ফেব্রুয়ারির সেরা নিউজিল্যান্ডের অ্যামেলিয়া কার ও চারবারের মাসসেরা অস্ট্রেলিয়ার অ্যাশলেই গার্ডনার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়