মাদকবিরোধী অভিযান : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ২০

আগের সংবাদ

ভোগান্তি মেনেই ঘরে ফেরা : ঈদযাত্রা

পরের সংবাদ

মুদ্রার উল্টো পিঠ দেখল মেসি-এমবাপ্পে

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মেসি কিংবা এমবাপ্পে দলে থাকলে প্রতিপক্ষের শিবিরে ভয়ের কাপুনি ধরে। না ধরার কোনো জো নেই কারণ মেসি বা এমবাপ্পে দলে থাকা মানেই প্রতিপক্ষের হার নিশ্চিত, তবে এবার মুদ্রার উল্টো পিঠ দেখল ফুটবলভক্তরা, গতকাল দুটি ভিন্ন ম্যাচে সহজ প্রতিপক্ষের বিরুদ্ধে কোনো জয়েরই দেখা পায়নি দুই তারকার কেউই। মেজর লিগ সকারে চোট থেকে ফিরে মাঠে নেমে গোলের দেখা পেলেও জয় পায়নি মেসিরা, কলোরাডো র‌্যাপিডসের বিপক্ষে ম্যাচে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ইন্টার মায়ামিকে। অন্যদিকে ফ্রেঞ্চ লিগ ওয়ানে ঘরের মাঠে টেবিলের তলানিতে থাকা দল ক্লারমট ফুটের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে পিএসজি। মেসি-এমবাপ্পের নিষ্প্রুভতার এমন দিনে স্প্যানিশ কোপার শিরোপা নির্ধারণী ম্যাচে নির্ধারিত সময়ে ১-১ ড্র হওয়া শ্বাসরুদ্ধকর ম্যাচে মায়োর্কাকে হারিয়ে কোপা দেল রে’র শিরোপা ঘরে তুলেছে বিলবাও। অন্যদিকে প্রিমিয়ার লিগে ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়নকে ৩-০ গোলে হারিয়ে লিভারপুলকে পেছনে ঠেলে আবারো টেবিলের শীর্ষে উঠে এসেছে আর্সেনাল।
মেজরলিগ সকারে (এমএলএস) হ্যামস্ট্রিং ইনজুরির কারণে মায়ামির হয়ে আগের তিন ম্যাচে খেলতে পারেননি আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী তারকা। তবে ইনজুরি কাটিয়ে গতকাল মাঠে ফিরে গোলও করলেন। তবে তার ফেরার ম্যাচেও কলোরাডো র‌্যাপিডের বিপক্ষে জিততে পারল না মায়ামি, ড্র করতে হয়েছে ২-২ গোলে। ঘরের মাঠ চেজ স্টেডিয়ামে গতকাল ৪৫ মিনিটে পিছিয়ে পড়ে মায়ামি। পেনাল্টিতে গোল করে কলোরাডোকে এগিয়ে দেন রাফায়েল নাভেরো। এরপর ৫৭ মিনিটে গোল করে মিয়ামিকে সমতায় ফেরান বিরতির পর মাঠে নামা মেসি। এর মাত্র ৩ মিনিট পর গোল মিয়ামির হয়ে আরও একটি গোল করেন লিওনার্দো অ্যাফোনসো। এতে মায়ামি এগিয়ে যায় ২-১ গোলে। তবে মায়ামি এগিয়ে থাকার পর অবশ্য তেমন আক্রমণে আসতে পারেনি কলোরাডো। তখন মনে হয়েছিল, মেসির ফেরার দিনে দারুণ একটি জয় পেতে যাচ্ছে মায়ামি। কিন্তু ৮৮ মিনিটে গোল করেন কলোরাডোর কোল বাসেত। বাসেতের করা শেষ মুহূর্তের গোলে ২-২ সমতায় ফেরে কলোরাডো। আর তাতে শেষপর্যন্ত পয়েন্ট ভাগাভাগিতেই সন্তুষ্ট থাকতে হয় মেসির মায়ামিকে।
এদিকে ফ্রেঞ্চ লিগ ওয়ানের টেবিলে ১৮তম অবস্থানে থাকা ক্লেরমন্টের বিপক্ষে গত রাতে নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারাল প্যারিস সেন্ত জার্মেই (পিএসজি)। পিএসজির মাঠে এদিন ৩২ মিনিটে লিড নেয় ক্লেরমন্ট। এ সময় অ্যালান ভার্জিনিয়াসের বাড়িয়ে দেয়া বল পেয়ে বাম পায়ের শটে গোল করা হাবিব কেইটার গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় তলানির দলটি। তবে বিরতির পর ৮৫ মিনিটে সমতা ফেরায় পিএসজি। এ সময় ম্যাচের ৬৭ মিনিটে রান্দাল কোলো মুয়ানির বদলি হিসেবে মাঠে কিলিয়ান এমবাপ্পের বাড়িয়ে দেয়া বল থেকে ডান পায়ের শটে গোল করেন গনকালো রামোস। তাতে শেষ পর্যন্ত ১-১ গোলের সমতা নিয়ে শেষ হয় ম্যাচটি।
অন্যদিকে কোপা দেল রের শিরোপা জয়ের লড়াইয়ে গতকাল ১২০ মিনিটের খেলা ১-১ ব্যবধানে ড্র থাকার পর পেনাল্টি শুটআউটে মায়োর্কাকে ৪-২ গোলে হারিয়ে অবশেষে ৪০ বছরের অপক্ষো ঘুচল অ্যাথলেটিক বিলবাও। সর্বশেষ ১৯৮৩-৮৪ মৌসুমে সর্বশেষ কোপা দেল রে জিতেছিল ক্লাবটি।
গতকাল ম্যাচে ৬৯ শতাংশ বলের দখল রেখে ৩০টি শট নেয় বিলবাও। বিপরীতে ৩১ শতাংশ বলের দখল রাখা মায়োর্কা নেয় ১৩ শট। বলের দখল ও আক্রমণে পিছিয়ে থাকলেও আগেই গোলের দেখা পায় মায়োর্কা। ম্যাচের ২১ মিনিটে ড্যানি রদ্রিগেজ গোল করে এগিয়ে দেন মায়োর্কাকে। তাতে প্রথমার্ধ পিছিয়ে থেকেই শেষ করে বিলবাও। বিরতি থেকে ফিরে ৫০ মিনিটে অইহান সানচেতের গোলে সমতায় ফেরে বিলবাও। এরপর জয়ী দল নির্ধারণে আরও ৩০ মিনিট খেলা হয়। ১২০ মিনিটের খেলায়ও কোনো ফলাফল না আসায় খেলা গড়ায় পেনাল্টিতে, যেখানে বিলবাওয়ের প্রথম চার খেলোয়াড়ের প্রত্যেকেই গোলের দেখা পান কিন্তু মায়োর্কার মানু মোরলানেস এবং নেমানিয়া রাদোনিক গোল করতে ব্যর্থ হন। মোরলানেসের শট বিলবাও গোলকিপার হুলেন আগিরেবালা ঠেকিয়ে দেন আর বল লক্ষ্যে রাখতে ব্যর্থ হন রাদোনিক, যা শেষ পর্যন্ত বিলবাওয়ের হাতে শিরোপা তুলে দেয়। তাতে শীর্ষে থাকা বার্সেলোনার ৩১ শিরোপার বিপরীতে অ্যাথলেটিক বিলবাওয়ের শিরোপার সংখ্যা দাঁড়ায় ২৪টিতে। ম্যাচে দারুণ খেলে বিলবাওয়ের শিরোপার জয়ের অন্যতম নায়ক নিকো উইলিয়ামস।
ম্যাচসেরাও হয়েছেন ২১ বছর বয়সি এই ফরোয়ার্ড। দলকে শিরোপা জিতিয়ে উচ্ছ¡সিত উইলিয়ামস বলেছেন, ‘এটা অবিশ্বাস্য, আমরা ইতিহাস গড়েছি। দল অনেক পরিশ্রম করেছি। সমর্থকেরা আমাদের সঙ্গে ছিলেন। এটা তাদের প্রাপ্য। আমি লম্বা সময় ধরে এটির স্বপ্ন দেখে আসছিলাম।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়