মাদকবিরোধী অভিযান : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ২০

আগের সংবাদ

ভোগান্তি মেনেই ঘরে ফেরা : ঈদযাত্রা

পরের সংবাদ

নৌপথে ভিড় বেড়েছে বেশি ভাড়া আদায়ের অভিযোগ

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নৌপথে সদরঘাট লঞ্চ টার্মিনালে যাত্রীর চাপ গতকাল রবিবার সবচেয়ে বেশি ছিল। নৌপথের যাত্রীদের এই ভিড় গুলিস্তান থেকে সদরঘাট পর্যন্ত সড়কে পড়েছে। নগরীর বিভিন্ন দিক থেকে যাত্রীরা সদরঘাটের দিকে ছুটছেন। যাত্রীর চাপ বাড়ায় লঞ্চ মালিকরা লঞ্চের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করছেন। তবে রবিবার গুলিস্তান থেকে সদরঘাট পর্যন্ত সড়কে যানজটে যাত্রীদের চরম ভোগান্তিতে পড়তে হয়েছে। ছুটির দিন হলেও রাস্তায় ছিল ব্যাপক যানজট। এতে যাত্রীরা সদরঘাট পৌঁছাতে বেশ বিড়ম্বনায় পড়েন।
সদরঘাট বিআইডব্লিটিএ সূত্রে জানা গেছে, নৌপথে ঈদযাত্রার শুরুর দিকে এখন আর আগের মতো যাত্রী হয় না। গত তিন দিন তেমন যাত্রী না পাওয়া গেলেও রবিবার থেকে সদরঘাটে লঞ্চের যাত্রীদের চাপ বেড়েছে। সকালের দিকে গ্রিনলাইন পরিবহন ৬শ যাত্রী নিয়ে ভোলার ইলিশার উদ্দেশে ছেড়ে গেছে। চাঁদপুরসহ কাছাকাছি বিভিন্ন নৌরুটের লঞ্চগুলোও যাত্রী নিয়ে ছেড়েছে। দুপুরের পর থেকে বরিশাল, ভোলা, পটুয়াখালী, হুলারহাট, বরগুনা, রাঙ্গাবালী, চরমন্তাজ রুটের লঞ্চগুলো টার্মিনালে আসার সঙ্গে সঙ্গে যাত্রীরা লঞ্চে উঠে পড়েছেন। সব লঞ্চ নির্দিষ্ট সময়ে ঘাট ছেড়েছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার মহাসচিব সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, গত কয়েক দিনের তুলনায় যাত্রী বেড়েছে, তবে তেমন চাপ নেই। আগামীকাল (আজ) থেকে যাত্রী বাড়বে। বরিশালগামী পারাবত-১২ লঞ্চের ম্যানেজার বাবুল হোসেন জানিয়েছেন, আগের মতো এখন আর লঞ্চে চাপ নেই। তবে গত কয়েকদিনে যাত্রী কিছুটা বেড়েছে। ঈদযাত্রা শুরু হলেও লঞ্চের বেশ কিছু কেবিন এখনো খালি আছে। ঝালকাঠিগামী সুন্দরবন-১২ লঞ্চের সুপারভাইজার মুশফিকুর রহমান জানান, ঈদ সামনে রেখে যাত্রী কিছুটা বেড়েছে। কিন্তু আমরা এখনো আশানুরূপভাবে যাত্রী পাইনি। যাত্রী না থাকায় কয়েকটি লঞ্চ যাত্রা বাতিল করেছে।
যাত্রী শফিকুল ব্যাপারি অভিযোগ করেছেন, ডেকের ভাড়া ১শ টাকা বেশি নেয়া হচ্ছে। ১ হাজার টাকার সিঙ্গেল কেবিনের ভাড়া ২০০ টাকা বেড়ে ১ হাজার ২০০ এবং ডাবল কেবিনের ভাড়া ২ হাজার ৪০০ করেছে লঞ্চ মালিকরা। সদরঘাট নৌ থানার ওসি আবুল কালাম বলেন, যাত্রীদের নিরাপত্তায় পুলিশ, র?্যাব, আনসারসহ পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। সাদা পোশাকেও পুলিশ মোতায়েন থাকবে।
এদিকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার এক সময়ের অন্যতম রুট পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহন পারাপারে ১৫টি ফেরি এবং আরিচা কাজিরহাট নৌরুটে ৫টি ফেরিসহ মোট ২০টি ফেরি চলাচল করবে। ফেরিগুলো প্রস্তুত রয়েছে। এছাড়া আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে লোকাল যাত্রীদের পারাপারের জন্য ৩৩টি লঞ্চও প্রস্তুত রাখা হয়েছে। বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ যাত্রী ও যানবাহন নির্বিঘœ করতে সব প্রস্তুতি নিয়েছে। যাত্রীদের অতিরিক্ত ভাড়াসহ অন্যান্য নিরাপত্তায় শতাধিক পুলিশ মোতায়েন করা হয়েছে। নির্মাণাধীন ৫টি পন্টুনের ১০টি পকেট দিয়ে যানবাহন লোড-আনলোড হবে। যাত্রী ও যানবাহনগুলো ২, ৩, ৪ নম্বর পন্টুনে পারাপার করা হবে। যানজট মুক্ত রাখতে ঈদের আগে ও পরে ছয়দিন সাধারণ পণ্য বোঝাই ট্রাক পারাপার বন্ধ থাকবে। তবে পচনশীল পণ্য বোঝাই ট্রাকসহ জরুরি সেবায় নিয়োজিত যানবাহনগুলো চলাচল করবে। ৫ নম্বর পন্টুন দিয়ে প্রাইভেটকার, মাইক্রোবাস সিরিয়াল অনুযায়ী পাড় হবে।
পাটুরিয়া ঘাট লঞ্চ মালিক সমিতির ম্যানেজার পান্নালাল নন্দী বলেন, ঈদে ঘরমুখো মানুষকে নিরাপদে নৌপথ পারাপারের জন্য দুটি রুটে মোট ৩৩টি লঞ্চ চলাচল করবে। প্রতিটি লঞ্চে পর্যাপ্ত বয়া থাকবে এবং কোনো লঞ্চে অতিরিক্ত যাত্রী নেয়া হবে না।
পুলিশ সুপার গোলাম আজাদ খান বলেন, ঈদকে সামনে রেখে মহাসড়কে আইনশৃঙ্খলা রক্ষায় ঢাকা-আরিচা মহাসড়কে বিভিন্ন পয়েন্টে পোশাক ও সাদা পোশাকে কয়েক শতাধিক পুলিশ সদস্য মোতায়েন থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়