মাদকবিরোধী অভিযান : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ২০

আগের সংবাদ

ভোগান্তি মেনেই ঘরে ফেরা : ঈদযাত্রা

পরের সংবাদ

ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা : ব্রিকসে বাংলাদেশকে সমর্থন করবে ব্রাজিল

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্রিকসের সদস্য পদ পেতে বাংলাদেশকে ব্রাজিল সমর্থন করবে বলে জানিয়েছেন সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। গতকাল রবিবার যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, বন্ধু রাষ্ট্র হিসেবে ব্রাজিল বাংলাদেশকে যে কোনো বিষয়ে সহযোগিতা দিতে আগ্রহী। সে লক্ষ্যে ব্রিকসের সদস্য পদ পেতে বাংলাদেশকে সমর্থন করবে ব্রাজিল।
প্রসঙ্গত, ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীনের অর্থনৈতিক জোট ব্রিক এর প্রথম আনুষ্ঠানিক সম্মেলন হয় ২০০৯ সালে। পরের বছর দক্ষিণ আফ্রিকা যোগ দিলে জোটের নাম হয় ব্রিকস। এই জোটের উদ্যোগে ২০১৫ সালের ২১ জুলাই যাত্রা করে নিউ ডেভলেপমেন্ট ব্যাংক-এনডিবি। ২০২১ সালেই এনডিবিতে যোগ দেয় বাংলাদেশ। মূল জোটেও বাংলাদেশ যোগ দিতে চায়।
এর আগে রবিবার সকাল ১০টার দিকে দুই দিনের সফরে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। এ সময় তাকে বিমানবন্দরে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ২৪ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দলও ঢাকায় এসেছে। ব্রাজিলের ব্যবসায়ী প্রতিনিধি দল এফবিসিসিআইয়ের সঙ্গে বৈঠক করবে। আজ সোমবার সকালে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া স্কয়ার ও বেক্সিমকোর ওষুধ শিল্প কারখানা পরিদর্শন করবেন তিনি।
এদিকে, গতকাল রবিবার ঢাকায় অবতরণের পর দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। তারপর সৌজন্য সাক্ষাৎ করেন বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে। যেখানে কুরবানির ঈদ সামনে রেখে ব্রাজিল থেকে পশু আনার আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ। এছাড়া তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশকে শুল্কমুক্ত সুবিধা দিতে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীকে আহ্বান জানান বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। পরে রাষ্ট্রীয় অতিথিভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী।
বৈঠক শেষে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের কারণেই তিনি চতুর্থবার সরকারপ্রধান নির্বাচিত হয়েছেন। রোহিঙ্গা ইস্যুতে ব্রাজিলের অবস্থান জানতে চাইলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশ যেসব উদ্যোগ নিয়েছে ব্রাজিল সেগুলো সমর্থন করে। এর আগে, ব্রাজিল ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার লক্ষ্যে একটি কারিগরি সহযোগিতা চুক্তি সই হয়। এর আওতায় ভবিষ্যতে বাংলাদেশ এবং ব্রাজিলের মধ্যে বিভিন্ন বিষয়ে সমঝোতা স্মারক এবং চুক্তি স্বাক্ষর হবে।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, প্রথম ব্রাজিলের কোনো পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করছেন। খুব সফল আলোচনা হয়েছে আমাদের মধ্যে। এ বৈঠকে তুলা আমদানি বাড়ানোর বিষয়ে কথা হয়েছে। বাণিজ্যে শুল্ক কমানোর কথাও জানানো হয়েছে। এছাড়াও স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগে ব্রাজিলিয়ান বিনিয়োগকারীদের আহ্বান জানানো হয়েছে। এ সময় রোহিঙ্গা সংকট সমাধানে সহায়তার বিষয়ে কথা হয়েছে। এছাড়া জলবায়ুর পরিবর্তন এখন দুই দেশের বড় একটা সংকট। এটি মোকাবিলায় একযোগে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে।
জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী : চলতি বছরের জুলাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রাজিল সফর করতে পারেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। পররাষ্ট্রমন্ত্রী বলেন, সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমরা প্রধানমন্ত্রীর সফর নিয়ে আলোচনা করেছি। প্রধানমন্ত্রীর ব্রাজিল সফরের জন্য প্রেসিডেন্ট লুলার পক্ষ থেকে আমন্ত্রণপত্র রয়েছে। জুলাইতে প্রধানমন্ত্রী ব্রাজিল সফর করতে পারেন। প্রেসিডেন্ট লুলা ডি সিলভার পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ব্রাজিল সফরের আমন্ত্রণপত্র নিয়ে এসেছেন জানিয়ে ভিয়েরা বলেন, প্রেসিডেন্ট লুলার পক্ষ থেকে আমি প্রধানমন্ত্রীর জন্য ব্যক্তিগত এক চিঠি (সফরের আমন্ত্রণপত্র) নিয়ে এসেছি। সোমবার তার সঙ্গে দেখা করে এটা হস্তান্তর করব। আমি আশা করছি, তিনি শিগগরিই ব্রাজিল সফর করবেন।
ব্রাজিল থেকে গরু আমদানি করতে চায় বাংলাদেশ : বাংলাদেশে কম দামে বিক্রির লক্ষ্যে গরুর মাংস প্রক্রিয়াজাত কারখানা করতে চায় ব্রাজিল। জবাবে কুরবানির ঈদের আগে ব্রাজিল থেকে গরু আমদানির প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। গতকাল রবিবার বিকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরার সঙ্গে সাক্ষাৎকালে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এ প্রস্তাব দেন। বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের ওষুধসামগ্রী ব্রাজিলে রপ্তানি করা যায়, সেইসঙ্গে বহুমুখীকরণের আওতায় চামড়াজাত পণ্যের প্রবেশাধিকার পাওয়া যায়, বাংলাদেশের পক্ষ থেকে এ বিষয়ে প্রস্তাব করা হয়। ব্রাজিলের পক্ষ থেকে গরুর মাংস পাঠানোর কথা বলা হয়েছে। ব্রাজিল কম দামে গরুর মাংস পাঠাতে পারে বলে আজকের আলোচনায় বিষয়টি নিয়ে কথা হয়েছে। বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, যেহেতু সস্তাতেই ব্রাজিল গরুর মাংস দিতে পারে। আমি আগামী কুরবানির ঈদকে সামনে রেখে জীবিত গরু পাঠাতে বলেছি। তিনি বলেন, ব্রাজিলের বাংলাদেশে গরুর মাংস প্রক্রিয়াজাত কারখানা প্রতিষ্ঠার প্রস্তাবেব জবাবে আমরা তাদের বলেছি শুধু বাংলাদেশের মার্কেটের জন্য নয়, এশিয়া বিশেষ করে দক্ষিণ এশিয়া ও আসিয়ানভুক্ত দেশগুলোতে মাংস রপ্তানির লক্ষ্য নিয়ে প্রক্রিয়াজাত কারখানা প্রতিষ্ঠা করতে পারে তারা। বাংলাদেশে অ্যানিম্যাল প্রোটিন আমদানি সংরক্ষিত, এ প্রসঙ্গ টেনে প্রতিমন্ত্রী বলেন, পোলট্রি ও গরুর মাংস আমদানি করি না। বিষয়টি নিয়ে আমরা স্টাডি করব, তারপরে দেখা যাবে (ব্রাজিল) কত দামে দিতে পারে। আহসানুল ইসলাম বলেন, ব্রাজিলে বাংলাদেশের ওষুধ রপ্তানির বিষয়ে আলোচনা হয়েছে। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এ ব্যাপারে তাদের কোনো অসুবিধা নেই, তাদের কিছু লাইসেন্সগত প্রক্রিয়া আছে, ইন্টারন্যাশনাল রেজিস্ট্রেশন আছে- এ বিষয়ে বাংলাদেশের ওষুধশিল্পের উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে রপ্তানির প্রক্রিয়া শুরু করা যেতে পারে। ব্রাজিলের পক্ষে কোনো অসুবিধা নেই। তিনি বলেন, ব্রাজিলে তৈরি পোশাক রপ্তানি করতে বাংলাদেশকে ৩০ থেকে ৩৫ শতাংশ শুল্ক দিতে হয়। বাংলাদেশ এই শুল্কমুক্ত প্রবেশাধিকারের বিষয়টি নিয়ে আলোচনা করে। ব্রাজিলও যেহেতু বাংলাদেশের মতোই গ্রোয়িং ইকোনমিক কান্ট্রি, তারাও তাদের স্থানীয় শিল্পকে সুরক্ষা দিয়ে থাকে। দেশটি শুধু বাংলাদেশ এবং চীন থেকে তৈরি পোশাক রপ্তানি করে থাকে। চাহিদার বাকিটা তারা স্থানীয়ভাবে উৎপাদন করার করার চেষ্টা করে থাকে। এক্ষেত্রে ব্রাজিল কথা দিয়েছে যে, তারা শুধু সেদেশে নয়, বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি যেন আশপাশের দেশগুলোতেও রপ্তানি করা যায়, সেক্ষেত্রে সহযোগিতা করবে। আমরাও ব্রাজিলকে কেন্দ্র করে এমনভাবে যোগাযোগ করছি, যাতে দক্ষিণ আমেরিকার অন্যান্য দেশেও তৈরি পোশাক রপ্তানি করতে পারি। প্রতিমন্ত্রী জানান, আগামী জুলাইয়ের মধ্যে ব্রাজিলের সঙ্গে ব্যবসাবাণিজ্যের সম্ভাব্য ক্ষেত্রগুলো চিহ্নিত করে একটা সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হবে।
বাংলাদেশ ও ব্রাজিলের যৌথ বিবৃতি : সফররত ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রী ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের পর যৌথ বিবৃতি দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে, বাংলাদেশ ব্রিকস সংগঠনে যোগ দিতে আগ্রহী। এ ব্যাপারে ব্রাজিলের সমর্থন চায় বাংলাদেশ। এছাড়াও পরিবহন খাতে বায়ো-ফুয়েলসহ অন্যান্য কম দূষণীয় জ্বালানির ব্যবহার উৎসাহিত করার জন্য বাংলাদেশ ও ব্রাজিল পরস্পর সহযোগিতা, গবেষণা ও বিনিয়োগ করতে সম্মত হয়েছে। একইসঙ্গে ঢাকায় ব্রাজিলের বিশেষজ্ঞদের নিয়ে ‘ইথানল সংলাপ’ করার জন্য বাংলাদেশের আগ্রহকে স্বাগত জানিয়েছে ব্রাজিল। জ্বালানি নিরাপত্তার গুরুত্বকে বিবেচনায় নিয়ে উভয় দেশ জ্বালানি খাতে দূষণ কমানো এবং জ্বালানি রূপান্তরের বিষয়কে দুই দেশ স্বীকার করে নেয় বলে বিবৃতিতে জানানো হয়। দক্ষিণ আমেরিকার বাণিজ্য সংগঠন মারকোসর এবং বাংলাদেশের মধ্যে অগ্রাধিকার বাণিজ্য চুক্তি সম্পাদনের জন্য আলোচনা শুরুর বিষয়ে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন দুই মন্ত্রী। এছাড়া দুই মন্ত্রী আন্তর্জাতিক ও আঞ্চলিক উদ্যোগ, বহুপক্ষীয় সহযোগিতা, কৃষি খাত, পশুসম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তি, শিক্ষা, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। সফরে দুই দেশের মধ্যে বেসিক টেকনিক্যাল কোঅপারেশন চুক্তি সই হয়। বাংলাদেশসহ আরো বেশ কয়েকটি দেশ ব্রিকসে যোগ দিতে আগ্রহী। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে বলেন যে, গেøাবাল সাউথের একটি বলিষ্ঠ কণ্ঠ হিসেবে বাংলাদেশ বিভিন্ন ইস্যুতে ব্রিকসে অবদান রাখতে সক্ষম। তিন দেশীয় ইন্ডিয়া, ব্রাজিল ও সাউথ আফ্রিকা (ইবসা ফোরাম) ফোরামে যুক্ত হওয়ার বিষয়ে বাংলাদেশ আগ্রহ প্রকাশ করেছে, যা ব্রাজিল স্বাগত জানিয়েছে এবং এ বিষয়ে অন্য দুই সদস্য রাষ্ট্রের সঙ্গে আলোচনা করবে বলে জানিয়েছে। এছাড়া জাতিসংঘ সংস্কার বিষয়ে দুই দেশ একমত হয় এবং নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হওয়ার ব্রাজিলের আগ্রহকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়