মাদকবিরোধী অভিযান : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ২০

আগের সংবাদ

ভোগান্তি মেনেই ঘরে ফেরা : ঈদযাত্রা

পরের সংবাদ

কমলাপুরে বেড়েছে যাত্রীর চাপ, নেই তেমন ভোগান্তি

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ট্রেনে করে ঈদযাত্রার পঞ্চম দিনে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে যাত্রীচাপ বেড়েছে। তবে ভোগান্তি ছাড়াই গন্তব্যে রওনা হতে পেরে খুশি অধিকাংশ ট্রেনের যাত্রীরা। এদিন নকশিকাঁথাসহ দুয়েকটি ট্রেন ছাড়া প্রায় সব ট্রেনই সময়মতো ছেড়ে গেছে। শিডিউল অনুযায়ী বেলা ১১টা ৪০ মিনিটে ছেড়ে যাওয়ার কথা থাকলেও খুলনাগামী নকশিকাঁথা এক্সপ্রেস পৌনে ৩ ঘণ্টা দেরিতে বেলা ২টা ২৭ মিনিটে কমলাপুর ছেড়ে যায়। এতে ভোগান্তিতে পড়েন ওই ট্রেনের যাত্রীরা। নকশিকাঁথা এক্সপ্রেস আসতে দেরি হওয়ায় যথাসময়ে ঢাকা থেকে ছাড়া যায়নি বলে জানান কমলাপুর রেলস্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার।
গত তিন এপ্রিল শুরু হয় ট্রেনে ঈদযাত্রা। শুরুর প্রথম তিন দিন যাত্রীচাপ ছিল একেবারেই কম। শনিবার থেকে যাত্রী কিছুটা বাড়তে থাকে। এবার লম্বা ছুটি থাকায় ভাগে ভাগে যাচ্ছেন যাত্রীরা। তাই ঈদযাত্রায় কমলাপুর স্টেশনের চিরচেনা সেই রূপ দেখা যাচ্ছে না এখনো। তবে ঈদের দুই দিন আগে পাল্টে যেতে পারে এই চিত্র। তখন যাত্রীদের অতিরিক্ত চাপ থাকবে বলে মনে করছেন রেলের কর্মকর্তারা। এছাড়া ঈদ যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে স্ট্যান্ডিং টিকেটের চাহিদা। এদিকে যাত্রীদের চাপ সামলাতে গতকালও চলছে কয়েক জোড়া বিশেষ ট্রেন।
এবার যাত্রী সেবা নিশ্চিত করতে তিন স্তরে টিকেট চেক করা হচ্ছে। ঈদযাত্রার জন্য স্টেশনে আসা যাত্রীদের টিকেট চেক করে ভেতরের যেতে দেয়া হচ্ছে। টিকেট ছাড়া কেউ স্টেশনে প্রবেশ করতে পারছেন না। স্টেশনে ঢুকে প্ল্যাটফর্মের ভেতরে প্রবেশ করতে আবারো দেখাতে হচ্ছে টিকেট। সেসব টিকেট স্ক্যান করে তথ্য নিশ্চিত হওয়ার পরই ভেতরে যেতে পারছেন যাত্রীরা। একই এনআইডি দিয়ে একাধিক টিকেট কাটায় গতকাল বেশ কয়েকজন যাত্রীর টিকেট বাতিল করেছে রেলওয়ে।
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনে প্রতিদিন প্রায় দুই লাখ মানুষ ঢাকা ছাড়ছেন বলে জানিয়েছেন কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মাসুদ সারওয়ার। তিনি বলেন, আমরা এখন পর্যন্ত রেলের সুষ্ঠু ব্যবস্থাপনা ধরে রাখতে পেরেছি। আগামী দুই দিন যাত্রীর সংখ্যা বাড়বে। তখনো এমন পরিবেশ থাকবে বলে প্রত্যাশা করছি। গতকাল নিজ কক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, আজ কমলাপুর ও এর আশপাশের স্টেশন থেকে ৬৯টি ট্রেন ছেড়ে যাবে। এর মধ্যে ৪৪টি আন্তঃনগর ট্রেনের যাত্রীসংখ্যা ৩৩ হাজার ৫০০ জন। এছাড়া লোকাল, মেইল ও কমিউটার ট্রেন রয়েছে। শুধু ঈদ নয়, সব সময়ই ট্রেনের ছাদে ভ্রমণ করা সম্পূর্ণভাবে নিষেধ বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়