মাদকবিরোধী অভিযান : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ২০

আগের সংবাদ

ভোগান্তি মেনেই ঘরে ফেরা : ঈদযাত্রা

পরের সংবাদ

ঈদে ঘরে ফেরা : সড়কে যানবাহনের চাপ বাড়ছে, তবে যানজট নেই

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঈদযাত্রার তৃতীয় দিনে সব মহাসড়কেই বেড়েছে যাত্রী ও যানবাহনের চাপ। তবে কোনো পথেই যানজট বা ভোগান্তির খবর পাওয়া যায়নি। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-মাওয়া, ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও যানজট নেই। ঢাকা থেকে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু মহাসড়কের ৬৫ কিলোমিটার এলাকায় বিশেষ পুলিশ নজরদারি চলছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেও পুলিশের বাড়তি নজরদারি। বাসের টিকেট প্রতি ২০০ থেকে ৩০০ টাকা বেশি নেয়ার অভিযোগ পাওয়া গেছে।
এদিকে রাজধানীর মহাখালী, গাবতলি, কল্যাণপুর, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কমলাপুর ও গুলিস্তানের ফুলবাড়িয়া বাস টার্মিনালকেন্দ্রিক সড়কগুলোতে ঈদ সামনে রেখে ঘরমুখো মানুষের ব্যাপক চাপে ওইসব সড়কগুলোতে যানজট হয়েছে। বাস টার্মিনাল ঘিরে যাত্রীর ভিড় দেখা গেছে। নির্ধারিত সময়ে বাস ছেড়ে যাচ্ছে। সায়দাবাদে যাত্রীর চাপ বেশি থাকায় আধ ঘণ্টার পরিবর্তে ১৫ মিনিট পর পর বাস ছেড়েছে। তবে তাৎক্ষণিক যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে।
উত্তরবঙ্গের প্রবেশদ্বার খ্যাত ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চিত্র একেবারেই পাল্টে গেছে। এই রুটের যাত্রীরা বেশ স্বস্তিতে ঘরে ফিরছেন। অন্যতম ভোগান্তির জায়গা চন্দ্রা মোড়ে গাড়ির চাপ ব্যাপকহারে বেড়েছে, কিন্তু একেবারেই যানজট নেই। ইসলাম পরিবহনের বাস চালক আরশেদ হোসেন জানিয়েছেন, ঈদযাত্রায় চন্দ্রা মোড়ে যানজট নেই, এটা বিশ্বাস করা যাচ্ছে না। অন্য সময়ের চেয়ে এবার গাড়ির চাপ বেশি বলে মনে হচ্ছে। প্রতিটি মোড়ে ট্রাফিক পুলিশের সরব উপস্থিতির কারণে এখানে পরিস্থিতি একেবারেই স্বাভাবিক দেখেছি।
গাজীপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার নাজমুস সাকিব জানিয়েছেন, চন্দ্রা কেন্দ্রিক মহাসড়কে তিন শিফটে ৫৯৭ জন পুলিশ ও থানা পুলিশসহ এক হাজারের বেশি পুলিশ মোতায়েন রয়েছে। চন্দ্রার কয়েক কিলোমিটার সড়কে বিশেষ কারণ ছাড়া কোনো যানবাহনকে দাঁড়াতে দেয়া হচ্ছে না। গাবতলী, আশুলিয়া, বাইপাইল, সাভার ও নবীনগর এলাকা থেকে আসা বাস চন্দ্রা এলাকা পাড় হয়ে উত্তরবঙ্গের উদ্দেশে ভোগান্তি ছাড়াই চলে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৪ হাজার ৭১০টি যানবাহন পারাপার হয়েছে।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেও গতকাল রবিবার কোনো ধরনের যানজটের খবর পাওয়া যায়নি। পরিবহন কোম্পানির কর্মীরা জানিয়েছেন, ভোগান্তি ছাড়াই মানুষ বাড়ি ফিরছে। পথে স্বস্তি থাকায় কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ঢাকা-সিলেট মহাসড়কেও কোনো ভোগান্তি নেই।
এদিকে রাজধানীর বাস কাউন্টার ও টার্মিনালগুলোতে রবিবার যাত্রীর চাপ বেড়েছে। সায়েদাবাদ ও যাত্রাবাড়ী এলাকার বাস কাউন্টারগুলোতে তৎক্ষনাৎ টিকেট কেটে রওয়ানা হওয়া যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া নেয়ার অভিযোগ পাওয়া গেছে। অন্য সময়ের চেয়ে বাস ও যাত্রীর ভিড় তুলনামূলক বেশি ছিল। বাস চালকরা জানান, দূরপাল্লার ও কাছাকাছি রুটের সড়কে যানজট নেই। পদ্মা সেতুতে গাড়ির ব্যাপক চাপ রয়েছে।
সায়েদাবাদ বাস টার্মিনাল ও কাউন্টারগুলোতে যাত্রীর ব্যাপক চাপ দেখা গেছে। বরিশাল, পিরোজপুর, বরগুনা, যশোর, খুলনা, মাগুরা, বেনাপোল, কুয়াকাটা, গোপালগঞ্জ, বাগেরহাটগামী গোল্ডেন লাইন পরিবহনের ম্যানেজার মিজান জানিয়েছেন, যাত্রীর ব্যাপক চাপ রয়েছে। দুপুর পর্যন্ত তাদের ২০টি বাস যাত্রীপূর্ণ হয়ে ছেড়ে গেছে।
পটুয়াখালীর যাত্রী আজিজুল হক জানান, তিনি ৯০০ টাকায় একটি টিকেট কিনেছেন। স্বাভাবিক সময়ের ভাড়া ৬০০ টাকা। ফরিদপুরের যাত্রীরা অভিযোগ করেন, সব বাস কোম্পাািন ২০০ টাকার ভাড়া ৩০০ থেকে ৪০০ টাকা করে নিচ্ছে।
ঢাকা থেকে গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া-খুলনা-পিরোজপুর রুটে চলাচলকারী টুঙ্গিপাড়া এক্সপ্রেস বাসের কাউন্টারে যাত্রীদের উপচে পড়া ভিড়। আধ ঘণ্টা পর পর বাস ছাড়তো, তবে গতকাল যাত্রীর চাপ বেশি থাকায় সময় পরিবর্তন করে ১০ থেকে ১৫ মিনিট পর পর বাস ছাড়া হচ্ছে। এতে যাত্রীরাও খুশি।
গাবতলীতে এস আর পরিবহনে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে। এই পরিবহনে ঢাকা থেকে-বগুড়া নন এসি বাসে ৫৫০ টাকা, ইকোনমি এসি ১ হাজার ৩০০ টাকা এবং হুন্দাই এসি বাসের ভাড়া ১ হাজার ৭০০ টাকা রাখা হচ্ছে। ঢাকা থেকে নওগাঁর ভাড়া ৯০০ টাকা থেকে ২ হাজার টাকা। ঢাকা থেকে দিনাজপুর ও নীলফামারী পর্যন্ত আড়াই হাজার টাকা ভাড়া রাখার অভিযোগ করেছেন ব্যাংকার মাহতাবউদ্দিন।
মহাখালী বাস টার্মিনালে সকাল থেকেই একেবারেই যাত্রীর চাপ ছিল না। তবে বিকাল থেকে এই বাস টার্মিনালে যাত্রীরা ভিড় করতে থাকে। উত্তরা পরিবহনের সুপারভাইজার মো. মহন জানান, দুপুর ১২টা পর্যন্ত একটি টিকেটও বিক্রি হয়নি। তবে সোমবার থেকে যাত্রী বাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়