ডায়েট ভুলে জমিয়ে খান নুসরাত

আগের সংবাদ

অভিযানে কোণঠাসা কেএনএফ

পরের সংবাদ

মহাসড়কে গাড়ির চাপ বাড়লেও যানজট নেই

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঈদযাত্রার দ্বিতীয় দিনে ঢাকা ছাড়ছে ঘরমুখো মানুষ। সব মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও যাত্রীদের কোথাও যানজটের ভোগান্তি পোহাতে হয়নি। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে শুক্রবার যানজটে যাত্রীদের নাকাল হতে হয়েছে। তবে শনিবার এই মহাসড়কের কোথাও যানজটের খবর পাওয়া যায়নি। উত্তরবঙ্গে যাতায়াতের প্রধান ঢাকা-টাঙ্গাইল মহাসড়কেও দিনভর যানজট ছিল না। এদিকে রাজধানীর বাস টার্মিনালগুলোতে যাত্রীদের দুপুরের দিকেও গাবতলী বাস টার্মিনাল অনেকটাই ফাঁকা ছিল। সায়েদাবাদ বাস টার্মিনাল এলাকার দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বাস কাউন্টারগুলো থেকে যাত্রীরা নির্বিঘেœই রওনা হতে পেরেছেন। ঢাকা-মাওয়া মহাসড়কে কোনো যানজট হয়নি। এদিকে যাত্রীদের নিরাপত্তা ও অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে রাজধানীর বাস টার্মিনালগুলোতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভিজিল্যান্স টিম তৎপরতা শুরু করেছে। এছাড়া পুলিশি নিরাপত্তাও জোরদার করা হয়েছে।
গাবতলী বাস টার্মিনাল জে লাইন কাউন্টারের ম্যানেজার মিজান জানান, শুক্রবার কিছু যাত্রী পাওয়া গিয়েছিল। কিন্তু শনিবার তেমন চাপ নেই। সব বাসই যাত্রীর অভাবে সিট খালি রেখে রওনা হয়েছে। কোনো পরিবহনের কাউন্টারে একেবারেই যাত্রীর চাপ দেখা যায়নি। যাত্রীরা পদ্মা সেতু হয়ে যেতে পছন্দ করছেন। ঈদযাত্রা শুরু হলেও প্রতিটি বাস এখনো লোকসান দিয়ে চলছে।
আনন্দ পরিবহনের ম্যানেজার শহিদুল ইসলাম জানান, নির্ধারিত ভাড়া থেকে অনেক কম নেয়া হচ্ছে। গাবতলী থেকে খুলনা যেতে সরকার নির্ধারিত ভাড়া অনুযায়ী একজন যাত্রীকে ৯২০ টাকা গুনতে হয়। কিন্তু যাত্রী না থাকায় ৫৫০ টাকা থেকে ৬০০ টাকায় টিকেট বিক্রি করার পরও যাত্রী পাওয়া যাচ্ছে না। কয়েকজন পরিবহনকর্মী জানান, অপেক্ষাকৃত কম ভাড়া নিয়েও কাক্সিক্ষত যাত্রীর দেখা মিলছে না।
এদিকে ভাড়া বেশি রাখায় সোহাগ পরিবহন ও গোল্ডেন পরিবহনকে জরিমানা করেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভিজিল্যান্স টিমের ম্যাজিষ্ট্রেট। এই ভিজিলেন্স টিমের সহযোগিতায় রয়েছে পুলিশ, সিটি করপোরেশন, পরিবহন মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন। সরকারের তালিকা অনুযায়ী সোহাগ পরিবহন যাত্রীর কাছ থেকে শেষ গন্তব্যের ভাড়া নেয়। এতেই জরিমানার কবলে পড়ে এই পরিবহন কোম্পানিটি। অন্যদিকে গোল্ডেন পরিবহনের কাউন্টার সরকারের নির্ধারিত তালিকা অনুযায়ী ভাড়া কম নিলেও রুটের নাম উল্লেখ না করায় জরিমানা করা হয়েছে। সকাল সাড়ে ১০টায় বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার গাবতলী বাস টার্মিনাল পরিদর্শনে আসেন। এ সময় তিনি বাস টার্মিনালের কাউন্টারগুলো ঘুরে দেখেন এবং যাত্রীদের সঙ্গে কথা বলে খোজ খবর নেয়ার সময় অভিযোগ পান।

তার উপস্থিতিতেই এই দুই কাউন্টারকে জরিমানা গুনতে হয়।
বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, আমরা দুইটি কাউন্টারকে জরিমানা করেছি। যাত্রীদের ভোগান্তি প্রতিরোধে প্রশাসনের পাশাপাশি বিআরটিএর ম্যাজিস্ট্রেটসহ একটি টিম কাজ করছে। যাত্রীরা চাইলেই এখানে এসে অভিযোগ করতে এবং সেবা নিতে পারবেন। আমরা প্রত্যেকটা কাউন্টারে আমাদের নির্ধারিত ভাড়ার তালিকা টানিয়ে দিয়েছি। তবে অনেক কাউন্টার ভাড়ার তালিকার থেকেও কম ভাড়া নিচ্ছে বলে জানান তিনি।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক : গত শুক্রবারও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজটে পড়ে যানবাহন ও যাত্রীদের ভোগান্তি পোহাতে হয়েছে। তবে গতকাল শনিবার এই যানজট অনেকটাই কমেছে। ঈদের ছুটির আগে চট্টগ্রাম বন্দর থেকে মালামাল খালাসের ধুম পড়েছে। এর ফলে এই মহাসড়কটি আরো ব্যস্ত হয়ে পড়েছে। কন্টেইনারবাহী ট্রেইলার ও মালবাহী ট্রাকগুলোর চলাচল বেড়ে যাওয়ায় শুক্রবার গভীর রাত পর্যন্ত এই মহাসড়কের বিভিন্ন স্থানে যানজটের সৃষ্টি হয়। শনিবার যানজট পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে।
এই মহাসড়কের যানজট কমাতে শনিবার মেঘনা সেতুর টোল প্লাজা-২ চালু করা হয়েছে। শনিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিতীয় টোল প্লাজার উদ্বোধন করেন সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এরপরই খুলে দেয়া হয় টোল প্লাজায় স্থাপিত ৬টি ইলেক্ট্রনিক টোল আদায় সিস্টেমের কাউন্টার। সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী সৈয়দ মইনুল হাসান জানিয়েছেন, এ পথে যানজট ও ভোগান্তি কমাতে এ উদ্যোগ নেয়া হয়েছে। এবার গতবারের চেয়ে আরো স্বস্তিতে মানুষ বাড়ি ফিরতে পারবে।
হাইওয়ে পুলিশের অতিরিক্ত ডিআইজি মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, এবারের ঈদযাত্রা নির্বিঘœ করতে চার শতাধিক পুলিশ সদস্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মোতায়েন করা হয়েছে। নতুন টোল প্লাজা করায় এবার আর এ পথে যানজট হওয়ার আশঙ্কা নেই। গতকাল শনিবার সকাল থেকে ২ ঘণ্টায় যানবাহনগুলো ঢাকা থেকে কুমিল্লায় পৌঁছে যাচ্ছে।
কুমিল্লার যাত্রী আমিনুল ইসলাম জানিয়েছেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা পর্যন্ত সড়কে কোনো যানজট নেই। মাত্র দুই ঘণ্টায় কুমিল্লা পৌঁছে যাচ্ছে। তৃষা পরিবহনের বাস চালক নাজিম জানান, সকাল সাড়ে ৯টায় কমলাপুর থেকে বাস ছেড়ে বেলা সাড়ে ১১টায় কুমিল্লা পৌঁছেছি। সড়কের কোথাও কোনো যানজট নেই।
উত্তরবঙ্গের মহাসড়কে গাড়ি বাড়লেও যানজট নেই : ঈদ সামনে রেখে উত্তরবঙ্গের মহাসড়কে যানবাহনের সংখ্যা বাড়লেও কোথাও কোনো যানজট নেই। সিরাজগঞ্জের হাটিকুমরুল হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ ওয়াদুদ জানিয়েছেন, সিরাজগঞ্জ মহাসড়কে বৃহস্পতিবার রাত থেকে গাড়ির সংখ্যা বেড়েছে। তবে এখনো ঈদযাত্রার চাপ দেখা যায়নি। হাইওয়ে পুলিশ মহাসড়কে কাজ শুরু করেছে। হাটিকুমরুল চত্বর পর্যন্ত মহাসড়কের চার লেন খুলে দেয়ায় এবার ঈদযাত্রায় যানজটের আশঙ্কা নেই। পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ও হাইওয়ে পুলিশের প্রধান শাহাবুদ্দিন খান নিজে এসে সিরাজগঞ্জ ও টাঙ্গাইলের মহাসড়ক পরিদর্শন করেছেন। রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান এর আগের দিন সিরাজগঞ্জের মহাসড়ক পরিদর্শন করেছেন। এদিকে এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়কে ৮টি ওভারপাস ও দুটি সেতু ঈদযাত্রার আগেই খুলে দেয়া হয়েছে। ফলে এবার উত্তরবঙ্গের যাত্রীরা স্বস্তিতে বাড়ি ফিরতে পারবেন বলে আশা করা হচ্ছে।
ঢাকা-মাওয়া মহাসড়ক : সকাল থেকে এসব এলাকার যাত্রীরা বাস ও ব্যাক্তিগত যানবাহন নিয়ে রওয়ানা হয়েছেন।
সদরঘাট লঞ্চ টার্মিনাল : গত কয়েকদিনের তুলনায় নৌপথে যাত্রীর চাপ বেড়েছে, তবে সেভাবে ভিড় হয়নি। লঞ্চের কেবিনের যাত্রীরা আগে থেকেই কেবিন বুকিং দিয়েছিলেন অনলাইনে। তারা সদরঘাট পৌঁছেই নিবিঘেœ লঞ্চে উঠে যাচ্ছেন। কেবিনের চাহিদা সবসময়ই বেশি থাকে। ডেকের যাত্রীর সংখ্যা এখনো কম। যাত্রী বাড়তে থাকার সঙ্গে সঙ্গে লঞ্চের সংখ্যাও বাড়তে থাকবে বলে জানিয়েছেন লঞ্চ মালিকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়