আজকের খেলা

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাস নির্মূল হোক

পরের সংবাদ

ম্যানইউকে হারের স্বাদ দিল চেলসি

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে ৭ গোলের রোমাঞ্চকর ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৪-৩ গোলে হারিয়েছে চেলসি। দুই গোলে পিছিয়ে পড়ার পর প্রত্যাবর্তনের দুর্দান্ত গল্প লিখে জয়ের পথে থেকেও শেষ পর্যন্ত হারের হতাশা সঙ্গী হয়েছে এরিক টেন হাগের ম্যানচেস্টারের। অন্য ম্যাচে শেফিল্ডের বিপক্ষে ৩-১ গোলের বড় জয় পেয়েছে লিভারপুল।
গত রাতে মাত্র দুই মিনিটের মধ্যেই ম্যাচটা ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ছিনিয়ে নিয়েছে চেলসি, যার মূল কারিগর কোল পালমার। শেষ দুই মিনিটের গোল দুটি করেছেন ২১ বছর বয়সি এই উইঙ্গারই। যে জোড়া গোলে চেলসি ইউনাইটেডের বিপক্ষে পেয়েছে নাটকীয় জয়, পালমার পেয়েছেন হ্যাটট্রিক আর সেই সঙ্গে হয়েছে প্রিমিয়ার লিগ ইতিহাসে হয়েছে নতুন রেকর্ডও। চেলসির জয়টা ৪-৩ ব্যবধানের, শেষ দুই মিনিটে দুই গোল না হলে যেটি শেষ হওয়ার কথা ২-৩ গোলের হারে। ১৯ ও ১০০তম মিনিটে পেনাল্টি থেকে গোল করা পালমার ১০১তম মিনিটে করেন দলের জয়সূচক ও ব্যক্তিগত হ্যাটট্রিকের গোলটি। ফুটবল পরিসংখ্যানবিষয়ক প্রতিষ্ঠান অপটা বলছে, ম্যাচের ১০০ মিনিট ৩৯ সেকেন্ড সময়ে দেয়া পালমারের গোলটি প্রিমিয়ার লিগ ইতিহাসে ম্যাচ জেতানো শেষ সময়ের গোল। এত দেরিতে গোল করে আর কেউ ম্যাচ জেতাতে পারেননি। প্রিমিয়ার লিগে আরও পরে করা দুটি গোল আছে, কিন্তু দুটিই ছিল সমতাসূচক।
স্টামফোর্ড ব্রিজের ম্যাচটিতে শেষের নাটকীয়তার দেড় ঘণ্টার খেলা ছিল দুই ভাগে বিভক্ত। ৪ মিনিটে কনর গ্যালাঘার এবং ১৯ মিনিটে পালমারের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় চেলসি। ম্যাচে স্বাগতিকদের নিয়ন্ত্রণ আলগা হতে শুরু করে ময়েস কাইসেদোর এক ভুলে। ৩৪ মিনিটে কাইসেদো আলেহান্দ্রো গারনাচোর কাছে ভুলে বল তুলে দিলে আর্জেন্টাইন তরুণ সেটা জালে পাঠান। এর পাঁচ মিনিট পর ইউনাইটেড সমতার গোলটিও পেয়ে যায়, গোলদাতা ব্রুনো ফার্নান্দেজ।
চেলসি গ্যালারিকে স্তব্ধ করে ইউনাইটেড তৃতীয় গোল করে ৬৭ মিনিটে। ব্রাজিলিয়ান উইঙ্গার অ্যান্টনির চমৎকার বাড়ানো বলে মাথা ছুঁইয়ে ব্যবধান ৩-২ করেন গারনাচো। এই স্কোরলাইনেই শেষ হতে চলা ম্যাচ একেবারে অন্তিম মুহূর্তে পালমারের জোড়া গোলে নাটকীয়তায় রূপ নেয়।
এর মধ্যে পালমার যে গোলে হ্যাটট্রিক ও দলকে জয় এনে দেন, সেটিও ছিল নাটকীয়তাপূর্ণ। এনজো ফার্নান্দেজের বাড়ানো বল ফাঁকায় পেয়ে গিয়েছিলেন পালমার। এরপর যে শট নেন, সেটি স্কটিশ মিডফিল্ডার স্কট ম্যাকটোমিনাইয়ের গায়ে লেগে জালে জড়িয়ে পড়ে। গত বছর ম্যানচেস্টার সিটিতে পর্যাপ্ত সময় না পাওয়া পালমারের এটি চেলসির হয়ে লিগে ১৬তম গোল।
ইউনাইটেডকে হারানোর পর লিগ পয়েন্ট তালিকায় চেলসির অবস্থান ১০ নম্বরে। চেলসির পয়েন্ট ১০ ম্যাচে ৪৩, আর ছয় নম্বরে থাকা ইউনাইটেডের ৩০ ম্যাচে ৪৮।
এদিকে প্রিমিয়ার লিগের আরেক ম্যাচে দারুণ জয়ে লিগ টেবিলের শীর্ষে ফিরেছে ‘অল রেড’ খ্যাত লিভারপুল। অ্যানফিল্ডে শেফিল্ড ইউনাইটেডকে স্বাগতিকরা হারিয়েছে ৩-১ গোলে। দারউইন নুনেসের গোলে লিভারপুল এগিয়ে যাওয়ার পর তাদের আত্মঘাতী গোলে ম্যাচে সমতা ফেরে। এরপর আলেক্সিস মাক অ্যালিস্টারের নৈপুণ্যে শিরোপাপ্রত্যাশীরা এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়িয়েছেন কোডি হাকপো। প্রথম মিনিটেই লিভারপুলের রক্ষণে হানা দেয় তলানির দল শেফিল্ড। জেমস ম্যাকাটির শট কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন লিভারপুল গোলরক্ষক। ওই কর্নারেও হতে পারত গোল, দূরের পোস্টে অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয় বেন দিয়াসের প্রচেষ্টা। এরপর শুরু হয় লিভারপুলের টানা আক্রমণ। খুব ভালো কোনো সুযোগ তৈরি করতে না পারলেও, প্রতিপক্ষের ওপর চাপ ধরে রাখে তারা।
১৭ মিনিটে শেফিল্ড গোলরক্ষক ইভো গিরবিচের হাস্যকর ভুলে এগিয়ে যায় লিভারপুল। প্রতিপক্ষের কোনো তখন চাপই ছিল না, তারপরও দারউইন নুনেসকে এগিয়ে আসতে দেখে একটু তাড়াহুড়ো করেই শট নেন গিরবিচ, বল সামনে লাফিয়ে ওঠা নুনেসের পায়ে লেগে চলে যায় জালে। পেছনে ছুটেও নাগাল পাননি গোলরক্ষক।
দ্বিতীয়ার্ধের প্রথম পাঁচ মিনিটে আরও তিনবার গোলের প্রচেষ্টা চালায় লিভারপুল, যদিও কোনোবারই তারা প্রতিপক্ষ গোলরক্ষককে সেভাবে ভাবাতে পারেনি। এরপরই ৫৭তম মিনিটে কনর ব্র্যাডলির আত্মঘাতী গোল।
আচমকা গোল হজমের পর লিড পুনরুদ্ধারে মরিয়া হয়ে ওঠে লিভারপুল। একের পর এক আক্রমণ করে ৭৬তম মিনিটে সাফল্যের দেখা পায় তারা। ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে দলকে ফের এগিয়ে নেন আর্জেন্টাইন মিডফিল্ডার মাক আলিস্তের।
৮৫তম মিনিটে আরেকটি চমৎকার গোল পেতে পারতেন মাক অ্যালিসটার। কিন্তু দুর্ভাগ্য বাধ সাধে; বিশ্বকাপজয়ী তারকা দারুণ ফ্রি কিক ক্রসবারে বাধা পায়।
নির্ধারিত সময়ের শেষ মিনিটে ব্যবধান বাড়িয়ে সব অনিশ্চয়তা একরকম ইতি টেনে দেন হাকপো। বাঁ-দিকের বাইলাইন থেকে বক্সে দারুণ এক ক্রস বাড়ান অ্যান্ডি রবার্টসন আর নিখুঁত হেডে গোলটি করেন ডাচ ফরোয়ার্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়