সাবের হোসেন চৌধুরী : বনের জমি দখলে সরকারি প্রতিষ্ঠানকেও ছাড় নয়, বন কর্মকর্তার খুনিদের কঠোর শাস্তি নিশ্চিত করা হবে

আগের সংবাদ

সর্বাত্মক অভিযানে যৌথবাহিনী

পরের সংবাদ

দলের বারণ সত্ত্বেও সভাপতির দায়িত্বে ব্যারিস্টার খোকন : সুপ্রিম কোর্ট বার

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দলীয় ফোরামের সিদ্ধান্ত উপেক্ষা করেই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন বিএনপির প্যানেল থেকে বিজয়ী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। একইসঙ্গে আওয়ামী লীগের প্যানেল থেকে নির্বাচিত সম্পাদক অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হকসহ অন্য ১০ জনও দায়িত্ব নিয়েছেন। তবে বিএনপি প্যানেল থেকে কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত তিনজন এদিন দায়িত্ব নেননি। এছাড়া দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কোনো পদধারী নেতা। শুধু ব্যারিস্টার খোকনের অনুসারী বিএনপিপন্থি কয়েকজন আইনজীবী উপস্থিত ছিলেন।
গতকাল বৃহস্পতিবার বিকালে সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে এই দায়িত্ব হস্তান্তর ও সাধারণ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সুপ্রিম কোর্ট বারের নির্বাচন পরিচালনা কমিটি, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট বারের বিদায়ি কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
এর আগে, গত ২৭ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ মেয়াদের নির্বাচনে বিএনপির প্যানেল থেকে বিজয়ী সভাপতি ব্যারিস্টার খোকনসহ চারজনকে দায়িত্ব নেয়া থেকে বিরত থাকতে চিঠি দেয় জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। সভাপতি এ জে মোহাম্মদ আলী ও মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আপনি/আপনারা বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ মেয়াদকালের দায়িত্ব নেয়া থেকে বিরত থাকবেন। আপনি/আপনারা দলের দায়িত্বশীল নেতা হিসেবে দলীয় এ সিদ্ধান্ত যথাযথভাবে পালন করবেন। আইনজীবী সমাজ ও দেশের আপামর জনগণ নির্বাচনের ফলাফল প্রত্যাখান করেছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।
গত ৬ ও ৭ মার্চ অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি পদে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ চারটি পদে বিএনপিসমর্থিত প্যানেলের প্রার্থীরা বিজয়ী হন। অন্যদিকে, সম্পাদক পদে শাহ মঞ্জুরুল হকসহ ১০টি পদে আওয়ামী লীগের প্যানেলের প্রার্থীরা জয়ী হন। কার্যনির্বাহী সদস্য পদে বিজয়ী বিএনপির অন্য তিনজন হলেন- সৈয়দ ফজলে এলাহী অভি, ফাতিমা আক্তার ও মো. শফিকুল ইসলাম। আওয়ামী লীগের প্যানেল থেকে বিজয়ী অন্য ৯ জন হলেন- সহসভাপতি পদে রমজান আলী শিকদার ও ড. দেওয়ান মো. আবু ওবায়েদ হোসেন, ট্রেজারার পদে মোহাম্মদ নুরুল হুদা আনছারী, সহসম্পাদক পদে মো. হুমায়ুন কবির ও হুমায়ুন কবির (পল্লব), সদস্য পদে রাশেদুল হক খোকন, মো. রায়হান রনী, মো. বেল্লাল হোসেন (শাহীন) ও খালেদ মোশাররফ (রিপন)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়