পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ও আইওএম মিশনপ্রধানের

আগের সংবাদ

পাহাড়ে নিরাপত্তা প্রশ্নবিদ্ধ

পরের সংবাদ

শেখ রাসেলকে হারিয়ে সেমিতে মোহামেডান

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালে গতকাল শেখ রাসেল ক্রীড়াচক্রকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। ফলে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে শেখ রাসেল ক্রীড়াচক্র। মোহামেডানের হয়ে গোল দুটি করেছেন উজবেকিস্তান মিডফিল্ডার মুজাফফরভ ও দেশের তরুণ মিডফিল্ডার জাফর ইকবাল। অন্যদিকে শেখ রাসেলের একমাত্র গোলটি এসেছে কেনিয়ার ফরোয়ার্ড সেকু সিল্লার পা থেকে। আগামী ১৬ এপ্রিল কোয়ার্টার ফাইনালের পরবর্তী ম্যাচে রহমতগঞ্জের বিপক্ষে মাঠে নামবে বসুন্ধরা কিংস।
গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে গতকাল ফেডারেশন কাপ ফুটবলের প্রথম কোয়ার্টার ফাইনালে শেখ রাসেল ক্রীড়াচক্রের বিপক্ষে ম্যাচ শুরু হওয়ার ২৫ সেকেন্ডে গোল খেয়ে বসে মোহামেডান। ৬৯ মিনিট পর্যন্ত যখন স্কোরলাইনে রাসেল ১-০, তখন বিদায়ের শঙ্কা জেগেছিল সাদা-কালো সমর্থকদের মনে। তবে শেষ কয়েক মিনিটে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে গোল খাওয়ার পর বাকি সময়ে প্রতিপক্ষের ওপর আক্রমণের বন্যা বইয়ে শেষ পর্যন্ত ফেডারেশন কাপের বর্তমান চ্যাম্পিয়নরা লিখেছে ঘুরে দাঁড়ানোর গল্প। উজবেক ফুটবলার মোজাফফরভের দারুণ এক গোলে দ্বিতীয়ার্ধে সমতা ফেরানোর পর ম্যাচের একেবারে যোগ করা সময়ে জাফর ইকবাল জয়সূচক গোলটি করেন। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে রোজার দুপুরে ২-১ গোলে জিতে মোহামেডান ওঠল ফেডারেশন কাপের সেমিফাইনালে। ২৬ সেকেন্ডে গোল করে এগিয়ে যাওয়ার পর শেখ রাসেল কী কৌশলে খেলেছে, সেটি নিয়ে প্রশ্ন উঠতে পারে। সেকু সিল্লার গোলটি তাদের সুবিধা করে দিয়েছে ঠিকই কিন্তু সেই সুবিধার সর্বোচ্চ ব্যবহার শেখ রাসেল করতে পারেনি। গোল খেয়ে পিছিয়ে পড়ে বরং মোহামেডান করেছে একের পর এক আক্রমণ। মোজাফফরভ, আরিফ হোসেন, ইমানুয়েল সানডে, শাহরিয়ার ইমন আর সোলেমান দিয়াবাতেরা নিজেদের মধ্যে দারুণ বোঝাপড়ায় শেখ রাসেলকে ব্যতিব্যস্ত রেখেছিলেন।
আরিফ গোটা দুই সুযোগও পেয়েছিলেন। কিন্তু তার সামনে বাধা হয়ে দাঁড়ান শেখ রাসেলের গোলকিপার মিতুল মারমা। চমৎকার খেলেছেন জাতীয় দলের এই গোলকিপার। একই সঙ্গে শেখ রাসেলের রক্ষণভাগের খেলোয়াড়েরাও ছিলেন দৃঢ়প্রতিজ্ঞ। তবে দলটির আক্রমণে ঘাটতি ছিল যথেষ্ট। চন্দন রায়, সুমন রেজা, ইমন মাহমুদরা সুযোগ কাজে লাগাতে পারেননি। দ্বিতীয়ার্ধে কামরুল ইসলামের জায়গায় নামেন হাসান মুরাদ। সাদেকুজ্জামান ফাহিমের জায়গায় নামের মাহবুবুল আলম। মিনহাজুর আবেদীনের জায়গায় জাফর ইকবাল। মোহামেডান কোচ আলফাজ আহমেদের এই বদলগুলো ভালোই কাজে এসেছে। মাঠের বাঁ-প্রান্ত দিয়ে একের পর এক আক্রমণে উঠেছেন জাফর ইকবাল। হাসান মুরাদকে নামিয়ে রক্ষণের সঙ্গে সঙ্গে আক্রমণটা আরও জোরদার করে মোহামেডান।
তবে দলের প্রাণভোমরা মোজাফফরভ কিছুটা নিষ্প্রভই ছিলেন। দুই উইং দিয়ে মোহামেডান বেশি আক্রমণে ওঠার কারণে মাঝে মোজাফফরভের কাছে বলের জোগানও তেমন যাচ্ছিল না। কিন্তু দলের প্রাণভোমরা নিষ্প্রভ থাকতে পারেননি। ৭১ মিনিটে দূরপাল্লার এক শটে মোহামেডানকে সমতায় ফেরান এই উজবেক মিডফিল্ডার। ১-১ সমতায় মোহামেডান আরও জ¦লে ওঠে। শেখ রাসেল পড়ে যায় আরও চাপে। সমতায় ফিরে সোলেমান দিয়াবাতে, ইমানুয়েল সানডেরা আরও গোলের সুযোগ তৈরি করেছিলেন। ম্যাচ যখন অতিরিক্ত সময়ের দিকে এগিয়ে যাচ্ছে, ঠিক তখনই আরিফের ক্রস থেকে বক্সের মধ্যে বল পেয়ে গোল করেন জাফর ইকবাল। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে জাফরের গোলে ঘুরে দাঁড়ানোর আরও একটি চমৎকার গল্পই লিখেছে মোহামেডান।
ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনাল থেকে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। টুর্নামেন্টে থেকে ছিটকে গিয়েছে শেখ রাসেল ক্রিড়াচক্র। বর্তমানে সেমি ফাইনাল নিশ্চিতের লড়াইয়ে রয়েছে বসুন্ধরা কিংস, রহমতগঞ্জ এমএফসি, আবাহনী ঢাকা, ফর্টিস স্পোর্টিং ক্লাব, শেখ জামাল ও পুলিশ এফসি। আগামী আগামী ১৬ এপ্রিল কোয়ার্টার ফাইনালের পরবর্তী ম্যাচে রহমতগঞ্জের বিপক্ষে মাঠে নামবে বসুন্ধরা কিংস। ২৩ এপ্রিল মুখোমুখি হবে শেখ জামাল ও পুলিশ। ৩০ এপ্রিল কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে ফর্টিসের বিপক্ষে মাঠে নামবে ঢাকা আবাহনী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়