পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ও আইওএম মিশনপ্রধানের

আগের সংবাদ

পাহাড়ে নিরাপত্তা প্রশ্নবিদ্ধ

পরের সংবাদ

আইপিএলের সূচি পরিবর্তন

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এবার আইপিএলের চলতি আসরে দুই ম্যাচের সূচিতে পরিবর্তন এনেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট অব ইন্ডিয়া (বিসিসিআই)। গতকাল এক বিবৃতিতে দুই ম্যাচের সূচি পরিবর্তনের কথা জানিয়েছে বোর্ড। এদিকে নিরাপত্তাজনিত কারণে এই পরিবর্তন এসেছে বলে দাবি করেছে ভারতীয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে দেখা গিয়েছিল এমন পরিবর্তন, সেবার একই কারণ দেখিয়ে বেশ কয়েকবার সূচি পরিবর্তন করতে দেখা গিয়েছিল।
পূর্বঘোষিত সূচি অনুযায়ী, ইডেন গার্ডেনে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালসের মধ্যকার ম্যাচ হওয়ার কথা ছিল ১৭ এপ্রিল। সেটি একদিন এগিয়ে ১৬ এপ্রিল করা হয়েছে। এছাড়া আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গুজরাট টাইটান্স ও দিল্লি ক্যাপিটালসের ম্যাচও একদিন এগিয়ে আনা হয়েছে ১৭ এপ্রিল। তবে ওই বিবৃতিতে ম্যাচ দুটির সূচি পরিবর্তনের সুনির্দিষ্ট কারণ জানায়নি আইপিএল কর্তৃপক্ষ।
তবে ক্রিকইনফো বলছে, ওই সময়ে হিন্দু ধর্মাবলম্বীদের রাম-নবমী উৎসব চলবে। এছাড়া ১৯ এপ্রিল থেকে ভারতের সাধারণ নির্বাচন শুরু হবে বিধায় নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে সূচি পরিবর্তনের অনুরোধ জানিয়েছে রাজ্য পুলিশ। এদিকে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (ক্যাব) সভাপতি স্নেহাশিষ গাঙ্গুলি জানিয়েছেন, ‘ম্যাচটি রাম-নবমির একই তারিখে পড়ে গেছে, পাশাপাশি ওই সময়ে নির্বাচনের জন্য নিরাপত্তা পরিকল্পনা আগে থেকেই সাজানো ছিল তাই ১৭ এপ্রিলের ম্যাচের জন্য বাড়তি নিরাপত্তা দেয়া সম্ভব নয়। তাছাড়া নির্বাচনের জন্য অন্য রাজ্যে পুলিশ পাঠানো হয়েছে, যে কারণেও ম্যাচের দিন পর্যাপ্ত পুলিশের জোগান দেয়া সম্ভব নয় বলে কলকাতা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।’

অন্যদিকে যখন আইপিএলের ম্যাচসূচি ঘোষণা করা হয়েছিল, এর পরই টিকেট বিক্রি হয়ে যায়। তবে নতুন এ পরিবর্তনে কিন্তু টিকেটের বিষয়টি নিয়ে কিছু বলেনি টুর্নামেন্ট কর্তৃপক্ষ। এর আগেও নির্বাচনের তারিখ ঘোষণা না করায় শুরুতে আইপিএলের অর্ধেক সূচি ঘোষণা করা হয়েছিল। পরবর্তীতে ৮ এপ্রিল থেকে ২৬ মে পর্যন্ত পুরো সূচি চূড়ান্ত করা হয়।
তবে নিরাপত্তাজনিত কারণে ভারতের খেলার সূচি পরিবর্তনের ঘটনা নতুন নয়। গত ওয়ানডে বিশ্বকাপেও কালিপূজার কারণে কলকাতায় নির্ধারিত ইংল্যান্ড-পাকিস্তানের ম্যাচ একদিন এগিয়ে আনা হয়েছিল। নবরাত্রির কারণে আহমেদাবাদ পুলিশের অনুরোধে পরিবর্তন করা হয় ভারত-পাকিস্তানের বহুল কাক্সিক্ষত ম্যাচটিও। এছাড়া প্রায় একই কারণে (গণেশ চতুর্থী) পর্যাপ্ত নিরাপত্তা দেয়া সম্ভব নয় বলে হায়দরাবাদে নিউজিল্যান্ড ও পাকিস্তানের ম্যাচটি হয়েছিল ক্লোজড ডোর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়