গয়েশ্বর চন্দ্র রায় : ভারতের সবচেয়ে নিম্নমানের প্রোডাক্ট আওয়ামী লীগ

আগের সংবাদ

বহুমাত্রিক কৌশল আ.লীগের

পরের সংবাদ

বোলিং ব্যর্থতায় বড় ব্যবধানে হারল টাইগ্রেসরা

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে গতকাল ১০ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। প্রথমে ব্যাট করতে নেমে অধিনায়ক নিগার সুলতানার একটি অর্ধশতকে ভর করে নির্ধারিত ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১২৬ রানের পুঁজি গড়ে বাংলাদেশের মেয়েরা। জবাবে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়েই ম্যাচ নিজেদের করে নেয় অজি নারীরা। এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল নিগার সুলতানা জ্যোতির দল।
মিরপুরে গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে এ ম্যাচেই ‘সবচেয়ে ভালো’ ব্যাটিংটা করেছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজে যা হয়নি, টি- টোয়েন্টিতে হলো সে সব। দলের হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ছক্কা, প্রথম কোনো ব্যাটারের ফিফটি এবং প্রথমবারের মতো অজিদের বিপক্ষে দলীয় সংগ্রহ ১০০ রান পেরোনো। অধিনায়ক নিগার সুলতানার ৬৪ বলে ৬৩ রানের ইনিংসে ১২৬ রান তুলেছিল বাংলাদেশ। কিন্তু এরপর অস্ট্রেলিয়ার ব্যাটিং শক্তিটা দেখল তারা। দুই ওপেনার বেথ মুনি ও অধিনায়ক অ্যালিসা হিলির জোড়া ফিফটি, ১২৭ রানের ওপেনিং জুটিতে ১০ উইকেট বাকি রেখেই প্রথম টি-টোয়েন্টি জিতে সিরিজে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। এ নিয়ে মাত্র দ্বিতীয়বার টি-টোয়েন্টিতে ১০ উইকেটে হারল বাংলাদেশ। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০ উইকেটে হেরেছিল মেয়েরা। ৩৪ বলে ফিফটি পূর্ণ করা হিলি অপরাজিত ছিলেন ৪২ বলে ৬৫ রানে। ম্যাচের শেষ ওভারে গিয়ে ৩৫ বলে ফিফটি পাওয়া মুনির রান ৩৬ বলে ৫৫। অস্ট্রেলিয়া জিতেছে ১৩ ওভারের মধ্যেই। মানে বাকি ছিল ৪২টি বল। এর আগে কখনোই এত রানের সম্বল নিয়ে এত বল বাকি থাকতে হারেনি বাংলাদেশ। ১২৭ রানের সম্বল নিয়ে লড়াই করতে হলে বাংলাদেশের প্রয়োজন ছিল দ্রুত উইকেট। কিন্তু কোনো উইকেটেরই দেখা পায়নি তারা। মারুফা আক্তারের করা প্রথম ওভারে এসেছিল মাত্র ১ রান। কিন্তু নাহিদা আক্তারের করা পরের ওভারের চতুর্থ ও পঞ্চম বলে দুই চার মেরে হিলি আভাস দেন বাংলাদেশের জন্য কী অপেক্ষা করছে। দুজন মিলে বাংলাদেশ বোলারদের রীতিমতো তুলোধুনো করেছে অস্ট্রেলিয়া। সে অর্থে কোনো সুযোগই তৈরি করতে লাল-সবুজের প্রতিনিধিরা।
টসে জিতে ব্যাটিং নেয়ার পর বাংলাদেশের শুরুটা অবশ্য ছিল ওয়ানডে সিরিজের মতোই। ফারজানা হকের জায়গায় সুযোগ পাওয়া দিলারা আক্তার ম্যাচের প্রথম বলেই কাভার পয়েন্টে ক্যাচ তোলেন সোফি মলিনিউকে কাট করতে গিয়ে। এ নিয়ে টি-টোয়েন্টিতে তৃতীয়বার ম্যাচের প্রথম বলেই উইকেট হারাল বাংলাদেশ। দিলারা তবুও ১ বল খেলেই আউট, সোবহানা মোস্তারি তো কোনো রান না করে ফেরার আগে খেলেন ৮ বল।
২ ওভার শেষে ২ রানে ২ উইকেট, গল্পটা তো বাংলাদেশের জন্য গত কয়েকদিনে পুরনোই। নামার পর প্রথম বলে জায়গা বানিয়ে খেলতে গিয়ে নিগার যেভাবে মিস করেছিলেন, তাতে বাংলাদেশের ব্যাটিং দুর্দশার আরেকটি নতুন অধ্যায় লেখা হবে বলেই মনে হচ্ছিল। সেটি হয়নি নিগারের ব্যাটিংয়ের কারণেই। তৃতীয় উইকেটে মুর্শিদা খাতুনের পর ফাহিমা খাতুনের সঙ্গে নিগারের দুটি ফিফটি জুটিতে প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ তুলেছে ৪ উইকেটে ১২৬ রান। টি-টোয়েন্টিতে মাত্র দ্বিতীয়বার একই ম্যাচে শতরানের জুটির দেখা পেল বাংলাদেশ। পাওয়ার প্লের ৬ ওভারে ২৮ রান তুললেও বাংলাদেশের ইনিংস গতি পায় এরপর গিয়ে। মাঝের ১০ ওভারে স্বাগতিকরা তোলে ৭৩ রান। ১১তম ওভারে জর্জিয়া ওয়ারেহামের বলে এলবিডব্লিউ হন ২৭ বলে ২০ রান করা মুর্শিদা। ফাহিমা অবশ্য থামেন একেবারে শেষ ওভারে গিয়ে। ২১ বলে ২৭ রানের ইনিংসে ২টি চারের সঙ্গে তিনি মারেন ১টি ছক্কা, ১৬তম ওভারে গ্রেস হ্যারিসকে ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে।
মাঝে ৩৮ রানে জীবন পাওয়া নিগার ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটি পূর্ণ করেন ৫৭ বলে।
ইনিংসে বাংলাদেশ অধিনায়ক মারেন ৭টি চার। শুরুতে নড়বড়ে মনে হচ্ছিল, তবে সময় গড়ানোর সঙ্গে নিগার এগিয়েছেন দারুণভাবে। কিন্তু ম্যাচশেষে বাংলাদেশ আরেকবার বুঝেছে টি-টোয়েন্টির পুরনো সূত্রটা টপ অর্ডারের কারো বড় ইনিংস হচ্ছে বড় স্কোরের অন্যতম পূর্বশর্ত। সেটি করতে না পারলে হয়তো ১০০ পেরোনো স্কোর গড়া যায়, কিন্তু অস্ট্রেলিয়ার মতো দলের সঙ্গে লড়াই করা যায় না।
এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথমবারের মতো ঘরে মাঠে হোয়াইটওয়াশ হয়েছে নিগার সুলতানা জ্যোতিরা। তিন ম্যাচে মেয়েদের দলীয় সংগ্রহ ছিল ৯৫, ৯৭ ও ৮৯। আগামীকাল দুপুর ১২টায় মিরপুরে সিরিজের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়