গয়েশ্বর চন্দ্র রায় : ভারতের সবচেয়ে নিম্নমানের প্রোডাক্ট আওয়ামী লীগ

আগের সংবাদ

বহুমাত্রিক কৌশল আ.লীগের

পরের সংবাদ

ঈদের দিন ‘ফিউশন লুক’ আনতে চান তরুণরা : পছন্দের শীর্ষে ‘কুর্তা স্যুট’ ও ‘ফরমাল শার্ট’

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

রুমানা জামান : ঈদ কেনাকাটায় ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে- এমন কথা একেবারেই মানতে রাজি নন ফ্যাশনপ্রিয় তরুণরা। একটা সময় ছেলেদের ঈদ ফ্যাশন পাঞ্জাবিতে আটকে থাকলেও এখন সেই দিন নেই। ঈদের দিন ‘ফিউশন লুকে’ নিজেকে ফুটিয়ে তুলতে পছন্দসই ট্রেন্ডি পোশাকের খোঁজে ছেলেরাও এক মার্কেট থেকে অন্য মার্কেট চষে বেড়াচ্ছেন। এবারের ঈদে পাঞ্জাবির পাশাপাশি ছেলেরা বেশি ঝুঁকছেন ‘কুর্তা স্যুটের’ দিকে। এছাড়া ফরমাল শার্ট, বিজনেস শার্ট, হাই নেক টি-শার্ট ও কটনবেজ বাহারি প্রিন্টের শার্টগুলো খুব চলছে।
ভিন্ন রংয়ের সফট সিল্ক কাপড়ের উপর শর্ট পাঞ্জাবির আদলে তৈরি হয় কুর্তা স্যুট। বডির কাপড়ের সঙ্গে ম্যাচ করে হাতা গলা ও বুক পকেটে থাকে হালকা জরি সুতার কাজ। সঙ্গে সিøম ফিট চিনো প্যান্ট। দোকানিরা জানিয়েছেন, এবারের ঈদে ফ্যাশনেবল তরুণদের প্রথম পছন্দ অনেকটা মিসরীয় আদলে তৈরি এই পোশাকটি। আকারভেদে কুর্তা স্যুটগুলো পাওয়া যাচ্ছে ৩ থেকে ৫ হাজার টাকার মধ্যে। মার্কেট ঘুরে দেখা গেল; আরাম আর ফ্যাশন দুইয়ের সমন্বয় করতে ডিজাইনাররা ছেলেদের বাহারি রং-ঢঙের পোশাক তৈরি করেছেন। সব ধরনের ফরমাল শার্টের সঙ্গে ‘কিউবান কলারের’ ট্রেন্ডি শার্টগুলো খুব চলছে। এছাড়াও বাহারি ফুলেল ছাপ, পাতা, গ্রীষ্মকালীন ফল, পোলকা ডট, স্ট্রাইপ-মোটিফের এই কাটের শার্ট এখন ট্রেন্ডি। হাফহাতা আর লুজ ফিটিং হওয়াতে আরামটা নিশ্চিত করবে এই পোশাক।
ঈদের দিন ভিন্ন ধাঁচের ফিউশন লুক আনতে চান ফ্যাশন সচেতন তরুণরা। তাইতো এই বছর শার্টের রং ও নকশায় ভিন্নতা এসেছে। শার্টের কলার, হাতাতেও এসেছে পরিবর্তন। শার্টের কলারের ভেতরের অন্য রঙের কাপড় দিয়ে ক্যাজুয়াল শার্টগুলোতে এখন ফ্যাশনেবল লুক আনা হয়েছে। হাতার কাফেও থাকছে একই নকশা। তাছাড়া প্রিন্টেড শার্টে ছাপা নকশার কোনো একটা রং বেছে নিয়ে দেয়া হয়েছে গলা কিংবা হাতায়। দুই রং বা দুই রকমের নকশা করা কাপড় দিয়ে বানানো হচ্ছে শার্ট। এমনকি শার্টের টিকিং ব্যবহার করে বদলে দেয়া হচ্ছে ফ্যাশনের লুক। রাজধানীর বেইলি রোডের ইনফিনিটি মেগা মলে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয় পড়–য়া আহিয়ানের সঙ্গে। দোকানের শার্টগুলো বেশ গভীরভাবে পরখ করে দেখছিলেন তিনি। কী ধরনের পোশাক কিনছেন? প্রশ্ন করতেই খানিকটা চমকে ওঠে আহিয়ান বলেন, ঈদের জন্য শার্ট কিনব,

একটু ট্রেন্ডি ধরনের খুঁজছি। পছন্দ হলেও দামে মিলছে না। ঈদে পাঞ্জাবির মতো কাবলি স্যুটের

প্রতিও থাকে ছেলেদের বিশেষ আকর্ষণ। একরঙা কাবলি স্যুটের মধ্যে ভ্যারিয়েশন রয়েছে এবারো। গলায় ও হাতের অংশে নকশা করা কাবলি স্যুট বেছে নিচ্ছেন অনেকে। কাবলি তৈরিতে বিশেষ কাপড় ব্যবহার করা হয়েছে। ১২শ থেকে শুরু করে ব্র্যান্ডের দোকানের কাবলি স্যুট পাওয়া যাচ্ছে ৬ হাজার ৫শ টাকার মধ্যেই।
এছাড়া মেনজ ক্লাব, অ্যাক্রটেমি, ইয়োলো, রিচম্যান, ওয়েস্টেজ, ক্যাটস আই, ক্রে-ক্রাফট, ফ্রিল্যান্ড, র‌্যামন্ড, প্লাস পয়েন্ট, ইনফিনিটিতে পাওয়া যাচ্ছে ইউনিক ডিজাইনের শার্ট, প্যান্ট। নিজস্ব ব্র্যান্ড ছাড়াও অ্যাডিডাস, আমেরিকান ঈগল, একোর, পুমা, ডিজেল অ্যাডিডাস কিংবা জকির মতো বিশ্বখ্যাত ব্র্যান্ডের সব শার্ট, প্যান্ট, টি-শার্ট পাওয়া যাচ্ছে এসব শোরুমে। ব্র্যান্ডভেদে দাম পড়বে ১২শ থেকে সাড়ে ৫ হাজার টাকা। শার্টের মধ্যে আরো রয়েছে ইন্ডিয়ান জিরেট, নেভারনাইন, জিংক; এগুলোর দাম পড়বে ১৮শ থেকে ৩ হাজার টাকা।
গতকাল রবিবার রাজধানীর শান্তিগরে টুইন টাওয়ার শপিং মলের ২য় তলায় ক্যাটস আইয়ের শোরুমে কথা হচ্ছিল নববিবাহিত ব্যাংক কর্মকর্তা মারুফের সঙ্গে। বিয়ের পরে প্রথম ঈদ তাই নতুন পোশাক কিনে দেবেন বলে স্ত্রী তন্নী তাকে নিয়ে এসেছেন এই মার্কেটে। মারুফ বলেন, এবার পোশাকে ভেরিয়েশন কম কিন্তু দাম অনেক বেশি। অনেক দেখেশুনে ৩ হাজার ২শ টাকা দিয়ে নীল রঙের একটি ক্যাজুয়েল শার্ট কিনেছেন তারা।
নকশার ভিন্নতা : বিভিন্ন শোরুম ঘুরে দেখা গেছে, সাদা ও হালকা রঙের শার্টই বেশি চলছে। অন্য রঙের মধ্যে প্রাধান্য পেয়েছে গোলাপি, নীল, সাদা, লেবু, হলুদ, কমলা, ছাই বা সবুজ রং। ফরমাল, ক্যাজুয়াল ও ট্রেন্ডি ধাঁচের বেশ ব্যতিক্রম ডিজাইনের পোশাক এসেছে মার্কেট ও শোরুমগুলোতে। এর মধ্যে ফরমাল ক্যাটাগরিতে আছে বিজনেস শার্ট, নন-আয়রন ইজি কেয়ার শার্ট, আরামদায়ক প্রিমিয়াম লিনেন শার্ট। বটমস হিসেবে পাজামার সঙ্গে রয়েছে ডেনিম কাইতেকি প্যান্টস। ঈদে পার্টি ও আড্ডায় ইউনিক উপস্থিতির জন্য আভিজাত্যপূর্ণ পোশাকের মধ্যে পাঞ্জাবি স্যুট, প্যাটার্ন ভেরিয়েশনের কুর্তা, প্রিমিয়াম কুর্তা স্যুটসহ আছে আরো অনেক পোশাক।
ঈদের ফরমাল যে শার্টগুলো এসেছে তার কাপড়, ডিজাইনে রয়েছে ভেরিয়েশন। শার্টের কলার, হাতা ও বোতামে এসেছে ভিন্নতা। ফুলহাতার পাশাপাশি শর্ট সিøভ শার্টগুলোর চাহিদা আছে। কলার ও হাতার নিচের দিকটায় ভিন্নতা আনা হয়েছে। শার্টের মূল রঙের বাইরে আলাদা কাপড় কলারের ভেতর ও হাতার নিচের দিকটায় ব্যবহার করা হচ্ছে। ওয়েস্টার্ন ধাঁচের শার্ট অনেকে পছন্দ করছেন। স্ক্রিন প্রিন্ট, চেক, স্ট্রাইপ, পলকা ডট, ফুল, পাতার নকশার নরম সুতি শার্ট বেশ চলছে। একরঙা শার্টের পকেটে স্ট্রাইপের নকশার কাপড় ব্যবহার করে বৈচিত্র্য আনা হয়েছে। ডেনিম শার্টে নানা ধরনের ওয়াশ করে গরমে পরার উপযোগী করা হয়েছে।
ইজি ফ্যাশন লিমিটেডের বসুন্ধরা সিটি শোরুমের শাখা ম্যানেজার মোহাম্মাদ সানী বলেন, এবারের ঈদে তরুণদের পছন্দের শীর্ষে রয়েছে শতভাগ দেশীয় সুতি কাপড়ের তৈরি ফরমাল শার্ট। কিছুটা ঢিলা কাট এবং একটু লম্বা শার্ট বেশি চলবে। তবে আঁটসাঁট কাটের শার্টগুলোর চাহিদাও কম নয়। ব্র্যান্ডভেদে শার্টের কাপড় ও বোতামের ডিজাইনে রয়েছে ভিন্নতা। বোতামহীন পলো শার্টও থাকছে।
প্যান্টের ডিজাইন : ঈদে ছেলেদের প্যান্টের ক্ষেত্রে গ্যাবার্ডিনের চিনো পাওয়া যাচ্ছে। পার্টিতে ডেনিম অনেকেই পরেন না। এটা এখন ক্যাজুয়াল পোশাক হয়ে গেছে। গ্যাবার্ডিনের চিনো তাই বেশি জনপ্রিয়তা পাচ্ছে। তাছাড়া গরমে বেলবটম, ন্যারো কাটিং, স্ট্রেইট কাট প্যান্টও পাওয়া যাচ্ছে এলিফেন্ট রোডসহ ছেলেদের কাপড়ের সব ব্র্যান্ড শপগুলোতে। ১৪শ থেকে সাড়ে ৩ হাজার টাকায় মিলছে এসব প্যান্ট। এছাড়াও বারসোলোনা, ডিসকোয়াট, টাকাসি ২ হাজার ৫শ থেকে সাড়ে ৬ হাজার টাকায় পাওয়া যাচ্ছে।
যমুনা ফিউচার পার্কের প্লাস পয়েন্টের ব্যবস্থাপনা পরিচালক শাহাদাত হোসেন বলেন, ছেলেদের জন্য এবার রঙের পোশাক বেশি এসেছে। প্যান্টগুলো বেশিরভাগই হাঁটু থেকে গোড়ালির দিকে ন্যারো। এছাড়া ক্যাজুয়েল শার্টের সঙ্গে মিল করে কালোর পাশাপাশি গাঢ় রঙের ডেনিমের প্যান্টগুলো খুব চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়