মির্জা ফখরুল : দলমত নির্বিশেষে ‘গণঐক্য’ গড়ার আহ্বান

আগের সংবাদ

পরিবেশবাদীদের ক্ষোভ প: সুনামগঞ্জে একসঙ্গে ৩ হাজার গাছ কাটার উদ্যোগ

পরের সংবাদ

কাপ্তাই জল বিদ্যুৎকেন্দ্র : লেকে পানি স্বল্পতায় বিদ্যুৎ উৎপাদন কমেছে

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কাপ্তাই লেকে পানি স্বল্পতায় কমেছে বিদ্যুৎ উৎপাদন। লেকের পানি ব্যাপক হারে কমে যাওয়ায় দেশের সবচেয়ে বড় জল বিদ্যুৎকেন্দ্রে এখন মাত্র একটি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে সচল রয়েছে। এই ইউনিট থেকে মাত্র ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।
সূত্র জানায়, কাপ্তাই জল বিদ্যুৎকেন্দ্রে মোট পাঁচটি ইউনিট রয়েছে। বিদ্যুৎকেন্দ্রের সব ইউনিট একযোগে সচল থাকলে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। কিন্তু কাপ্তাই লেকের পানি অব্যাহতভাবে কমতে থাকায় চারটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে গেছে। এখন মাত্র একটি ইউনিট সচল রয়েছে। সেখানে দিনে মাত্র ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।
কাপ্তাই বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এ টি এম আব্দুজ্জাহের জানান, দীর্ঘদিনের অনাবৃষ্টির ফলে কাপ্তাই লেকের পানির স্তর কমে গেছে। বর্তমান সময়ে কাপ্তাই লেকের পানির পরিমাণ রুলকার্ভ অনুযায়ী ৯০ ফুট মিন সি লেভেল (এমএসএল) থাকার কথা থাকলেও আছে ৮০ ফুট মিন সি লেভেল। অর্থাৎ রুলকার্ভের পরিমাপ অনুযায়ী কাপ্তাই লেকে বর্তমানে প্রায় ১০ ফুট পানি কম আছে। এ কারণেই বিদ্যুৎ উৎপাদন কমেছে।
আগামীতে কিছুদিনের মধ্যে বৃষ্টি হলে এবং হ্রদের পানি বাড়লে বিদ্যুৎ উৎপাদনও বাড়বে। পর্যাপ্ত পানি পাওয়া গেলে সব ইউনিট চালু করা সম্ভব হবে। ভারি বৃষ্টিপাত না হলে পানি বাড়ার সম্ভাবনা নেই। এতে পানি স্বল্পতায় দিন দিন বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ আরো কমে আসবে।
জানা গেছে, কাপ্তাই লেকের পানি কমে যাওয়ায় বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ার পাশাপাশি পাঁচ উপজেলার সঙ্গে নৌপথে চলাচলও বিঘিœত হচ্ছে। দীর্ঘদিনের অনাবৃষ্টি এবং পলিমাটি ভরাট হয়ে লেকের পানির স্তর কমে গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়