পররাষ্ট্রমন্ত্রী : সোমবার ২৮৫ বিজিপি সদস্যকে ফিরিয়ে নেবে মিয়ানমার

আগের সংবাদ

চট্টগ্রামে জব্বারের বলীখেলার প্রস্তুতি চলছে : কুস্তি প্রশিক্ষণ কেন্দ্র গড়ার ঘোষণা মেয়রের

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : আগামী প্রজন্ম যাতে চট্টগ্রামের বলিখেলার (কুস্তি) ঐতিহ্য ধরে রাখতে পারে সেজন্য চট্টগ্রামে কুস্তি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। গত শুক্রবার নগরীর লালদীঘি পাড়ে চট্টগ্রাম সিটি করপোরেশন পাবলিক লাইব্রেরি মিলনায়তনে ‘আব্দুল জব্বার স্মৃতি কুস্তি’ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বলিদের জার্সি এবং চ্যাম্পিয়ন ও রানার-আপ ট্রফি উন্মোচন অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি। আগামী বৃহস্পতিবার লালদীঘি মাঠে এ বলিখেলা অনুষ্ঠিত হবে। আর মেলা হবে ২৪, ২৫ ও ২৬ এপ্রিল। এজন্য প্রস্তুতিও চলছে। গতকাল শনিবার বিকেলে লালদীঘি পাড়ে জেলা পরিষদ মার্কেটের সামনে বৈশাখী মেলার কিছু জিনিসপত্রও সাজাতে দেখা গেছে।
বলিখেলার প্রস্তুতি অনুষ্ঠানে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘এ বলিখেলা আমাদের শত বছরের ঐতিহ্য। এ ঐতিহ্য আমাদের ধরে রাখতে হবে। বলিখেলাকে ঘিরে তিন দিনের মেলা হয়। দূরদূরান্ত থেকে ক্ষুদ্র ব্যবসায়ীরা আসেন। কোটি কোটি টাকার ব্যবসা হয়। সবার কাছে অনুরোধ, নতুন প্রজন্ম যেন আমাদের এ ঐতিহ্যকে ধরে রাখে- সেজন্য আমাদেরই উদ্যোগ নিতে হবে।’ কুস্তি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার ব্যাপারে মেয়র বলেন, এবারের বলিখেলার পরেই এ বিষয়ে আয়োজকরা উদ্যোগ নেবেন। একটি প্রশিক্ষণ কেন্দ্র হবে। জায়গা আমরা সিটি করপোরেশনের পক্ষ থেকে নির্ধারণ করে দেব। এজন্য যা যা সহযোগিতা দরকার, সিটি করপোরেশন ও আমার ব্যক্তিগত পক্ষ থেকে করা হবে।
আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি স্থানীয় আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহরলাল হাজারী জানান, প্রতি বছরের মতো ১২ বৈশাখ অর্থাৎ ২৫ এপ্রিল লালদীঘির মাঠে বলিখেলা হবে।
বাঁশ ও বালি দিয়ে মাঠে বলিখেলার মঞ্চ (রিং) তৈরি করা হবে। ২৪-২৬ এপ্রিল মেলা চলবে। মেলা হবে মাঠের বাইরে। ২৩ এপ্রিল সকাল ১০টা থেকে বলিখেলায় অংশগ্রহণকারীদের নিবন্ধন শুরু হবে। যারা অংশ নেবেন, তাদের জন্য এবার পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বিশ্রামের ব্যবস্থা করা হয়েছে। সার্বিক আয়োজনে সহযোগিতা দিচ্ছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
জহরলাল হাজারী বলেন, ‘প্রতি বছর এ সময়টাতে তাপপ্রবাহ থাকে। এবারও তীব্র তাপপ্রবাহ চলছে। মেলায় যারা আসবেন তাদের প্রতি অনুরোধ থাকবে আপনারা বিশুদ্ধ পানি পান করার চেষ্টা করবেন। এবারের আয়োজনে পৃষ্ঠপোষকতা দিচ্ছে এনএইচটি হোল্ডিংস লিমিটেড। ট্রফি ও জার্সি উন্মোচন অনুষ্ঠানে আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি শওকত আনোয়ার বাদলের সভাপতিত্বে ক্রীড়া সংগঠক হাফিজুল ইসলাম, রেফারি আব্দুল মালেক, চসিক কাউন্সিলর রুমকি সেনগুপ্তা, সাবেক কাউন্সিলর জাবেদ নজরুল ইসলাম ও মুহাম্মদ জামাল হোসেন এবং এনএইচটি হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানসীর উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বাঙালি যুব সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করতে চট্টগ্রামের বদরপতি এলাকার ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর কুস্তির প্রবর্তন করেছিলেন, যা চট্টগ্রাম অঞ্চলে ‘বলিখেলা’ নামে পরিচিত। ১৯০৯ খ্রিস্টাব্দে বাংলা সনের ১২ বৈশাখ নিজ নামে লালদীঘির মাঠে এই বলিখেলার সূচনা করেন তিনি। তারই ধারাবাহিকতায় প্রতি বছর লালদীঘির মাঠে ১২ বৈশাখ অনুষ্ঠিত হয় বলিখেলা। বলিখেলার একদিন আগে-পরে তিন দিন ধরে লালদীঘির পাড়সহ আশপাশের এলাকায় প্রায় দুই বর্গকিলোমিটার জুড়ে বসে মেলা। এ মেলায় গৃহস্থালি পণ্য থেকে শুরু করে নানা পণ্যের পসরা বসে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়