এমসিসিএইচএসএলে দুর্নীতির অভিযোগ

আগের সংবাদ

শ্রমবাজারে দুষ্ট চক্রের থাবা

পরের সংবাদ

চুমুর শাস্তি আড়াই বছরের জেল

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ নারী ফুটবলার হেনি হেরমোসোকে স্পেনের সাবেক ফুটবল প্রধান লুইস রুবিয়ালেস চুমু দিয়েছেন, এই ঘটনার পর পেরিয়ে গেছে প্রায় আট মাস। তার বিরুদ্ধে নানা অভিযোগ আসার পর- কঠিন শাস্তি যে তিনি পেতে যাচ্ছেন, সেটা আগেই অনুমান করা গিয়েছিল। বার্তা সংস্থা রয়টার্সের প্রকাশিত সংবাদে জানা যায়, রুবিয়ালেসের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মার্তা দুরান্তেজ শারীরিক নির্যাতন ও জোরপূর্বক কাজের অভিযোগ এনেছেন। প্রথম অপরাধের (শারীরিক নির্যাতন) জন্য এক বছরের কারাদণ্ড দাবি করেছেন দুরান্তেজ। জোরপূর্বক কাজের শাস্তি হিসেবে চাওয়া হয়েছে ১৮ মাসের কারাদণ্ড।
রয়টার্সের বরাতে জানা যায়, আদালতের নথিতে উল্লেখ করা হয়েছে, গত বছর মেয়েদের বিশ্বকাপ ফাইনালের পদকমঞ্চে হেনি হেরমোসোকে তার ইচ্ছার বিরুদ্ধে চুমু দেন রুবিয়ালেস। দোষী সাব্যস্ত হলে তাকে কারাগারে যেতে হতে পারে।
রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মার্তা দুরান্তেজ ৪৬ বছর বয়সি রুবিয়ালেসের বিরুদ্ধে যৌন নিপীড়ন এবং জবরদস্তিমূলক কর্মকাণ্ডের অভিযোগ এনেছেন। রুবিয়ালেসের প্রথম অপরাধের জন্য ১ বছর এবং দ্বিতীয়টির জন্য ১৮ মাস বা দেড় বছর সাজা চেয়েছেন দুরান্তেজ। তিনি আরো দাবি করেছেন, হেরমোসোকে ৫০ হাজার ইউরো (৫৯ কোটি ৪০ লাখ টাকা) ক্ষতিপূরণও দিতে হবে রুবিয়ালেসকে।
এই সরকারি আইনজীবী স্পেন নারী দলকে বিশ্বকাপ জেতানো কোচ হোর্হে ভিলদা, ফেডারেশনের বর্তমান ক্রীড়া পরিচালক আলবার্ত লুকি, ফেডারেশনের মার্কেটিং বিভাগের প্রধান রুবেন রিভেরার বিরুদ্ধে রুবিয়ালেসকে সমর্থন জানানো এবং ‘চুমুটি দুজনের সম্মতিতেই হয়েছিল’, হেরমোসোকে দিয়ে জোর করে এমন কথা বলানোর অভিযোগ এনেছেন। এই তিনজনের ১৮ মাস করে জেল হতে পারে।
অভিযোগে বলা হয়েছে, এই তিন কর্মকর্তা হেরমোসোকে কখনো সরাসরি, কখনো তার সতীর্থ খেলোয়াড়, বন্ধুবান্ধব এবং পরিবারের মাধ্যমে ‘নিরবচ্ছিন্ন এবং বারবার চাপ প্রয়োগ’ করে হয়রানি করেছিলেন। তাদের প্রত্যেকের জন্য ১৮ মাস কারাবাসের শাস্তি চেয়েছেন দুরান্তেজ।
তবে ভিলদা, লুকি ও রিভেরা আদালতে উপস্থিত হয়ে তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন।
গত বছরের ২০ আগস্ট সিডনির অলিম্পিক স্টেডিয়ামে নারী বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় স্পেন ও ইংল্যান্ড। ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে প্রথমবার নারী বিশ্বকাপের শিরোপা জেতে স্পেন। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মঞ্চে স্প্যানিশ ফরোয়ার্ড হারমোসোকে জড়িয়ে ধরে ঠোঁটে চুমু খান রুবিয়ালেস। মুহূর্তে এই দৃশ্য নেট দুনিয়ায় ছড়িয়ে পড়লে সমালোচনার মুখে পড়েন ৪৬ বছর বয়সি সভাপতি। এরপর সেপ্টেম্বরে হারমোসো মামলা করেন রুবিয়ালেসের বিপক্ষে। সম্মতি ছাড়াই এমনটা (চুমু) রুবিয়ালেস করেছিলেন বলে তখন অভিযোগ করেন হারমোসো। তবে রুবিয়ালেস তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছিলেন।
রুবিয়ালেসকে সাময়িকভাবে নিষেধাজ্ঞাও দেয়া হয়েছিল বিশ্ব ফুটবলের গভর্নিং বডি ফিফার পক্ষ থেকে।
সাত মাস আগে চুমুকাণ্ডের ঘটনায় স্বেচ্ছায় পদত্যাগ করেছিলেন স্পেনের বিশ্বকাপজয়ী কোচিং স্টাফের ১১ জন। রুবিয়ালেস পদত্যাগ না করলে সঙ্গে ৮১ জন ফুটবলার স্পেনের হয়ে খেলতে অস্বীকৃতি জানিয়েছিলেন। বরখাস্ত করা হয়েছিল নারী ফুটবল দলের কোচ ভিলদাকে। চাপের মুখে গত বছরের সেপ্টেম্বরে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতির পদ থেকে পদত্যাগ করেন রুবিয়ালেস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়