আমাদের অদম্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

আগের সংবাদ

বাজার তদারকি দৃশ্যমান নয়

পরের সংবাদ

বিস্ফোরক মামলা : চট্টগ্রামে বিচার শুরু বিএনপি-জামায়াতের ৪৫৩ নেতাকর্মীর

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ ৪৫৩ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। গতকাল বুধবার চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ সামশুল আরেফীনের আদালত শুনানি শেষে এই আদেশ দেন।
মামলায় আমীর খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে নগর বিএনপির আহ্বায়ক শাহাদাত হোসেন ও সদস্য সচিব আবুল হাশেম বক্কর, উত্তর জেলার তৎকালীন সভাপতি কারাবন্দি আসলাম চৌধুরী, দক্ষিণ জেলার সাবেক সভাপতি প্রয়াত জাফরুল ইসলাম চৌধুরী এবং নগর জামায়াতের আমীর শাহজাহান চৌধুরীসহ বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা আসামি হিসেবে আছেন।
আসামিপক্ষের অন্যতম আইনজীবী সিরাজুল ইসলাম চৌধুরী গণমাধ্যমকে বলেন, আসামিদের নির্দোষ দাবি করে মামলা থেকে অব্যাহতির আবেদন করা হয়। রাষ্ট্রপক্ষ অব্যাহতির আবেদনের বিরোধিতা করে। উভয়পক্ষের শুনানি শেষে আদালত ৪৫৩ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন।
মামলার নথি থেকে জানা যায়, ২০১৪ সালের ৫ জানুয়ারির সংসদ নির্বাচনের বর্ষপূর্তিতে ২০১৫ সালের ৫ জানুয়ারি নগরীর কোতোয়ালি থানার নুর আহমদ সড়কে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছিল বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন তৎকালীন ২০ দলীয় জোট। বিকালে নগরীর চকবাজার থেকে ছাত্রশিবিরের একটি মিছিল সমাবেশে যোগ দিতে যাবার পথে কাজির দেউড়ির মোড়ে পুলিশের সঙ্গে সংঘাতে জড়ায়। পরে সংঘর্ষ সমাবেশস্থলের আশপাশে ছড়িয়ে পড়ে। বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে। সড়কে যানবাহন ভাঙচুরের পাশাপাশি একাধিক গাড়িতে আগুন দেয়া হয়। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলিবর্ষণ করে। এতে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়ে সমাবেশ পণ্ড হয়ে যায়। এরপর পুলিশ অভিযান চালিয়ে ৩০২ জনকে গ্রেপ্তার করে। এ ঘটনায় তিনটি মামলা দায়ের হয়। তদন্ত শেষে ২০১৮ সালের ২৭ জুন আদালতে তিনটি মামলায় আলাদাভাবে অভিযোগপত্র দায়ের করে পুলিশ। এতে মোট ৪৫৩ জনকে অভিযুক্ত করা হয়। এর মধ্যে বিস্ফোরক আইনের মামলায় অভিযোগ গঠন হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়