আমাদের অদম্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

আগের সংবাদ

বাজার তদারকি দৃশ্যমান নয়

পরের সংবাদ

বায়ুদূষণ নিয়ন্ত্রণে বাপার ৯ দফা দাবি

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বায়ুদূষণ নিয়ন্ত্রণে ৯ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। বায়ুদূষণ নিয়ন্ত্রণে দ্রুত ও জরুরি ভিত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়ার দাবিতে এক বিক্ষোভ সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়। গতকাল বুধবার সকালে পরিবেশ অধিদপ্তরের সামনে বিক্ষোভ সমাবেশ শেষে এই ৯ দফা দাবি সংবলিত স্মারকলিপি অধিদপ্তরের মহাপরিচালক বরাবর জমা দেয়া হয় সংগঠটির পক্ষ থেকে।
৯ দফা দাবির মধ্যে আছে নির্মল বায়ু আইন-২০১৯ দ্রুত প্রণয়ন, নির্মাণকাজের সময় নির্মাণ স্থান ঘেরাও করে রাখা ও নির্মাণসামগ্রী পরিবহনের সময় ঢেকে রাখা, শুষ্ক মৌসুমে সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস, ওয়াসা এবং পরিবেশ অধিদপ্তরের সমন্বয়ে দূষিত শহরগুলোতে প্রতিদিন দুই থেকে তিন ঘণ্টা পর পর পানি ছিটানোর ব্যবস্থা করা, অবৈধ ইটভাটাগুলো বন্ধ করে উন্নত প্রযুক্তির ব্যবহার এবং বিকল্প ইটের প্রচলন বাড়ানো, ব্যক্তিগত গাড়ি এবং ফিটনেসবিহীন গাড়ি নিয়ন্ত্রণ করা, যত্রতত্র বর্জ্য পোড়ানো বন্ধ করা, সিটি করপোরেশন, ওয়াসা, ডেসাসহ অন্যান্য সেবাদানকারি প্রতিষ্ঠানের সেবাকাজ দ্রুত সম্পন্ন করা, নগরের বিভিন্ন ব্যস্ততম স্থানে তাৎক্ষণিক বায়ুমান প্রদর্শনের ব্যবস্থা করা, পরিবেশ ক্যাডার সার্ভিস এবং পরিবেশ আদালত চালু ও কার্যকর করা।
বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন- বাপার সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক নূর মোহাম্মদ তালুকদার, সাধারণ সম্পাদক আলমগীর পাটোয়ারী, সহসভাপতি মহিদুল হক খান, যুগ্ম-সাধারণ সম্পাদক অধ্যাপক ড. কামরুজ্জমান মজুমদারসহ বিভিন্ন পরিবেশ আন্দোলনের কর্মীরা।
অধ্যাপক নূর মোহাম্মদ তালুকদার বলেন, আমাদের দেশ উন্নয়নের রোল মডেল হয়েছে সেজন্য সরকারকে সাধুবাদ জানাই। সঙ্গে সঙ্গে বায়ুদূষণের মডেলও সৃষ্টি করেছি। তাই আপনারা যার যার অবস্থান থেকে বায়ু দূষণের বিরুদ্ধে সোচ্চার হোন।
অধ্যাপক ড. কামরুজ্জমান মজুমদার বলেন, বায়ু দূষণের কারণে আমরা দিন দিন অন্ধকার যুগে চলে যাচ্ছি। আমরা এমন একটা শহরে বসবাস করছি, যেখানে দিন দিন মানুষের গড় আয়ু কমে যাচ্ছে। অথচ বিশ্বে মানুষের গড় আয়ু বাড়ছে। শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে, ঢাকা শহরের মানুষের গড় আয়ু ৮ বছর করে কমে যাচ্ছে।
তিনি আরও বলেন, মানুষের জীবনমান উন্নয়নের জন্য যেখানে প্রধানমন্ত্রী অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন, সেখানে আমরা বায়ুদূষণে ছাড় দেয়ার জন্য মানুষের গড় আয়ু কমে যাচ্ছে। বিশ্ব দরবারে বাংলাদের মাথা নত হচ্ছে। তাহলে কেন তারা বায়ু দূষণ করছে? কারা সরকারের অগ্রযাত্রাকে ব্যাহত করছে তাদের খুঁজে বের কর ব্যবস্থা নেয়ার জোর দাবি জানাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়