দুই মামলায় আলতাফ ও আলালের জামিন

আগের সংবাদ

বিদ্যুতের দাম বাড়ানোর চিন্তা

পরের সংবাদ

ম্যাচ কমিশনার যখন ভিলেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের এবারের আসরে লঙ্কাকাণ্ড ঘটে যায়। এই লঙ্কাকাণ্ডের পেছনে দায়ী করা হয় এক লঙ্কান ম্যাচ কমিশনারকে। সেদিন টুর্নামেন্টের ফাইনালে কমলাপুরে মূল ম্যাচ সমতায় সমাপ্ত হয়। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। তবে দুই দলের মোট ২২টি শটেও সেই টাই ব্রেক করতে পারেনি কেউ। তখনই জটিল সমীকরণে অচলাবস্থার সৃষ্টি হয় ম্যাচে। তবে খানিক পরই সেদিনের দায়িত্বরত ম্যাচ কমিশনার শ্রীলঙ্কান নাগরিক ডি সিলভা জয়াসুরিয়া দিলান রেফারিকে ডেকে টস করে ম্যাচের ফলাফল নির্ধারণ করতে বলেন। ফলেই সবাইকে অবাক করে দিয়ে ফুটবলের ইতিহাসে প্রথম কয়েনের রায়ে ভারতকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়। তখন সবাই ভারত দলকে ‘কয়েন চ্যাম্পিয়ন’ বলে সম্বোধন করা শুরু করে।
তবে এই কয়েনের রায় মেনে নেয়নি বাংলার মেয়েরা। মাঠেই বিক্ষোভে ফেটে পড়ে তারা। তখনই টনক নড়ে সেই ম্যাচ কমিশনার নিজের ভুল বুঝতে পারেন। তবে তার সেই ভুলের মাশুল দিতে হয় উভয় দলকেই। কয়েনের রায় যেভাবে আইন বিরুদ্ধ। যৌথ রায়ও তাই। ভারতকে চ্যাম্পিয়ন ঘোষণার পর ম্যাচ কমিশনার ভুল বুঝতে পেরে রেফারিকে সিদ্ধান্ত পরিবর্তনের আহ্বান জানান। রেফারি সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে ভারতকে আধঘণ্টার মাথায় মাঠে ফিরতে বলা হয় এবং যদি তারা নির্ধারিত সময়ে মাঠে না ফিরে তবে বাংলাদেশকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। কিন্তু আড়াই ঘণ্টা পরও ভারত আর মাঠে ফেরেনি। সর্বশেষ যৌথ চ্যাম্পিয়ন ঘেষণা করা হয়। যৌথ চ্যাম্পিয়নশিপও ভারত মানতে চায়নি। কর্তৃপক্ষকে তখন ভারতীয় হাই-কমিশনার এবং অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতির সঙ্গে দরবার করতে হয়। তাদের সব জটিলতা হয়েছে ম্যাচ কমিশনারের কারণেই। লঙ্কান এই ম্যাচ কমিশনারের ভুল সিদ্ধান্তে এমন ঘটনা। এ ঘটনায় টুর্নামেন্টের আয়োজক সাফের দায় দেখছেন না সাফ কর্তৃপক্ষ। সাফ সম্পাদক তখনই বলেছেন, ‘এটা ম্যাচ কমিশনারের ভুল। সে রেগুলেশন্স সঠিকভাবে পড়েননি। তিনি এএফসির শীর্ষ ম্যাচ কমিশনার। এরপরও এমন ভুল করেছেন। এখানে সাফের কোনো ভুল নেই, কারণ ম্যাচ পরিচালনার দায়িত্ব রেফারি ও কমিশনারের।’
কমিশনারের এই ভুল নিয়ে বাংলাদেশ ফুটবলের সংশ্লিষ্ট সবাই বেশ ক্ষুব্ধ এবং তা হওয়াটাই স্বাভাবিক। পরিপক্ব মস্তিষ্ক থেকে শুরু করে বাচ্চারাও বুঝে কমিশনার যা করেছেন তা আসলে সম্পূর্ণ অপ্রত্যাশিত। তাকে নিয়ে মেয়েদের কোচ সাইফুল বারী বলেছেন, আগেই বলেছি, যা হয়েছে তা আসলে বিশ্বাস করা কঠিন। আমি শুধু বলব, তিনি খুব খারাপ করেছেন। তিনি ম্যাচ কমিশনার, বাইলজটা তো ঠিকমতো পড়বেন।
– রিয়াজ উল্লাহ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়