গজারিয়ায় পুকুর থেকে অর্ধগলিত মরদেহ উদ্ধার

আগের সংবাদ

বাংলাদেশসহ বিশ্বজুড়ে অস্বস্তি

পরের সংবাদ

ছন্দহারা লিটন

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সময়টা খুব একটা ভালো কাটছে না দেশের আলোচিত উইকেটকিপার-ব্যাটার লিটন কুমার দাসের। জাতীয় দলে একের পর এক শূন্য হাতে সাজঘরে ফেরার রেকর্ড গড়েছেন তিনি। সম্প্রতি শ্রীলঙ্কার বিপক্ষে একাধিক ডাক মেরে আবারো আলোচনায় তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে শূন্য রানে সাজঘরে ফেরেন তিনি। যদিও দ্বিতীয় ম্যাচে একটু ঘুরে দাঁড়িয়েছিলেন লিটন। ব্যাট হাতে খেলেছিলেন ২৪ বলে ৩৬ রানের ইনিংস। তবে শেষ ম্যাচে আবারো ব্যাট হাতে মলিন এই ওপেনার। ১১ বলে ৭ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হেরে যায় বাংলাদেশ। যার দায় বাজে ব্যাটিং করা লিটন এড়াতে পারেন না কোনোমতেই। টি-টোয়েন্টিতে বাজে খেলেও ওয়ানডে সিরিজে জায়গা পান দলে। তবে নির্বাচকদের ভরসা-প্রত্যাশা কোনোটারই মূল্য দিতে পারেননি এই ওপেনার। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টি-টোয়েন্টি সিরিজের পুনরাবৃত্তি ঘটালেন তিনি। এবারো শূন্য রানে ফিরলেন তিনি। একের পর এক ডাক মারা একজন খেলোয়াড়কে কেন বারবার সুযোগ দেয়া হয় সে ব্যাখ্যা নির্বাচকরাই ভালো দিতে পারবেন। তবে ক্রিকেটপ্রেমীদের তা বোধগম্য হয় কেন লিটনকে বারবার ডাক মারার পরও দলে রাখা হচ্ছে। দ্বিতীয় ওয়ানডেতে টানা দ্বিতীয়বারের মতো ডাক মারলেন লিটন। এরপর হয়তো নির্বাচকদের টনক নড়েছিল। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে লিটনকে দল থেকে বাদ দেয়া হয়। এর ফলও ভালোই হয়েছিল। লিটনবিহীন ম্যাচে জয় পেয়ে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ।
এরপর বাংলাদেশ দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে শ্রীলঙ্কার বিপক্ষে। সিরিজে বাজেভাবে হেরে যায় বাংলাদেশ। এ হারেও অন্যদের সঙ্গে লিটনের দায় কম নয়। যেন লিটন দাসই বাংলাদেশ ক্রিকেটের বড় দায়। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৪৩ বলে ২৫ রানের ইনিংস খেললেও দ্বিতীয় ইনিংসে ফেরেন শূন্য হাতে।
শূন্য হাতে ফেরাই যেন লিটনের চিরায়ত চরিত্রে রূপ নিয়েছে। দ্বিতীয় ও শেষ টেস্টেও লিটন সেই ছন্দ হারাই ছিল। শেষ টেস্টের প্রথম ইনিংসে জাতীয় দলের বড় দায় লিটন করেছেন মাত্র ৪ রান। যদিও ব্যাট হাতে প্রদীপ হয়ে জ¦লে উঠেছিলেন দ্বিতীয় ইনিংসে। দ্বিতীয় ইনিংসে ৭২ বল খরচ করে ৩৮ রানের ইনিংস খেলেন তিনি। তবে তার ঘুরে দাঁড়ানোটা কাজে আসেনি বাংলাদেশের। সিরিজের বাজেভাবে হেরেছে বাংলাদেশ। তিনটি সিরিজে লিটন দাস ৪ বার ফিরেছেন শূন্য হাতে।

:: রিয়াজ উল্লাহ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়