কবিতাসমগ্র

আগের সংবাদ

অন্তর্দ্বন্দ্ব ঠেকাতে কঠোর বার্তা

পরের সংবাদ

বিশ্বকাপে যত হ্যাটট্রিক

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

আগামী জুনে মাঠে গড়াতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ২০০৭ সালে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের এ পর্যন্ত আট আসরে মোট ৬টি দুর্দান্ত হ্যাটট্রিকের সাক্ষী হয়েছে ক্রিকেটপ্রেমীরা। যার শুরুটা হয়েছিল প্রথম আসরেই ২০০৭ সালে। সেটিও আবার অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ম্যাচে। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত হ্যাটট্রিক করেছেন অস্ট্রেলিয়ার বোলার ব্রেট লি। বল হাতে তিনি একাধারে সাজঘরে ফেরান বাংলাদেশের তিন মহারথীকে। প্রথমেই তার বলে এডাম গিলক্রিস্ট্রের হাতে ক্যাচ দেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এরপর বোল্ড আউট করেন মাশরাফি বিন মুর্তজাকে। সর্বশেষ এলবিডব্লিউ আউট হন অলক কাপালি। এরপর কয়েকটা আসর কেটে গেলেও কোনো হ্যাটট্রিক দেখেনি ক্রিকেটবিশ্ব। পাঁচ আসর পর বিরতি ভাঙে ২০২১ বিশ্বকাপে। এ আসরে মোট তিনটি হ্যাটট্রিকের সাক্ষী হয় ক্রিকেট বিশ্ব। নেদারল্যান্ডসের বিপক্ষে বল হাতে এই হ্যাটট্রিক করেন আয়ারল্যান্ডের অলরাউন্ডার কার্টিজ ক্যাম্পার। বল হাতে তিনি একাধারে নিয়েছেন চারটি উইকেট। ক্যাম্পারের বলে প্রথমেই নেদারল্যান্ডসের কলিন অ্যাকারম্যান ক্যাচ তুলে দেন নেইল রকের হাতে। পরের দুই বলে এলবিডব্লিউতে আউট হন রায়ান টেন ডেসকাট ও স্কট এডওয়ার্ডস। সর্বশেষ তিনি সাজঘরে ফেরান রোল্ফ ফন মারউইকে।
একই আসরের দ্বিতীয় হ্যাটট্রিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলঙ্কার ম্যাচে। এদিন হ্যাট্রটিক করেন লঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। শুরুতেই দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করামকে বোল্ড-আউট করেন এই লঙ্কান অধিনায়ক। দ্বিতীয় বলে হাসারাঙ্গার বলে পাথুম নিশাঙ্কার হাতে ক্যাচ তুলে দেন দক্ষিণ আফ্রিকার টেম্বা বাভুমা। পরের বলেও একই ঘটনা। হাসারাঙ্গার বলে ভানুকা রাজাপক্ষের হাতে ক্যাচ দেন ডোয়েন প্রিটোরিয়াস।
২০২১ বিশ্বকাপের সর্বশেষ হ্যাটট্রিক ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদার। তার হ্যাটট্রিকের সব উইকেটই এসেছে ক্যাচ আউট থেকে। কাগিসো রাবাদার প্রথম শিকার ইংল্যান্ডের ক্রিস ওয়াক। রাবাদার বলে তার ব্যাট থেকে ক্যাচ উঠে অ্যানরিখ নরকিয়ার হাতে। দ্বিতীয়বার রাবাদার বলে কেশব মহারাজের হাতে ক্যাচ দেন ইংল্যান্ডের ইয়ন মরগান এবং সর্বশেষ কাগিসো রাবাদার বলে ডেভিড মিলারের হাতে ক্যাচ দেন ক্রিস জর্ডানের।
সর্বশেষ ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুটি হ্যাটট্রিকের দেখা পায় ক্রিকেট বিশ্ব। প্রথমটি শ্রীলঙ্কার বিপক্ষে আরব আমিরাতের ক্রিকেটার কার্তিক মিয়াপ্পান ও নিউজিল্যান্ডের বিপক্ষে আয়ারল্যান্ডের জসুয়া লিটলের।
২০২২ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে হ্যাটট্রিক করেন আরব আমিরাতের কার্তিক মিয়াপ্পান। প্রথমেই তিনি সাজঘরে ফেরান লঙ্কান ব্যাটার ভানুকা রাজাপক্ষকে। কার্তিকের বলে কাশিফ দাউদের হাতে ক্যাচ দেন রাজাপক্ষ। কার্তিকের দ্বিতীয় শিকার চারিথ আসালঙ্কা। কার্তিকের বলে ভৃত্ত আরভিন্দের হাতে ক্যাচ তুলে দেন এই লঙ্কান ব্যাটার। সর্বশেষ দাসুন শানাকাকে বোল্ড করেন কার্তিক মিয়াপ্পান।
টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বশেষ হ্যাটট্রিক আয়ারল্যান্ডের বোলার জসুয়া লিটলের। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেন এই বাঁহাতি বোলার। জসুয়া লিটলের প্রথম শিকার নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন। জসুয়ার বলে গ্যারেথ ডেলনির হাতে ক্যাচ তুলে দেন এই কিউই ব্যাটার। এর পর দুটি উইকেটই এসেছে এলবিডব্লিউ থেকে। আইরিশ বোলারের দ্বিতীয় বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন জেমস নিশাম। সর্বশেষ জসুয়ার হাতে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন মিশেল স্যান্টনার।
আগামী জুনেই মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। আসরে হ্যাটট্রিকের তালিকা আরো বেশি দীর্ঘ হবে এমনটি আশা করাই যায়।

:: রিয়াজ উল্লাহ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়