মিয়ানমারের প্রভাব দেশে এলে চুপ থাকা হবে না : নৌ প্রতিমন্ত্রী

আগের সংবাদ

বিশ্ববিদ্যালয়ে কলঙ্কের দাগ

পরের সংবাদ

আমেরিকান স্ট্যাডিজ : কোর্স চালু সময়ের দাবি

প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

যুগ এবং প্রয়োজনীয়তাকে সামনে রেখে বিশ্ববিদ্যালয় পর্যায়ে নিত্যনতুন কোর্স বা বিভাগ চালুকরণের বিষয়টি এখন যথেষ্ট গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে। ছাত্রছাত্রীদের কর্মসংস্থান সেই সঙ্গে দেশের অর্থনৈতিক সূচকসহ অন্য সূচকগুলোকে পৃথিবীর উন্নত দেশগুলোর সঙ্গে সমানতালে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে অধুনা বিশ্ববিদ্যালয়গুলোতে নিত্যনতুন কোর্স বা বিভাগ চালুকরণের কাজটি অব্যাহত রয়েছে। এমনি একটি উদ্যোগের অংশ হিসেবে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে Japanese Studies নামক একটি অনার্স কোর্স বা বিভাগ চালুকরণের কথা বিশেষভাবে উল্লেখ করা যেতে পারে। শিক্ষা, অর্থনীতি, সংস্কৃতি, কর্মসংস্থান এইরূপ আরো কিছু কারণে জাপান আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ দেশ এবং সেই কারণে এই দেশ সম্পর্কে সম্যক ধারণা বা জ্ঞান অর্জনের বিষয়টিকে কোনোভাবেই খাটো করে দেখা যায় না। কিন্তু সঙ্গে সঙ্গে এ কথা বললে নিশ্চয় অযৌক্তিক হবে না যে, ব্যবসা-বাণিজ্য, সামরিকসংক্রান্ত, প্রযুক্তি, শিক্ষা, গবেষণা এইরূপ আরো কিছু কারণে মার্কিন যুক্তরাষ্ট্র পৃথিবীতে একটি অন্যতম প্রধান গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বিবেচিত। যে কারণে পৃথিবীর অনেক দেশেই ‘AMERICAN STUDIES’ Subjectটি ইতোমধ্যে চালু হয়েছে।
অতএব বিজ্ঞান ও প্রযুক্তি, পারমাণবিক গবেষণাসহ অন্যান্য গবেষণা, ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে এক কথায় পৃথিবীর উন্নত দেশগুলোর সঙ্গে সমানতালে এগিয়ে যাওয়ার স্বার্থে সরকার, বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষসহ সব সংশ্লিষ্ট মহল বাংলাদেশে ‘AMERICAN STUDIES’ কোর্সটি চালু করার কথা সক্রিয়ভাবে বিবেচনা করবে। এটা দেশবাসীসহ সবার প্রত্যাশা।

টি এম এইচ আলমগীর : সূত্রাপুর, বগুড়া।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়