উখিয়ায় ঘর থেকে বের করে রোহিঙ্গা নেতাকে হত্যা

আগের সংবাদ

বিভাজন রুখতে তৎপর কেন্দ্র : আওয়ামী লীগ

পরের সংবাদ

সরকারের কাছে তরুণদের প্রত্যাশা

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা, যিনি একজন জননন্দিত নেতা এবং আন্তর্জাতিক বিশ্বের একজন বিশিষ্ট রাজনীতিবিদ। নিজ নেতৃত্বগুণাবলি দিয়ে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তর করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের মধ্য দিয়ে পঞ্চমবারের মতো এবং একটানা চতুর্থবার দেশের প্রধানমন্ত্রী হলেন। এর মাধ্যমে তিনি নিজেকেই বিশ্ব ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ রাষ্ট্রনায়ক হিসেবে প্রতিষ্ঠিত করলেন। দীর্ঘ সময় ধরে রাষ্ট্রক্ষমতায় থাকার কারণেই বিভিন্ন উন্নয়নে বদলে গেছে দেশের চিত্র।
আর এবারের এই ঐতিহাসিক বিজয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের কাছে জনগণের প্রত্যাশার জায়গাটা বেড়েছে অনেকটা বেশি। বিশেষ করে তরুণদের মধ্যে। তরুণদের চাওয়া-পাওয়া রয়েছে বহুগুণ। তরুণরা জাতির ভবিষ্যৎ, প্রতিটা কাজে তরুণদের অবদান অনস্বীকার্য। ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন এ দেশের তরুণ সমাজ। দেশের জন্য জীবনবাজি রাখা এই তরুণরা এনে দিয়েছিলেন লাল-সবুজের পতাকা। তবে এই তরুণদের নেতৃত্বে দেশকে এগিয়ে নিতে হলে দক্ষ ও কর্মসংস্থানের ব্যবস্থা যা আছে, তা যথেষ্ট না। দেশের বিভিন্ন খাতে উন্নয়ন হয়েছে চোখে পড়ার মতো শিক্ষার হাড় বেড়েছে বহুগুণ। কিন্তু বেকারত্ব খুব একটা কমছে না। অনেকে উচ্চশিক্ষা গ্রহণ করেও চাকরি পাচ্ছেন না। অনেক সেক্টরে গিয়ে যখন চাকরি মেলে না, তখনই হতাশায় ভোগে তরুণ সমাজ। অনেকে আবার কোনো পথ না পেয়ে বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছেন বেকারত্বের কারণেই তরুণ সমাজ ধ্বংসের দিকে যাচ্ছে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রকাশিত ‘শ্রমশক্তি জরিপ ২০২২’-এর তথ্য মতে দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৩০ হাজার। এর মধ্যে পুরুষ ১৬ লাখ ৯০ হাজার এবং নারী ৯ লাখ ৪০ হাজার। জরিপে বলা হয়, ২০১৭ সালে বেকারের সংখ্যা ছিল ২৭ লাখ। সর্বশেষ জরিপ হিসেবে বেকার কমেছে ৭০ হাজার। শুধু তাই নয়, ৬ বছর আগের তুলনায় বেকারত্বের হারও কমেছে। বর্তমানে বেকারত্ব হার ৩ দশমিক ৬ শতাংশ হয়েছে। যা ২০১৭ সালে ছিল ৪ দশমিক ২ শতাংশ। বেকারত্ব কিছুটা কমেছে তার কারণ সরকার বিভিন্ন দক্ষতা ও উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ দিচ্ছে যুবকদের। তবে সেই ক্ষেত্রে তুলনামূলক অনেক কম। কারণ এখনো প্রতিটা উপজেলা পর্যায়ে সরকারের পক্ষ থেকে প্রশিক্ষণ কেন্দ্র দেয়ার পর্যাপ্ত সুযোগ হয়ে উঠেনি। জেলাভিত্তিক যুব উন্নয়ন অধিদপ্তর থাকলেও তুলনামূলক সীমিত পরিমাণ আসন থাকার কারণে অনেকে সুযোগ পায় না।
এদিকে তরুণদের একটা বড় অংশ গ্রামে থাকে। প্রত্যন্ত এলাকায় ছেলেমেয়েদের জেলা শহরে গিয়ে প্রশিক্ষণ করাটা অনেক কারণে হয়ে উঠে না নগরের তরুণদের উন্নয়ন নয়, গ্রামীণ ও প্রান্তিক অঞ্চলের তরুণদের উন্নয়নের কথাও ভাবতে হবে। অঞ্চলভিত্তিক প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলতে হবে। যুবকদের দেশ ও বিদেশের মাঝে তুলে ধরতে তাদের বিভিন্ন দক্ষতার মাধ্যমে যোগ্য করে গড়ে তুলতে হবে কারণ দেশের বর্তমান ও ভবিষ্যৎ উন্নয়ন, সমৃদ্ধি ও অগ্রযাত্রায় তরুণ সমাজ প্রধান হাতিয়ার হিসেবে কাজ করবে তরুণ সমাজ এগিয়ে এলেই দেশের যে কোনো উন্নয়ন দ্রুতগতিতে এগিয়ে যাবে। এ জন্য তরুণদের সব জায়গাতে অংশগ্রহণ করা জরুরি। দেশকে এগিয়ে নিতে হলে তরুণদের নিয়ে এগিয়ে যেতে হবে এর কোনো বিকল্প নেই। তাই নতুন সরকারের কাছে তরুণদের এবারের প্রত্যাশা উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মদক্ষতার প্রশিক্ষণ সেন্টার তৈরি করে প্রত্যন্ত এলাকার যুবকদের কর্মমুখী কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে বেকারত্ব কমিয়ে দেশ ও সমাজের উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখতে সহায়তা করতে হবে। সোনার বাংলাদেশে বেকারত্ব কমলে দেশ হবে বিশ্বের মাঝে সর্বসেরা একটি রোল মডেল।

ইমরান হোসাইন : শিক্ষার্থী, জাতীয় বিশ্ববিদ্যালয়।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়