গাজীপুরে ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু

আগের সংবাদ

সরকারের তিন অগ্রাধিকার

পরের সংবাদ

গণফোরাম সভাপতিসহ ১৫ প্রার্থী জামানত হারিয়েছেন : মানিকগঞ্জ

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মানিকগঞ্জ প্রতিনিধি : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মানিকগঞ্জের ৩টি সংসদীয় আসনে এমপি প্রার্থী ছিলেন ২০ জন। এদের মধ্যে গণফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাবেক সাংসদ মফিজুল ইসলাম কামালসহ ১৫ জনের জামানত বাজেয়াপ্ত হয়েছে বলে জানা গেছে। গত রবিবার ভোট গ্রহণ শেষে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ঘোষিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া যায়।
বিধিমতে, নির্বাচনে কোনো প্রার্থী প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট না পেলে তার জামানত বাজেয়াপ্ত হবে। ফলাফলে জানা যায়, মানিকগঞ্জ-১ (শিবালয়, ঘিওর ও দৌলতপুর) আসনে ৪ প্রার্থীর মধ্যে ২ জন জামানত হারিয়েছেন। এ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৩৬ হাজার ১৯৭ জন। ভোট পড়েছে ১ লাখ ২৯ হাজার ৫২২টি। এর ৮ ভাগের ১ ভাগ হচ্ছে ১০ হাজার ৩৬১টি, যা পাননি ২ জন প্রার্থী। এ আসনে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন মাহমুদ জাহিদ ৮৬ হাজার ৯৪১টি ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী ছিলেন জাতীয় পার্টির প্রার্থী জহিরুল আলম রুবেল। তিনি পেয়েছেন ৩৮ হাজার ৯৪২টি ভোট। এছাড়া গণফ্রন্টের মাছ প্রতীকের প্রার্থী মোহাম্মদ সাজাহান খান পেয়েছেন ১ হাজার ৮৭টি ভোট এবং বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের প্রার্থী মোনায়েম খান পেয়েছেন ৬৩৩ ভোট।
মানিকগঞ্জ-২ (সিংগাইর-হরিরামপুর ও সদরের একাংশ) আসনে প্রার্থী ছিলেন ১০ জন। তারা আটজনই জামানত হারিয়েছেন। এ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৬৬ হাজার ৯৮৯। এখানে ভোট পড়েছে ১ লাখ ৯৪ হাজার ৭৫২টি। ভোট প্রয়োগের হার ৪১.৭০ ভাগ। প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ হচ্ছে ১৫ হাজার ৫৮০টি। তবে এখানে ৮ জন প্রার্থীর কেউ এই পরিমাণ ভোট পাননি।
এ আসনে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহমেদ টুলু ৮৮ হাজার ৩০৯ ভোট পেয়ে বেসরকারিভাবে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী ছিলেন নৌকা প্রতীকের মমতাজ বেগম। তিনি পেয়েছেন ৮২ হাজার ১৩৮ ভোট। এ আসনের জামানত হারানো প্রার্থীরা হলেন- স্বতন্ত্র প্রার্থী মুশফিকুর রহমান খান হান্নান। তিনি কেটলি প্রতীকে ৯ হাজার ৭১১ ভোট পেয়েছেন। সাহাবুদ্দিন আহমেদ চঞ্চল ঈগল প্রতীকে ৬ হাজার ১২৫ ভোট, সাবেক ফুটবলার দেওয়ান শফিউল আরেফিন টুটুল মোড়া প্রতীকে ৪ হাজার ৬৩১ ভোট, তরিকত ফেডারেশনের ফুলের মালা প ৯ ভোট।
মানিকগঞ্জ-৩ (মানিকগঞ্জ সদর ও সাটুরিয়া) আসনে প্রার্থী ছিলেন ৬ জন। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৫৮ হাজার ৪৫৯। মোট ভোট পড়েছে ১ লাখ ৪১হাজার ৬৫২টি। প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ হচ্ছে ১১ হাজার ৩৩২।
এ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী জাহিদ মালেক ১ লাখ ২৬ হাজার ৭২০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্ব›দ্বী সবাই জামানাত হারিয়েছেন। জামানত বাজেয়াপ্তরা হলেন- গণফোরামের কেন্দ্রীয় সভাপতি সাবেক সংসদ সদমফিজুল ইসলাম খান কামাল। তার ভোটের সংখ্যা ৫ হাজার ৩৯১, জাতীয় পার্টির জহিরুল আলম রুবেল ৪ হাজার ৫৮৬ ভোট, গামছা প্রতীকের প্রার্থী এম হাবিবুল্লাহ ১ হাজার ১০ ভোট, সোনালি আঁশ প্রতীকের মোহাম্মদ মোয়াজ্জেম আলী খান মজলিশ ৬১৫ ভোট এবং নোঙ্গর প্রতীকের প্রার্থী এম খালেক দেওয়ান ৪৭১ ভোট পেয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়