নিষেধাজ্ঞা আরোপের মতো কোনো অপরাধ করেনি বাংলাদেশ : অর্থমন্ত্রী মুস্তফা কামাল

আগের সংবাদ

স্মার্ট মন্ত্রিসভার যাত্রা হলো শুরু : ব্যাপক রদবদল ঘটিয়ে নতুন মন্ত্রীদের দপ্তর বণ্টন, স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের অঙ্গীকার, কাল টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

সারাদেশে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সারাদেশ ডেস্ক : মুক্তিযুদ্ধে বিজয়ের ২৪ দিন পর পাকিস্তানে বন্দিদশা থেকে মুক্ত হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফিরেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্বাধীনতা অর্জনের পর বঙ্গবন্ধুর দেশে ফেরার দিনটি নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে বাংলাদেশে। দিনটি জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করা হয়। দিবসটি উপলক্ষে গতকাল বুধবার সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। ফুল দিয়ে জানানো হয় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা। আলোচনা সভার পর বঙ্গবন্ধু ও তার পরিবারের জন্য প্রার্থনা করেন নেতাকর্মীরা। কাগজ প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-
পাবনা : পাবনায় বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন দিবস উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে। সকাল ৭টায় জেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বিকালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন সাবেক এমপি নাদিরা ইয়াসমিন জলি, পাবনা পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধান জেলা আওয়ামী লীগ, জেলা কৃষক লীগ, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, জেলা মহিলা আওয়ামী লীগ, জেলা শ্রমিক লীগ, জেলা যুব মহিলা লীগের নেতারা।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় প্রশাসন ভবনের সামনে থেকে এক র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে প্রশাসনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন, উপউপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ্ উদ্দীন এবং রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম বঙ্গবন্ধুর স্মারক ম্যুরাল ‘জনক জ্যোতির্ময়’-এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।
দিবস উদযাপন উপলক্ষে পাবনা জেলা পরিষদের উদ্যোগে বেলা ১১টায় জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর মুর‌্যালে শ্রদ্ধঞ্জলি অর্পণ করেন জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আ স ম আব্দুর রহিম পাকন ও জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ অতুল মন্ডল।
এ সময় উপস্থিত ছিলেন- ফরিদপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাপ হোসেন গোলাম, মাসপো গ্রুপের চেয়ারম্যান আলহাজ আব্দুল মজিদ বিশ্বাস, পাবনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদ, জেলা পরিষদের সদস্য নজরুল ইসলাম সোহেল, জেলা পরিষদের কর্মকর্তা ও কর্মচারী, আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের নেতারা। চলমান রিকশাচালক, অটোচালক ও পথচারী শ্রমজীবীদের মাঝে নিজ হাতে খাবার বিতরণ করেন বীর মুক্তিযোদ্ধা আ স ম আব্দুর রহিম পাকন।
নোয়াখালী : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিয়েছে নোয়াখালী জেলা পরিষদ। দুপুরে জেলা পরিষদ অডিটোরিয়ামে এই সংবর্ধনার আয়োজন করে জেলা পরিষদ।
সংবর্ধনা অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল ওয়াদুদ পিন্টুর সভাপতিত্বে ও জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শফিউল আলমের সঞ্চালনায় বক্তব্য রাখেন- জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড কাউন্সিলের সাবেক জেলা কমান্ডার মোজাম্মেল হক মিলন, বৃহত্তর নোয়াখালীর যুদ্ধকালীন কমান্ডার মিজানুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক বাদল, মিয়া মোহাম্মদ শাহজাহান, নোয়াখালী প্লেস ক্লাবের সভাপতি বকতিয়ার সিকদার, সাধারণ সম্পাদক আবু নাছের মঞ্জু প্রমুখ।
সংবর্ধনা শেষে যুদ্ধকালীন অবদানের স্বীকৃতিস্বরূপ মুক্তিযোদ্ধাদের একটি করে শীতের চাদর ও চেক উপহার দিয়ে সম্মানিত করা হয় এবং আগামীতেও জেলার সব মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করার আশ্বাস দেয় জেলা পরিষদ। সংবর্ধনা অনুষ্ঠানে জেলার বিভিন্ন উপজেলা থেকে ৮০ জন বীর মুক্তিযোদ্ধা অংশগ্রহণ করেন।
পঞ্চগড় : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হতেই পঞ্চগড় জেলা আওয়ামী লীগের গ্রুপিং চরম আকার ধারণ করেছে। বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসটি দুই গ্রুপে বিভক্ত হয়ে পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বেলা সাড়ে ১১টার দিকে জেলা আওয়ামী লীগের একাংশ ও পঞ্চগড় ১ আসনের নবনির্বাচিত সাংসদ নাইমুজ্জামান ভূঁইয়ার অনুসারীরা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর ছবিতে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জাতির পিতাসহ তার পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
এদিকে বেলা সাড়ে ১২টার দিকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত স¤্রাট দলীয় কার্যালয়ে তার অনুসারীদের নিয়ে বঙ্গবন্ধুর ছবিতে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এরপরে জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে বিশেষ দোয়া করা হয়।
উল্লেখ্য, এর আগে গত মঙ্গলবার রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালনের জন্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আনোয়ার সাদাত স¤্রাট এবং জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও রেলপথমন্ত্রী নূরুল ইসলাম ঘোষিত সাধারণ সম্পাদক আবু সারোয়ার বকুলের পক্ষ থেকে জেলা শহরের বিভিন্ন এলাকায় পৃথকভাবে মাইকিং করতে দেখা গেছে।
বাউফল (পটুয়াখালী) : বাউফল উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। বেলা ১১টায় উপজেলা আওয়ামী লীগের কার্যালয় জনতা ভবনে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মোসারেফ হোসেন খানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচান সভায় স্বদেশ প্রত্যাবর্তন দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন- জেলা পরিষদ সদস্য ও উপজেলা যুবলীগের সভাপতি শাহজাহান সিরাজ, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হারুন অর রশিদ, পৌর যুবলীগের সভাপতি মামুন খান, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম সিকদার, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সামসুল কবীর নিশাদ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য নিয়াজ মোর্শেদ প্রমুখ।
শেষে বঙ্গবন্ধু এবং তার পরিবারের প্রয়াত সদস্যদের মাগফিরাত কামনা এবং প্রধানমন্ত্রীর সুস্থ্যতা ও দীর্ঘায়ু কামনা করে দোয়া-মিলাদ অনুষ্ঠিত হয়।
সাঁথিয়া (পাবনা) : সাঁথিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। এদিন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬৮,পাবনা-১ আসনে আ.লীগ মনোনীত প্রার্থী ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট শামসুল হক টুকু (নৌকা প্রতীক) বিজয়ী হওয়ায় সাঁথিয়া উপজেলা আ.লীগের আয়োজনে বিজয় মিছিল করা হয়। মিছিলে আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গসংঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। মিছিলটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ অনুষ্ঠিত হয়।
এছাড়া সাঁথিয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের আয়োজনে বঙ্গন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
শ্রীপুর (গাজীপুর) : শ্রীপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে।
দুপুর ১২টায় এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। কলেজের শিক্ষক মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উপাধ্যক্ষ নূরুন্নবী আকন্দের সভাপতিত্বে ও ব্যবস্থাপনা বিভাগের প্রধান এবং শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ আবু বাক্কার ছিদ্দিক আকন্দের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ পিয়ারা নার্গিস।
বক্তব্য দেন- ইতিহাস বিভাগের প্রধান হাবিবুর রহমান মৃধা, সমাজকর্ম বিভাগের প্রধান তায়েব হোসেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান নুরুল আলম জুয়েল, ইসলামের ইতিহাস ও সংষ্কৃতি বিভাগের প্রধান খন্দকার মাহমুদুল হাসান, মার্কেটিং বিভাগের প্রধান কামাল হোসেন, উচ্চ মাধ্যমিক মানবিক শ্রেণির শিক্ষার্থী স্কাউটার সুমাইয়া আক্তার প্রমুখ।
তারা এ দিনে বর্তমান সরকারের নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণ কর্মসূচিকে স্বাগত জানান। একই সঙ্গে গাজীপুর-৩ (শ্রীপুর-পিরুজালী-ভাওয়ালগড়-মির্জাপুর) আসনের নির্বাচিত সংসদ সদস্য অধ্যাপিকা রুমানা আলী টুসির বিজয়ে শিক্ষক পরিষদের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়