১০ জানুয়ারি থেকে ঢাকা-কক্সবাজার ‘পর্যটক এক্সপ্রেস’

আগের সংবাদ

ফের দেশসেবার সুযোগ দিন

পরের সংবাদ

নির্বাচন নিয়ে ডিএমপির সঙ্গেমার্কিন প্রতিনিধি দলের বৈঠক : মধ্যাহ্নভোজ করালেন অতিরিক্ত কমিশনার হারুন

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৪ , ২:১১ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনস্টিটিউটের (এনডিআই) যৌথ প্রতিনিধি দল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান এবং ডিএমপির গোয়েন্দা শাখার (ডিবি) অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন-অর-রশীদের সঙ্গে বৈঠক করেছেন।
আইআরআই ও এনডিআইয়ের ৫ সদস্যের একটি দল গতকাল বুধবার দুপুর ১টার দিকে ডিএমপিপ্রধানের সঙ্গে বৈঠকের জন্য তার কার্যালয়ে যান। প্রতিনিধি দলে ছিলেন- নাতাশা রথচাইল্ড, ইভো পেন্টচেভ, মারিয়াম তাবাতাদজে, ক্রিসপিন কাহেরু ও নেন্দা মারিনকোভিচ। তাদের সঙ্গে ছিলেন- বাংলাদেশের প্রতিনিধি কাজী শহীদুল ইসলাম ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব মীর নুরানী উপমা। পরে ডিএমপির গোয়েন্দাপ্রধানের সঙ্গে বৈঠক করেন আইআরআইয়ের একটি প্রতিনিধি দল। বৈঠক শেষে সাদা ভাত, মাছ ও মুরগির মাংস দিয়ে প্রতিনিধি দলকে মধ্যাহ্নভোজ করান ডিবির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন-অর-রশীদ।
ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, কীভাবে নির্বাচন আয়োজন হচ্ছে, নির্বাচনে নিরাপত্তা, প্রার্থীদের নিরাপত্তা ও নির্বাচন নিয়ে তাদের কেউ অভিযোগ করেছে কিনা সে বিষয়ে খোঁজখবর নিয়েছে প্রতিনিধি দলের সদস্যরা। এ ধরনের অভিযোগ পেলে, কীভাবে অভিযোগের সুরাহা করা হচ্ছে, সে ব্যাপারেও জানতে চান প্রতিনিধি দল। তিনি আরো বলেন, ভোটের দিনের নিরাপত্তাব্যবস্থা, নারীদের নিরাপত্তাব্যবস্থা, সহিংসতার কোনো আশঙ্কা আছে কিনা সে বিষয়েও খোঁজখবর নিয়েছে তারা। আমরা তাদের প্রতিটি প্রশ্নের উত্তর দিয়েছি। আমরা তাদের বলেছি, পুলিশ অত্যন্ত পেশাদারত্বের সঙ্গে কাজ করছে এবং এ নিয়ে প্রশ্ন তোলার কোনো সুযোগ নেই। আমি মনে করি তারা আমাদের উত্তরে সন্তুষ্ট হয়েছেন।
ডিবির অতিরিক্ত কমিশনার হারুন-অর-রশীদ সাংবাদিকদের বলেন, তারা বিএনপির শীর্ষ নেতাদের গ্রেপ্তার, আটক অবস্থায় তাদের সঙ্গে কেমন আচরণ করা হয়েছে, বিএনপি নেতা রুহুল কবির রিজভী, নির্বাচনী নিরাপত্তা পরিকল্পনা, নির্বাচনকে কেন্দ্র করে নাশকতা, প্রার্থীদের নিরাপত্তাসহ অন্যান্য বিষয়ে খোঁজখবর নেন। যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা হিরো আলমের ওপর হামলার বিষয়েও জানতে চান। আমরা তাদের বলেছি যে এটি আগের নির্বাচনের ঘটনা ও তা ভোটকেন্দ্রের বাইরে রাস্তায় ঘটেছে। আমরা ওই ঘটনার সঙ্গে জড়িত সবাইকে গ্রেপ্তার করেছি। আমরা বলেছি, যাদের আমরা গ্রেপ্তার করেছি, তারা সবাই তালিকাভুক্ত আসামি। বিএনপির কয়েকজন সিনিয়র নেতাও ডিবি অফিসে এসেছিলেন। তাদের কেউ বলেনি যে আমরা তাদের সঙ্গে খারাপ ব্যবহার করেছি বা এখানে তাদের কাউকে নির্যাতন করা হয়েছে। আমরা মার্কিন প্রতিনিধি দলের প্রতিটি প্রশ্নের উত্তর দিয়েছি। বৈঠকের পর আমরা একসঙ্গে মধ্যাহ্নভোজ করেছি।
প্রসঙ্গত, আইআরআই ও এনডিআইয়ের যৌথ প্রতিনিধি দলটি গত ২৩ ডিসেম্বর রাতে ঢাকায় আসে। তারা ৭ জানুয়ারির নির্বাচনের আগে, নির্বাচনের সময় ও নির্বাচন পরবর্তী সহিংস পরিস্থিতির ওপর নজর রাখবে এবং সেগুলোর মূল্যায়ন করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়