৫৫ কেজি স্বর্ণ চুরি : দুই রাজস্ব কর্মকর্তা ফের রিমান্ডে

আগের সংবাদ

নিরাপত্তার চাদরে পুরো দেশ : মাঠে সাড়ে ৯ লাখ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, মনিটরিং সেলে ৩ হাজার ম্যাজিস্ট্রেট

পরের সংবাদ

১০ জানুয়ারি থেকে ঢাকা-কক্সবাজার ‘পর্যটক এক্সপ্রেস’

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা-কক্সবাজার রুটে নতুন আন্তঃনগর ট্রেন ‘পর্যটক এক্সপ্রেস’ চলাচল শুরু করবে আগামী ১০ জানুয়ারি থেকে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী জনপ্রিয় এই রুটে দ্বিতীয় ট্রেন চালুর দিনক্ষণ জানিয়েছেন।
এক চিঠিতে আবু বক্কর সিদ্দিকী বলেন, ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশে ‘পর্যটক এক্সপ্রেস’ ছাড়বে ভোর সোয়া ৬টায়। আর কক্সবাজার থেকে ঢাকার পথে ট্রেনটি ছাড়বে রাত ৮টায়।
আগের ট্রেনটির মতোই শুধু চট্টগ্রামে থেমে ঢাকা ও কক্সবাজারের মধ্যে চলাচল করবে পর্যটক এক্সপ্রেস। নতুন এ ট্রেনের নামকরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ‘কক্সবাজার এক্সপ্রেস’ চালু হয় সদ্যবিদায়ী ২০২৩ সালের ১ ডিসেম্বর, যার মধ্য দিয়ে ঢাকা-কক্সবাজার রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়।
আবু বকর সিদ্দিকীর চিঠিতে বলা হয়েছে, পর্যটক এক্সপ্রেসে ১৬টি কোচে মোট আসন সংখ্যা ৭৮৫টি। ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটের এই ট্রেনটি চালানো হবে কোরিয়া থেকে আমদানি করা নতুন কোচ দিয়ে। এই ট্রেনের সাপ্তাহিক ছুটি প্রতি রবিবার।
কখন ছাড়বে, কখন পৌঁছাবে : ‘পর্যটক এক্সপ্রেস’ ট্রেনটি (৮১৬ নম্বর) ঢাকার কমলাপুর থেকে প্রতিদিন ভোর ৬টা ১৫ মিনিটে ছেড়ে কক্সবাজার স্টেশনে পৌঁছবে বিকাল ৩টায়। যাত্রাকালে বিমানবন্দর স্টেশন থেকে ভোর ৬টা ৪৩ মিনিটে ছেড়ে বিরতিহীনভাবে চট্টগ্রামে পৌঁছবে সকাল ১১টা ২০ মিনিটে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে বেলা ১১টা ৪০ মিনিটে কক্সবাজারের উদ্দেশে ছাড়বে। অন্যদিকে কক্সবাজার থেকে (৮১৫ নম্বর) রাত ৮টায় ছেড়ে ঢাকার কমলাপুর আসবে ভোর সাড়ে ৪টায়।
মাঝে রাত ১০টা ৫০ মিনিটে চট্টগ্রামে থামবে। সেখানে ২৫ মিনিট বিরতি দিয়ে রাত ১১টা ১৫ মিনিটে ঢাকার উদ্দেশে ছাড়বে এবং রাত ৩টা ৫০ মিনিটে ঢাকা বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে, কমলাপুর আসবে ভোর সাড়ে ৪টায় ।
বিদায়ী বছরের ১ ডিসেম্বর প্রথমবারের মতো ঢাকা-কক্সবাজার রুটে যাত্রী পরিবহন শুরু করে কক্সবাজার এক্সপ্রেস। যাত্রীদের কাছে ভালো সাড়া পাওয়ায় এ রুটে আরো একটি ট্রেন চালানোর পরিকল্পনা করে বাংলাদেশ রেলওয়ে।
গত সোমবার বাংলাদেশ রেলওয়ে জানায়, ‘ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে’ চলাচলের জন্য নতুন ননস্টপ আন্তঃনগর ট্রেনের নাম ‘পর্যটক এক্সপ্রেস’ প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়