৫৫ কেজি স্বর্ণ চুরি : দুই রাজস্ব কর্মকর্তা ফের রিমান্ডে

আগের সংবাদ

নিরাপত্তার চাদরে পুরো দেশ : মাঠে সাড়ে ৯ লাখ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, মনিটরিং সেলে ৩ হাজার ম্যাজিস্ট্রেট

পরের সংবাদ

সিরিজ হার এড়াতে মাঠে নামছে ভারত

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কেপটাউনে আজ দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে ভারত। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে। সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম ম্যাচে ইনিংস ব্যবধান ৩২ রানে জিতেছিল দক্ষিণ আফ্রিকা।
১৯৯২ সাল থেকে দক্ষিণ আফ্রিকার মাটিতে এ পর্যন্ত ৮টি সিরিজ খেলেছে টিম ইন্ডিয়া। কিন্তু ১টিও জিততে পারেনি তারা। সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১০ সালের সফরে তিন ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করেছিলো ভারত। এখন পর্যন্ত এটাই প্রোটিয়াদের মাটিতে ভারতের সেরা সাফল্য।
কেপটাউন টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন দক্ষিণ আফ্রিকার ডিন এলগার। জয় দিয়ে এলগারের বিদায়কে স্মরণীয় করে রাখার লক্ষ্য প্রোটিয়াদের। আর সিরিজ হার এড়াতে শেষ টেস্টে জয় ছাড়া কিছুই ভাবছে না কোহলিরা। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় দেয়ার ঘোষণা আগেই দিয়েছিলেন সাবেক অধিনায়ক এলগার। সেঞ্চুরিয়নে প্রথম টেস্টের প্রথম সেশনে নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা ইনজুরিতে ছিটকে গেলে ম্যাচের বাকি সময় দলকে নেতৃত্ব দেন এলগার। দ্বিতীয় টেস্টেও খেলতে পারবেন না বাভুমা। তার জায়গায় দলকে নেতৃত্ব দেবেন এলগার। ২০১৭ সালে টেস্ট অধিনায়ক হওয়ার পর ১৭ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। তার অধীনে ৯ জয়, ৭টি হার ও ১টি ম্যাচ ড্র করেছে দক্ষিণ আফ্রিকা। ভারতের বিপক্ষে প্রথম টেস্ট দলের জয়ে বড় অবদান রাখেন এলগার। প্রথম ইনিংসে ১৮৫ রানের অসাধারন ইনিংস খেলেন তিনি। তার ইনিংসের ওপর ভর করে সেঞ্চুরিয়নে টেস্ট ইনিংস ও ৩২ রানে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। বাভুমার সঙ্গে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেছেন পেসার জেরাল্ড কোয়েৎজিও। বাভুমার পরিবর্তে শেষ টেস্টের জন্য দলে নেয়া হয়েছে ডান হাতি ব্যাটার জুবায়ের হামজাকে। দক্ষিণ আফ্রিকার হয়ে ৬ টেস্টে ২১২ রান করেছেন তিনি। শেষ টেস্টের একাদশে সুযোগ পেতে হলে ট্রিস্টান স্টাবসের সঙ্গে লড়াই করতে হবে হামজাকে। কোয়েৎজির পরিবর্তে নতুন করে কাউকে দলে নেয়নি দক্ষিণ আফ্রিকা। কারণ দলে দুই পেসার লুঙ্গি এনগিডি ও ওয়াইন মুল্ডার রয়েছেন। এছাড়া আছেন স্পিনার কেশভ মহারাজ। প্রথম টেস্টে এই তিনজনের কেউই একাদশে ছিলেন না। এদের মধ্যে যে কেউ শেষ টেস্টে খেলার সুযোগ পাবেন। শেষ টেস্টে ভারত একাদশে পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। অফ স্পিনার রবীচন্দ্রন অশ্বিনের পরিবর্তে একাদশে ফিরতে পারেন ইনজুরির কারণে খেলতে না পারা রবীন্দ্র জাদেজা। বোলিং লাইনে আরো একটি পরিবর্তন আনতে পারে ভারত। প্রথম টেস্টে ১ উইকেট করে শিকার করেছেন দুই পেসার শার্দুল ঠাকুর ও প্রশিদ্ধ কৃষ্ণ। তাদের পরিবর্তে একাদশে সুযোগের সম্ভাবনা রয়েছে মুকেশ কুমার ও আভেশ খানের। সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন অধিনায়ক রোহিত শর্মা, যশ্বসী জয়সওয়াল, শুভমান গিল ও শ্রেয়াস আইয়ার। দ্বিতীয় টেস্টে তাদের ওপরই আস্থা রাখছে ভারত। ওই টেস্টে সেঞ্চুরি করেন লোকেশ রাহুল। প্রথম ইনিংসে ১০১ রানের লড়াকু ইনিংস খেলেন তিনি। দুই ইনিংসে বিরাট কোহলি ৩৮ ও ৭৬ রানের ইনিংস খেললেও সেগুলো দলের কোনো কাজে আসেনি।

ভারত : রোহিত শর্মা (অধিনায়ক), জসপ্রিত বুমরাহ (সহঅধিনায়ক), শুভমান গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কে এস ভারত, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, আভেশ খান, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, মোহম্মদ সিরাজ, মুকেশ কুমার, অভিমান্যু ঈশ্বরন ও প্রশিদ্ধ কৃষ্ণা।
দক্ষিণ আফ্রিকা : ডিন এলগার (অধিনায়ক), ডেভিড বেডিংহ্যাম, নান্দ্রে বার্গার, টনি ডি জর্জি, মার্কো জানসেন, কেশভ মহারাজ, জুবায়ের হামজা, এডেন মার্করাম, উইয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, কিগান পিটারসেন, কাগিসো রাবাদা, ট্রিস্টান স্টাবস ও কাইল ভেরেইনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়