ডিএমপির আদাবর থানা : ইয়াবাসহ গ্রেপ্তার আসামি পালিয়েছে হাজতখানা থেকে

আগের সংবাদ

নাশকতার জবাব ভোটে দিন : ঢাকায় নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী

পরের সংবাদ

স্পিন ছাপিয়ে পেসে বাজিমাত টাইগারদের : বছরজুড়ে ধারাবাহিক শরিফুল

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজটি ১-১ সমতায় শেষ হয়েছে। প্রথম ম্যাচে টাইগারদের দাপুটে জয়ের পর দ্বিতীয় ম্যাচটি পরিত্যাক্ত হয় বৃষ্টিতে। আর শেষ ম্যাচে গতকাল টাইগারদের ব্যাটিং ব্যর্থতায় বৃষ্টি আইনে সিরিজে সমতায় ফেরে কিউইরা। আর এই সিরিজে লাল-সবুজের জার্সি গায়ে বল হাতে আগুন ঝড়িয়েছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। কিউইদের মাটিতে টি-টোয়েন্টিতে জয়খরা কাটানোর পর প্রথমবারের মতো সিরিজ জয়ের দারুণ সুযোগ ছিল নাজমুল হোসেন শান্তদের সামনে। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় সেই সুযোগ হাতছাড়া হলেও অন্তত সিরিজ হারেনি সফরকারীরা এটা অন্তত স্বস্তির বিষয়। সিরিজ শেষে দারুণ স্বীকৃতি পেলেন পেসার শরিফুল ইসলাম। তিন ম্যাচে মোট ৯.৪ ওভার বোলিং করে ৬.১০ ইকনোমিতে মোট ৬ উইকেট নিয়ে সিরিজ সেরা হয়েছেন তিনি। প্রায় তিন বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে এবারই প্রথম ম্যান অব দ্য সিরিজ হলেন টাইগার এই পেসার।
গত বুধবার সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৫ উইকেটের জয়ে ইতিহাস গড়ে বাংলাদেশ। সেদিন টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৪ রান তোলে নিউজিল্যান্ড। বাংলাদেশের হয়ে ২৬ রানে ৩ উইকেট শিকার করেন শরিফুল ইসলাম। জবাবে ১ ওভার ২ বল হাতে রেখে ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। এরপর বৃষ্টিতে ভেসে যাওয়া পরের ম্যাচে ফিন অ্যালেনের উইকেট শিকার করেন শরিফুল। সিরিজের শেষ ম্যাচে গতকাল অল্প পুঁজি নিয়েও ২ উইকেট তুলে নিয়ে জয়ের আশা জাগান শরিফুল। আর এমন পারফরম্যান্সের পর বলাই যায় যে, দারুণ বছর পার করলেন শরিফুল ইসলাম। সিরিজ জয়ের লক্ষ্যে শুরুতে ব্যাট করতে বড় পুঁজি গড়তে ব্যর্থ হয় বাংলাদেশ। মাউন্ট মঙ্গানুইয়ের বড় রানের মাঠেও সফরকারীরা মাত্র ১১০ রান তুলতে পেরেছিল। তবুও জয়ের আশা দেখিয়েছিলেন শেখ মেহেদী ও শরীফুল ইসলামরা। শেষদিকে ঝড় তুলে সেই জয় প্রায় ছিনিয়ে নেন নিউজিল্যান্ডের ব্যাটার জিমি নিশাম। যদিও আগেই ম্যাচ শেষ করে দিয়েছে বৃষ্টি। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ১৪.৪ ওভারে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৯৫ রান তুলেছিল স্বাগতিকরা। তখনই তারা ১৭ রানে এগিয়ে ছিল।
গ্যালারিতে দর্শকদের মাঝে ছুটোছুটি ফেলে দেয়া ঝোড়ো বৃষ্টি আর ক্রিকেটারদের মাঠে নামতে দেয়নি। ফলে ১৭ রানে জিতে সিরিজে সমতা ফেরাল নিউজিল্যান্ড। এর আগে বে ওভালে আগে ব্যাটিং করা শেষ আট ম্যাচে কোনো দলই হারেনি, যেখানে বাংলাদেশই প্রথম হারের স্বাদ পায়। ম্যাচ শেষে শরিফুলের প্রশংসা করে হাথুরু বলেন, ‘আমরা ড্রেসিংরুমে আলোচনা করেছিলাম তিন ফরম্যাটেই স¤প্রতি শরিফুল আমাদের জন্য অসাধারণ বল করছে। অথচ ৮ মাস আগে সে দলেই ছিল না, কোনো ফরম্যাটেই খেলছিল না। আর এখন সে সেরা বোলার। প্রথমবারের মতো ক্যারিয়ারে সিরিজ সেরা হয়েছেন এই বাঁহাতি পেসার। সফল এই বোলার নিজের অনুভূতি জানিয়েছেন তার ভেরিফায়েড ফেসবুক পেজে। শরিফুল লিখেন, ‘আলহামদুলিল্লাহ প্রথমবারের মতো সিরিজ সেরা। আল্লাহর কাছে শুকরিয়া এত সুন্দর একটা বছর দেয়ার জন্য। আগামী বছর আরো সুন্দর হোক সবাই দোয়া করবেন। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।’ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ের পর থেকেই জাতীয় দলের নজরে ছিলেন শরিফুল ইসলাম। দক্ষিণ আফ্রিকায় বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার কিছু দিন পরই নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের হয়ে ২০২১ সালে অভিষিক্ত হন এই বাঁহাতি পেসার। এরপর থেকেই টাইগার জার্সিতে নিয়মিত তারকা শরিফুল। তবে গতকাল নিজের অভিষেক হওয়া দলটির বিপক্ষেই বোলার হিসেবে এখন পর্যন্ত ক্যারিয়ারের সর্বোচ্চ সফলতা পেলেন তিনি। তিন সংস্করণ মিলিয়ে চলতি বছর ৩২ ইনিংসে ৫২ উইকেট নিয়েছেন শরিফুল। যার মধ্যে টেস্টে ৪ ম্যাচে তার মোট উইকেট ১২টি। ওয়ানডেতে ১৯ ম্যাচে ৩২ উইকেট শিকার করেন এই টাইগার পেসার। এছাড়াও ৫টি টি-টোয়েন্টি ম্যাচে তার মোট উইকেট ৮টি। এছাড়াও বিগত বছরগুলোতে টাইগারদের বোলিং আক্রমণের প্রধান অস্ত্রই ছিল স্পিন। কিন্তু যতদিন যাচ্ছে ক্রিকেট বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে টাইগারদের প্রধান আক্রমণের অস্ত্র হয়ে উঠছে ফাস্ট বোলিং। এছাড়াও পুরো বছরে দলের হয়ে তিন ফরম্যাটে ৪৬টি উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ। কাটার মাস্টার মোস্তাফিজ এ বছর কোনো টেস্ট খেলেননি। আর বিগত বছরগুলোতেও দেখা গিয়েছে তাকে সাদা বলের ক্রিকেটে খেলাতে বেশি আগ্রহ টিম ম্যানেজমেন্টের। আর এ বছর ওয়ানডেতে ২১ এবং টি-টোয়েন্টিতে মোট ৮টি উইকেট নিয়েছেন তিনি। সবমিলিয়ে তার উইকেট সংখ্যা ২৯।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়