ডিএমপির আদাবর থানা : ইয়াবাসহ গ্রেপ্তার আসামি পালিয়েছে হাজতখানা থেকে

আগের সংবাদ

নাশকতার জবাব ভোটে দিন : ঢাকায় নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী

পরের সংবাদ

যেখানে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের চেয়ে বাংলাদেশ সেরা

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরে টাইগাররা বাংলাদেশ টেস্ট খেলেছে ৪টি। তবে ৪ ম্যাচের মধ্যে ৩টিই জিতেছে টাইগাররা। তাই টেস্ট ক্রিকেটে এ বছর বাংলাদেশকে সফলই বলতে হবে। শুধু জয়ের দিক থেকেই নয়, ফিল্ডিংয়েও বাংলাদেশ দল মুগ্ধ করেছে সবাইকে।
এ বছর নিউজিল্যান্ড সিরিজের আগে আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে টেস্ট খেলেছিল বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে একটি জয়ের আগে সেই দুই টেস্টেও পেয়েছে জয়। আফগানিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জয় প্রত্যাশিতই ছিল। তবে এসবের বাইরে ফিল্ডিংটাও অসাধারণ করেছে নাজমুল শান্তর দল। বিশেষত গত তিন বছরে স্লিপ ফিল্ডিংয়ে বাংলাদেশের পারফরম্যান্স অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের থেকেও ভালো। গত তিন বছরে এই পজিশনে দারুণ উন্নতি করেছে বাংলাদেশ।
একটা সময় স্লিপ ফিল্ডিংয়ে বেশ নড়বড়ে ছিল বাংলাদেশ। বিশেষ করে টেস্ট ক্রিকেটে পেসারদের বলে স্লিপে অহরহ ক্যাচ মিস করতে দেখা যেতো টাইগারদের। যার প্রভাব পড়তো দলের পারফরম্যান্সেও। অথচ গত তিন বছরে বাংলাদেশি পেসারদের বলে স্লিপে যতগুলো ক্যাচ গেছে তার প্রায় ৮৬ শতাংশই তালুবন্দি করেছে টাইগাররা। এই তালিকায় সবার ওপরে আছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়ারা প্রায় ৮৯ শতাংশ ক্যাচ তালুবন্দি করেছে। তারা স্লিপ ফিল্ডিংয়ে কতটা দক্ষ তা এই পরিসংখ্যানেই স্পষ্ট। প্রায় ৮৮ শতাংশ ক্যাচ নিয়ে দুইয়ে আছে ভারত। আর প্রায় ৮৬ শতাংশ ক্যাচ নিয়ে তিনে আছে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের সমান ৮৬ শতাংশ ক্যাচ নিয়ে চার নম্বরে আছে বাংলাদেশ। প্রায় ৮০ শতাংশ ক্যাচ নিয়ে বাংলাদেশের পরই আছে ওয়েস্ট ইন্ডিজ। এই তালিকায় ইংল্যান্ড আছে ছয় নম্বরে। গত তিন বছরে স্লিপে তারা প্রায় ৭৮ শতাংশ ক্যাচ নিয়েছে।
ইংলিশদের পরই আছে অস্ট্রেলিয়া। প্রায় ৭৬ শতাংশ ক্যাচ নিয়েছে অজিরা। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে এরপর আছে যথাক্রমে পাকিস্তান ও শ্রীলঙ্কা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়