বিশ্ব স্বাস্থ্য সংস্থা : ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে কোভিডের নতুন ভ্যারিয়েন্ট

আগের সংবাদ

আচরণবিধি লঙ্ঘনের হিড়িক : বেপরোয়া প্রার্থীরা > সংঘর্ষে নিহত ২, অফিস-গাড়ি ভাঙচুর > শো’কজেই সীমাবদ্ধ ইসি

পরের সংবাদ

নতুন শিক্ষা কারিকুলাম ভাবনা

প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শিক্ষা হবে আনন্দের, জীবনভিত্তিক জীবনের জন্য, স্বতঃস্ফূর্ত, চিত্তাকর্ষক, বিশ্বমানের, উন্নত চিন্তার, একই পদ্ধতির, স্যাকুলার এবং বিজ্ঞানভিত্তিক, সর্বজনীন, সহজলভ্য, প্রাণচাঞ্চল্য, মানবিক, আধুনিক, বিজ্ঞানভিত্তিক, যুক্তিনির্ভর, একের প্রতি অপরের শেয়ারিং, কেয়ারিং, সহানুভূতি, মমতাবোধ ইত্যাদি। ফলে শিক্ষার্থীদের মধ্যে জাগ্রত হচ্ছে নীতি, নৈতিকতা, মূল্যবোধ, দায়িত্বশীলতার চর্চা। প্রচলিত শিক্ষায় আমরা প্রতিযোগিতামূলক মনোভাব নিয়ে বড় হয়েছি। সন্তানকে ডাক্তার, ইঞ্জিনিয়ার হতে হবে এই মানসিকতায়। কিন্তু নতুন শিক্ষাক্রমে প্রতিযোগিতা নয়, সহযোগিতার মাধ্যমেও কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছা যায়, সে প্রচেষ্টা রাখা হয়েছে। শিক্ষার্থী যখন বুঝতে পারবে যে, তার পড়ালেখায় কোনো প্রতিযোগিতা নেই, আছে অবাধ সহযোগিতা ও সহমর্মিতা, তাহলে অবশ্যই সে আনন্দ পাবে, আগ্রহী হবে এবং সম্মুখে এগিয়ে যাওয়ার সাহস পাবে। নতুন শিক্ষা কারিকুলাম প্রণয়ন এবং প্রয়োগের মধ্য দিয়ে আমরাও সামনের দিকে এগিয়ে যাব। সত্যকে সত্য বলে এবং মিথ্যাকে মিথ্যা বলে চিহ্নিত করে সত্যকে প্রতিষ্ঠিত করার মাধ্যমে নৈতিক চর্চা চালিয়ে যেতে পারব। সময়োপযোগী একটি শিক্ষা কারিকুলামের মধ্য দিয়ে আমাদের ঘুণে ধরা সমাজের পরিবর্তন করে নিখাদ সংস্কৃতির বৈষম্যহীন সম্প্রীতির সমাজ গড়ে তুলতে পারব। নতুন কারিকুলামে আমাদের চিন্তার বিকাশ ঘটবে, জানার ইচ্ছে জাগবে, নতুন নতুন প্রশ্ন এবং উত্তর তৈরি হবে। অ্যাসাইনমেন্ট ও হোমওয়ার্ক তৈরির সরঞ্জাম প্রতিষ্ঠান থেকেই শিক্ষার্থীকে দেয়া উচিত।
সময়োপযোগী একটি শিক্ষা কারিকুলামের মধ্য দিয়ে আমাদের ঘুণে ধরা সমাজের পরিবর্তন করে নিখাদ সংস্কৃতির বৈষম্যহীন সম্প্রীতির সমাজ গড়ে তুলতে পারব। শিক্ষার্থীর দৈহিক ও মানসিক বিকাশে খেলাখুলা ও অন্যান্য কার্যক্রমকে গুরুত্ব দেয়া হবে। ক্লাস শেষে যেন শিক্ষার্থীরা নিজেদের মতো সময় কাটাতে পারে। পড়াশোনার বাইরে খেলাধুলা বা অন্যান্য বিষয়ের সুযোগ কমে গেছে, এটি যেন না হয়। জ্ঞান, দক্ষতা, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গির সমন্বয়ে যোগ্যতা অর্জন করতে হবে। শিক্ষায় আমরা এগিয়ে যাব পুরাতন মুখস্থ করার পদ্ধতি থেকে আত্মস্ত করার পথে। শিক্ষার্থীরা যেন মানসিক দৃঢ়তা ধরে রাখতে পারে, এ জন্য কিছু মৌলিক জ্ঞান এ বিষয়ের মাধ্যমে শিক্ষা গ্রহণের সুযোগ পাবে। এর ফলে শিশুরা সব ধরনের প্রতিকূলতা মোকাবিলা করার সক্ষমতা অর্জন করবে।
অন্যদিকে ‘জীবন ও জীবিকা’ বিষয়টি হবে পেশাভিত্তিক। নবম ও দশম শ্রেণিতে এ বিষয়ে বাধ্যতামূলকভাবে প্রত্যেক শিক্ষার্থী কৃষি, সেবা বা শিল্প খাতের একটি পেশায় দক্ষতা অর্জন করবে। এতে দশম শ্রেণি শেষে একজন শিক্ষার্থী যেকোনো একটি পেশায় নিজেকে নিয়োজিত করতে পারবে। শিক্ষার্থীরা আর চাপে নয়, বরং আনন্দের সঙ্গে শিখবে। দীর্ঘদিনের প্রত্যাশা, আমাদের একটি বিজ্ঞানভিত্তিক একটি শিক্ষা কারিকুলাম হবে। নতুন কারিকুলামের বইগুলো অবশ্যই বিজ্ঞানভিত্তিক, চিন্তাশীল এবং সঠিক তথ্যনির্ভর হতে হবে। নতুন কারিকুলামের সফল বাস্তবায়নের জন্য শিক্ষকদের পর্যাপ্ত এবং মানসম্পন্ন প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। কারিকুলামের সফলতার জন্য বিদ্যালয় এবং শিক্ষকদের নিয়মিত মনিটরিং করতে হবে। সংশ্লিষ্ট সবাইকে জবাবদিহির মধ্যে নিয়ে আসতে পারলেই কারিকুলাম সফল করা সহজ হবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষক, কর্মকর্তা ও অভিভাবকদের শতভাগ আন্তরিক হতে হবে। শিক্ষকদের জন্য উদ্দীপনামূলক পুরস্কারের আয়োজনও করা যেতে পারে। বর্তমান কারিকুলাম এবং শিক্ষাক্রমের মধ্য দিয়ে শারীরিক, মানসিক সমৃদ্ধ একটি উন্নত জাতি গঠন করতে হলে স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়টিকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পাবলিক পরীক্ষায় অন্তর্ভুক্ত করতে হবে। পৃথিবীর প্রায় সব দেশেই এই ব্যবস্থা বিদ্যমান। বর্তমান কারিকুলামকে আরো বেশি প্রায়োগিক এবং বাস্তবিক করে শিক্ষাবিদ এবং বুদ্ধিজীবীদের পরামর্শ নেয়া যেতে পারে। তবে তা নির্ভর করবে ইতিবাচক মানসিকতা, নৈতিকতা এবং সততার ওপর। পানি ছাড়া যেমন মাছ বাঁচতে পারে না, তেমনি শিক্ষক ছাড়াও শিক্ষার্থী আলোকিত হতে পারে না। শিক্ষকদের সম্মানজনক বেতন-ভাতাসহ সামাজিক মর্যাদা প্রতিষ্ঠিত করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পর্যাপ্ত শিক্ষক নিশ্চিত করতে হবে। শিক্ষা কারিকুলাম হবে শিক্ষাবান্ধব, শিক্ষার্থীবান্ধব, উন্নয়ন ও উন্নতিবান্ধব। সততা, দক্ষতা, প্রজ্ঞার মধ্য দিয়ে নতুন শিক্ষা কারিকুলামের সাফল্য কামনা করছি।

সুধীর বরণ মাঝি : শিক্ষক, হাইমচর সরকারি মহাবিদ্যালয়, হাইমচর, চাঁদপুর।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়