নোয়াখালী-৫ আসনে ওবায়দুল কাদেরের মনোনয়নপত্র জমা

আগের সংবাদ

সিদ্ধান্তের অপেক্ষায় ‘স্বতন্ত্র’রা : ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে কিছু আসনে স্বতন্ত্র প্রার্থী থাকবে, অন্যদের সরে যেতে হবে

পরের সংবাদ

৩০টি দলের ২৭৪১ জন প্রার্থী : শেষ হলো মনোনয়ন সংগ্রহ ও জমার উৎসব, বিক্রি প্রায় সাড়ে তিন হাজার

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : উৎসবমুখর পরিবেশে জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিলেন প্রার্থীরা। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী গতকাল বৃহস্পতিবার ৪টা পর্যন্ত ছিল মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার শেষ সময়। এ সময়ের মধ্যে সারাদেশে প্রায় সাড়ে ৩ হাজার মনোনয়পত্র বিক্রি হয়। এর মধ্যে ২ হাজার ৭৪১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে ইসি সূত্রে জানা গেছে। গতকাল বিকাল ৫টায় ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, মনোনয়ন জমা দেয়ার সময়সীমা বাড়ানোর কোনো পরিকল্পনা ইসির নেই। বিকাল ৪টায় জমা দেয়ার শেষ সময় অতিবাহিত হয়েছে।
ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তা মো. সাবিরুল ইসলাম জানান, গতকাল সন্ধ্যা পর্যন্ত ঢাকার ২০টি আসনের বিপরীতে শুধু ঢাকা বিভাগীয় কার্যালয়ে ১১৯টি মনোনয়নপত্র জমা পড়েছে। এছাড়া ঢাকার অন্যান্য থানা অফিসে আরো ১০০টির মতো মনোনয়ন জমা পড়েছে বলে জানা গেছে।
দ্বাদশ জাতীয় নির্বাচনে সারাদেশে মনোনয়নপত্র জমা দেয়া প্রার্থীদের মধ্যে উল্লেখযোগ্য প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, তিনি গোপালগঞ্জ-৩ আসনের প্রার্থী। গত বুধবার প্রধানমন্ত্রীর পক্ষে তার ভাই হেলাল উদ্দিন গোপালগঞ্জ জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়পত্র জমা দেন। একই দিনে নোয়াখালী-৫ আসনে মনোনয়নপত্র জমা দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তার পক্ষে ভাই আব্দুল কাদের মির্জা নোয়াখালী জেলা প্রশাসকের কাছে মনোনয়নপত্র জমা দেন। শেরপুর-২ (নকলা-নালিতাবাড়ী) আসনে মনোনয়ন জমা দিয়েছেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী। গত বুধবার দুপুর ১টায় সহকারী রিটার্নিং কর্মকর্তা ও নালিতাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার ইলিশায় রিছিলের কাছে মতিয়া চৌধুরী নিজ হাতে মনোনয়নপত্রটি জমা দেন।
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গতকাল রংপুর-৬ আসনে তার মনোনয়নপত্র জমা দেন। দুপুর ১২টার দিকে রংপুর-৬ আসনের সহকারী রিটার্নিং অফিসার ও পীরগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হাসানের কাছে নিজের মনোনয়নপত্র জমা দেন তিনি।
ভোলা-১ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী তোফায়েল আহমেদও নিজ হাতে ভোলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসকের হাতে মনোনয়ন জমা দেন। ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনে দলীয় মনোনয়ন জমা দিয়েছেন প্রবীণ নেতা আমির হোসেন আমু। গতকাল সকালে তিনি জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেন। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক গতকাল সকালে টাঙ্গাইল-১ আসনে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন। গতকাল দুপুরে নিজ নির্বাচনী এলাকা ব্রাহ্মণবাড়িয়ার কসবায় সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেন আইনমন্ত্রী আনিসুল হক। মনোনয়নপত্র দাখিল করছেন ঢাকা-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট কামরুল ইসলাম। গতকাল ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমানের কাছে নিজের মনোনয়নপত্র দাখিল করেন তিনি। এদিকে আচরণবিধির বালাই না মেনেই সহস্রাধিক নেতাকর্মী নিয়ে মনোনয়নপত্র জমা দিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। গতকাল সিলেট-৪ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী হিসেবে তিনি মনোনয়নপত্র জমা দেন। এর আগে গত বৃহস্পতিবার ঢাকা-৯ আসনে মনোনয়নপত্র জমা দেন প্রধানমন্ত্রীর জলবায়ুবিষয়ক দূত আওয়ামী লীগ নেতা সাবের হোসেন চৌধুরী। তিনি নিজ হাতে বিভাগীয় কমিশনারের কাছে তার মনোনয়নপত্রটি জমা দেন। তার আগে গত বুধবার ঢাকা-১০ আসনে মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস। গতকাল মনোনয়নপত্র জমা দেন ঢাকা-১৯ আসনের আওয়ামী লীগের প্রার্থী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। নারায়ণগঞ্জ-১ আসনের প্রার্থী, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীও গতকাল মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদিকে চাঁদপুর-৩ (সদর ও হাইমচর) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসানের কাছে তিনি মনোনয়নপত্র জমা দেন। এছাড়া ঢাকা-১২ আসনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মনোনয়ন জমা দেন।
এদিতে গতকাল দুপুর পৌনে ১টার দিকে কয়েকশ নেতাকর্মী সঙ্গে নিয়ে মিছিল করে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় মনোনয়পত্র জমা দেন ঢাকা-৬ আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির কাজী ফিরোজ রশিদ। ঢাকা-১১ আসনের আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ ওয়াকিল উদ্দিন শতাধিক নেতাকর্মী সঙ্গে নিয়ে মনোনয়নপত্র জমা দেন বিভাগীয় কমিশনারের কার্যালয়ে। গতকাল দুপুর দেড়টার দিকে ঢাকা-৭ আসনের আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ সোলায়মান সেলিম ও তার পিতা এমপি হাজী মোহাম্মদ সেলিমসহ তিনটি গাড়িতে নেতাকর্মীদের সঙ্গে নিয়ে এসে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন। মনোনয়নপত্র জমা দিয়েছেন শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও রির্টানিং অফিসার রেজাউল করিমের কাছে মনোনয়নপত্র জমা দেন তিনি। এছাড়া জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের ঢাকা-১৭ এবং রংপুর-৩ আসনে, তার স্ত্রী শেরিফা কাদের ঢাকা-১৮ আসনে, কিশোরগঞ্জ-৩ আসনে পার্টির মহাসচিব বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মুজিবুল হক চুন্নু মনোনয়নপত্র জমা দিয়েছেন। দলটির পক্ষ থেকে ২৯৭টি আসনে মনোনয়ন জমা দেয়া হয়েছে বলে জানা গেছে।
এদিকে কারামুক্ত হয়েই ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর বীর-উত্তম। ঝালকাঠি-১ আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ইউএনও অনুজা মন্ডল এ তথ্য নিশ্চিত করেন। গতকাল মনোনয়নপত্র দাখিল করেছেন বিএনপি থেকে বহিষ্কৃত সাবেক ভাইস চেয়ারম্যান ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ। আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসন থেকে নির্বাচন করবেন শওকত মাহমুদ। ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনের সংসদ সদস্য পদপ্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপি থেকে সদ্য বহিষ্কৃত সৈয়দ এ কে একরামুজ্জামান। তিনি এতদিন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা ছিলেন।
টাঙ্গাইল-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন আব্দুল লতিফ সিদ্দিকী ও তার ছোট ভাই মুরাদ সিদ্দিকী। গতকাল দুপুরে কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও ইউএনও শাহাদাত হুসেইনের কাছে মনোনয়নপত্র জমা দেন তারা।
মাগুরা-১ আসনের সংসদ সদস্য পদে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান। এ সময় তার সঙ্গে ছিলেন এ আসনের বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। মনোনয়নপত্র জমাদানের শেষ দিন গতকাল দুপুরে রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগের কার্যালয়ে তিনি মনোনয়নপত্র জমা দেন। একই সঙ্গে মনোনয়নপত্র জমা দেন মাগুরা-২ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট বীরেন শিকদার। ঢাকা-১৮ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক মো. খসরু চৌধুরী। গতকাল দুপুরে উত্তরা নির্বাচন কমিশন অফিসে মনোনয়নপত্র জমা দেন তিনি। সংসদ সদস্য দীপংকর তালুকদার গতকাল সকালে রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন। দিনাজপুর-২ আসনের (বোচাগঞ্জ-বিরল) সংসদ সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেন নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। গতকাল বিরল উপজেলা নির্বাহী অফিসার আফছানা কাওসারের কাছে সকাল ১১টায় তিনি মনোনয়নপত্র দাখিল করেন।
গতকাল ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন ঢাকা-১৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী মাইনুল হোসেন খান নিখিল। গতকাল সকাল ১০টা ৪৫ মিনিটে রাজধানীর সেগুনবাগিচা এলাকায় ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে এসে তিনি মনোনয়নপত্র জমা দেন। গতকাল আওয়ামী লীগের ফেনী-২ আসনে মনোনীত প্রার্থী নিজাম উদ্দিন হাজারী ও ফেনী-৩ আসনে মনোনীত প্রার্থী আবুল বাশার মনোনয়নপত্র জমা দিয়েছেন।
এদিকে বরিশাল ২ ও ৩ আসন থেকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন মনোনয়ন জমা দেন। বরিশাল-৫ (সদর) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মহানগর আওয়ামা লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর মনোনয়নপত্র জমা দিয়েছেন দলের নেতারা। তার পক্ষে মনোনয়নপত্র কিনেওছিলেন নেতারা। জাসদ সভাপতি হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসন এবং জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার ফেনী-১ আসনে মনোনয়নপত্র জমা দেন। দলটির পক্ষ থেকে ৮০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে জানা গেছে। সেলিম ওসমান গতকাল বিকালে নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কমিশনের অফিসে মনোনয়নপত্র জমা দেন। নেত্রকোনা-২ (নেত্রকোনা-বারহাট্টা) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু। এছাড়া নেত্রকোনা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনে নৌকার প্রার্থী বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিলও নিজের মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল দুপুরে জেলা রিটার্নিং অফিসার জেলা প্রশাসক মোছাম্মৎ শাহিন আক্তারের কাছে তারা মনোনয়নপত্র জমা দেন। দ্বাদশ সংসদ নির্বাচনে রংপুর-৩ (সদর) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানী। গতকাল দুপুর ১টায় রংপুর আঞ্চলিক নির্বাচন অফিসে মনোনয়নপত্র জমা দেন তিনি। আনোয়ারা ইসলাম রানী রংপুরের ন্যায় অধিকার ট্রান্সজেন্ডার উন্নয়ন সংস্থার সভাপতি।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করতে বগুড়া-৪ আসনে সুপ্রিম পার্টি থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন আলোচিত ইউটিউবার আশরাফুল হোসেন আলম (হিরো আলম)। তবে রাতারাতি দল বদলে ফেলে বাংলাদেশ কংগ্রেস থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি।
সাবেক সংসদ সদস্যসহ বিএনপি থেকে গুরুত্বপূর্ণ অনেকেই বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারেন বলে আলোচনা ছিল। তবে দলটি পরিকল্পনামাফিক সবকিছু গোছাতে পারেনি। গতকাল বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে দলটি নিজেদের প্রার্থী তালিকা প্রকাশ করেছে। দলটি ৩০০ আসনের মধ্যে মাত্র ৮২ আসনে প্রার্থী দিতে পেরেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়