শেখ পরশ : চিরস্থায়ী খলনায়ক হিসেবে স্থান পাবে জিয়াউর রহমান

আগের সংবাদ

নির্বাচনী ট্রেনে বাংলাদেশ > রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ, গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

পরের সংবাদ

পাঁচ কৌশলে আওয়ামী লীগ : আজ কার্যনির্বাহী সংসদের বৈঠক > গঠিত হবে নির্বাচন পরিচালনা কমিটি

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঝর্ণা মনি : রাজনীতি মানেই কৌশল। গত ২৮ অক্টোবর বিএনপির সহিংস আচরণে রাজনৈতিক কৌশলে অনেকটাই চাপমুক্ত ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির মতে, কদিন আগেই বিএনপির চাঙ্গা রাজনীতিতে আওয়ামী লীগে এক ধরনের চাপা অস্বস্তি ছিল। কিন্তু পাশার দানে ভুল চালে বিএনপি ফের অগ্নিসন্ত্রাসের আত্মঘাতী কৌশলকেই বেছে নিয়েছে। দুয়ারে কড়া নাড়া নির্বাচনী মাঠ প্রস্তুতের পরিবর্তে জ¦ালাও-পোড়াও কৌশল বিএনপির রাজনীতিকে ব্যাকফুটে নিয়ে গেছে। তবে বিএনপির এহেন আগুনসন্ত্রাসকে কঠোরহস্তে দমনসহ আসন্ন ভোটযুদ্ধে জয়ী হতে পাঁচ টার্গেটে কৌশল নির্ধারণ করেছে আওয়ামী লীগ। আজ দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা ডেকেছে ক্ষমতাসীন দলটি। দলের একাধিক শীর্ষ নেতা জানিয়েছেন, আজকের বৈঠকে রাজপথ পাহারা দেয়া, ভোটের মাঠে জনসংযোগ, সরকারের সাফল্য তুলে ধরা, দ্রব্যমূল্যের লাগাম টানা এবং বিদেশি চাপ মুক্ত রাখার কৌশল ঠিক করা হবে।
এর আগে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠক হয়েছিল গত ১২ আগস্ট। প্রায় তিন মাস পর নির্বাচনকে সামনে রেখে এবং রাজপথের বিরোধী দল বিএনপি-জামায়াতের জ¦ালাও-পোড়াও-নৈরাজ্য, অবরোধ চলাকালে দলটির কার্যনির্বাহী কমিটির বৈঠক হচ্ছে আজ সন্ধ্যা সাড়ে ৫টায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠেয় এ সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে নির্বাচন পরিচালনার জন্য শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচন পরিচালনা কমিটিসহ নানা উপ-কমিটি গঠন, বিএনপি-জামায়াতের আন্দোলন মোকাবিলায় কৌশল নির্ধারণ এবং সমসাময়িক নানা বিষয়ে আলোচনা হবে।
গণতন্ত্রকে বাধাগ্রস্ত করতে বিএনপি সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে বলে মন্তব্য করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম ভোরের কাগজকে বলেন, গণতন্ত্রের ধারাকে বাধাগ্রস্ত করতে অবরোধের নামে বিএনপি সারাদেশে অগ্নিসংযোগ করছে। অরাজনৈতিক সরকার কায়েমের জন্য বিএনপি সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। নির্বাচনে কে এলো বা না এলো তাতে কিছু আসে যায় না। নির্বাচন যথাসময়ে হবে। কোনো অবস্থাতেই নির্বাচন পেছানোর সুযোগ নেই। যারা জ্বালাও পোড়াও করেছে তারা দেশবিরোধী অপশক্তি। তাদের ছাড় দেয়ার সুযোগ নেই। তাদের বিচারের আওতায় আনতে হবে। আওয়ামী লীগের কার্যনির্বাহী বৈঠকে সমসাময়িক বিষয়গুলো অবশ্যই আলোচনায় আসবে।
বিএনপি-জামায়াতের আচরণ মীর জাফরের মতো উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্র্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, তারা ক্ষমতায় যাওয়ার জন্য দেশ বিক্রি করতেও কার্পণ্য করবে না। সরকার সব আগুন সন্ত্রাসীদের নির্মূল করতে বদ্ধ পরিকর।
দলের একাধিক নেতাকর্মী জানান, কৌশল নিয়েই দলের শীর্ষ নেতৃত্ব আগামী নির্বাচনেও জয় নিয়ে আসবে। তবে কিছু কিছু কৌশল অবশ্যই

সময় এবং পরিস্থিতি অনুযায়ী পাল্টায়। নেতারা বলেন, এর আগেও আওয়ামী লীগ বিভিন্ন রাজনৈতিক সংকট মোকাবিলায় কৌশলের পরিচয় দিয়েছে।
কৌশল সঠিক ছিল বলেই বিএনপি অংশ না নেয়ার পরও ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনকে বৈধ্যতা দেয়া, ২০১৮ সালের নির্বাচন, সরকার গঠন, রাজধানী ঢাকা থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত উন্নয়ন করা সম্ভব হয়েছে।
নেতারা জানান, সবশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়েই কার্যনির্বাহী বৈঠকে আলোচনা করা হবে। বিএনপি-জামায়াতের রাজনৈতিক সহিংসতা, জ¦ালাও-পোড়াও, অগ্নিসন্ত্রাস মোকাবিলা করে দেশকে নির্বাচনমুখী করার কৌশল ঠিক করা হবে। এক্ষেত্রে পাঁচটি বিষয়কেই অগ্রাধিকার দেয়া হবে। যে ইস্যুগুলো নিয়ে ইতোমধ্যে মাঠে রয়েছে আওয়ামী লীগ, সেই ইস্যুগুলো আরো সুনির্দিষ্ট করে ভোটযুদ্ধ শুরু করবে দলটি।
তাদের মতে, ইতোমধ্যেই বিএনপি-জামায়াতের সন্ত্রাসের বিরুদ্ধে ১০০ দিনের কর্মসূচি নিয়ে রাজপথে অতন্দ্র প্রহরীর ন্যায় পাহারায় রয়েছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এছাড়া আগুনসন্ত্রাস মোকাবিলায় কীভাবে আরো কৌশলী হওয়া যায়, সেটি নিয়ে পুঙ্খানুপঙ্খ আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।
অন্যদিকে সম্ভাব্য প্রার্থীরা আগাম জনসংযোগ হিসেবে এলাকায় যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন। সরকারের সাফল্য তুলে ধরা হচ্ছে তবে আরো তুলে ধরা প্রয়োজন। কারণ দেশের এত উন্নয়ন এর আগে কখনো হয়নি। অন্যদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দ্রব্যমূল্য ঊর্ধ্বগতি। এটি নিয়ন্ত্রণে চেষ্টা করছে সরকার। আজকের বৈঠকে দ্রব্যমূল্যের মজুতদার ও সিণ্ডিকেটদের ভেঙে কীভাবে জনগণকে স্বস্তি দেয়া যায়, এ ব্যাপারে কৌশল নির্ধারণ করা হবে। আর নির্বাচন নিয়ে বিদেশি চাপ থেকে আগের চেয়ে অনেকটাই হালকা মনে করছে সরকারপক্ষ। এরপরও সতর্ক থাকবে দল। এ বিষয়েও কৌশল ঠিক করে রাখবে দলটি।
আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন ভোরের কাগজকে বলেন, দিবসভিত্তিক কর্মসূচি, শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচন পরিচালনা কমিটি, সাব-কমিটিগুলো হবে। বৈঠকে সমসাময়িক বিষয়ে আলোচনা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়