প্রতিবন্ধী তরুণদেরও রাজনীতিতে অংশ নেয়া প্রয়োজন : প্যানেল আলোচনায় ছাত্রনেতারা

আগের সংবাদ

অবস্থান স্পষ্ট করল আওয়ামী লীগ : বিএনপির সঙ্গে সমঝোতা করার কোনো সুযোগ নেই

পরের সংবাদ

মিরাজের স্বপ্ন টুর্নামেন্টসেরা হওয়ার

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মেহেদি হাসান মিরাজ নামটি বর্তমানে বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে আলোচিত একটি নাম। ব্যাটে বলে সমান তালে পারফরমেন্স করে দলকে জিতিয়ে যাচ্ছেন একের পর এক ম্যাচ। তার মায়াবি বোলিং জালে যেমন দ্বিধায় পড়ছে ব্যাটার তেমনি উইকেটও খোয়াচ্ছে। বিশ্বকাপের প্রথম ম্যাচে সম্পূর্ণ নতুন একটি জায়গায় ব্যাট করে দলকে জিতিয়েছেন, হয়েছেন প্লেয়ার অব দ্যা ম্যাচও। এবার মিরাজের স্বপ্ন টুর্নামেন্ট সেরা হওয়ার।
যুবদলে অলরাউন্ডার হিসেবে বেশ ভালোই নাম কুড়িয়েছেন মেহেদি হাসান মিরাজ। তবে জাতীয় দলে আসার পর তার মূল পরিচিতিটা হয় বোলার হিসেবে। অফস্পিন বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংটাও যে ভালোভাবে করতে পারেন তা জাতীয় দলে খেলার আগে যারা তাকে জানতেন তারা খুব ভালোভাবেই জানেন। কিন্তু জাতীয় দলে ঢোকার পর অফস্পিনের সঙ্গে টুকটাক ব্যাটিং পারেন, এটাই ছিল এতদিন তার সামর্থ্যরে পরিচয়। তবে মিরাজ এখন দেখাচ্ছেন টপঅর্ডারে তার ব্যাটিং ক্যারিশমা। এক কিংবা দুই ম্যাচ নয়, বেশ কটি ম্যাচেই নিজের ব্যাটিং সামর্থ্যরে ভালোভাবেই পরিচয় দিয়েছেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে ব্যাটে-বলে অলরাউন্ড পারফর্ম করে হয়েছেন ম্যাচসেরাও। ২০১৬ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেরা খেলোয়াড় হয়েছিলেন মিরাজ। এবার মূল বিশ্বকাপেও কি সেরা হওয়ার স্বপ্ন দেখছেন? এ ব্যাপারে শনিবার ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে জিজ্ঞাসা করা হলে মিরাজ বলেন, ‘বড় টুর্নামেন্টে যদি অলরাউন্ড পারফর্ম করতে পারি, তাহলে সেটা আমার জন্য অনেক বড় অর্জন হবে, দলের জন্যও হবে।
অবশ্যই, সে (টুর্নামেন্টসেরা) স্বপ্ন তো ছিলই, আছে এবং ভবিষ্যতেও থাকবে।’ মিরাজ এখন বাংলাদেশের দলের এমন এক ব্যাটার, যাকে যে পজিশনেই খেলানো হোক না কেন সে পজিশনেই তিনি পারফর্ম করেই চলেছেন। ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে মানিয়ে নেয়া কতটা কঠিন? কী ভাবনা নিয়ে নামেন ব্যাটিংয়ে? এমন প্রশ্ন করার পর মিরাজ জবাব দেন, ‘আমি চিন্তা করি যেহেতু আমাকে সুযোগ দেয়া হয়েছে, আমার সেই সুযোগটা অবশ্যই কাজে লাগাতেই হবে। আটে নামার চেয়ে ওপরে যে কোনো জায়গায় ব্যাটিং করা অবশ্যই ভালো। কারণ, আমি বিশ্বাস করি যে আমি ব্যাটিং পারি। সমস্যা একটু হয়, কিন্তু আমি সেটা মাথায় নেই না। যেখানেই হোক না কেন, দলের প্রয়োজনে আমাকে ভালো পারফর্ম করতেই হবে।’
আগামীকাল দুপুর আড়াইটায় ভারতের ধর্মশালার হিমাচল ক্রিকেট অ্যাসোসিয়েশনে টাইগাররা বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে। সে সময়ও সবাই চাইবে মিরাজ এবং টাইগারদের দুর্দান্ত পারফরমেন্সে ম্যাচটি জিততে কিন্তু কাজটা মোটেও সহজ হবে না। কারণ প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে বাজেভাবে হারে ইংলিশরা। জয়ের জন্য সব কিছুই করতে প্রস্তুত থাকবে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়