দক্ষিণখানে ছুরিকাঘাতে শিশুকে হত্যা

আগের সংবাদ

কেউ ভোলে না, কেউ ভোলে > বাস্তবায়নে এগিয়ে আ.লীগ > কথা রাখেনি বিএনপি > ছায়া সরকার হতে পারেনি জাপা

পরের সংবাদ

প্রতিবন্ধী তরুণদেরও রাজনীতিতে অংশ নেয়া প্রয়োজন : প্যানেল আলোচনায় ছাত্রনেতারা

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : প্রতিবন্ধী ব্যক্তিদের বাদ দিয়ে সমাজে সামগ্রিক উন্নয়ন কল্পনা করা সম্ভব নয়। রাজনীতিতে সমাজের সর্বস্তরের মানুষের প্রবেশগম্যতা জরুরি। ঠিক তেমনি সমাজে মানবিক মর্যাদাসহ আনুষঙ্গিক নানা ইস্যুতে প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ করাও জরুরি বলে উল্লেখ করেছেন ছাত্রনেতারা।
গতকাল শনিবার বেলা ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি), সামাজিক বিজ্ঞান অনুষদের মুজাফফর আহমদ চৌধুরী অডিটরিয়ামে ‘ব্রেকিং ব্যারিয়ার্স : এক্সেসিবল পলিটিক্যাল এঙ্গেজমেন্ট ফর ইয়ুথ উইথ ডিসএবিলিটিস’ শীর্ষক এক প্যানেল আলোচনায় ছাত্রনেতারা এসব কথা উল্লেখ করেন।
বাংলাদেশে প্রতিবন্ধী তরুণদের মধ্যে রাজনৈতিক সচেতনতা বৃদ্ধি এবং ছাত্রসংগঠনগুলোর রাজনৈতিক কাঠামোর মধ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি নিশ্চিত করার লক্ষ্যে ফিজিক্যালি-চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) আইভিএলপি ইম্প্যাক্ট অ্যাওয়ার্ড ২০২৩ বিজয়ী প্রকল্প ‘প্রোমোটিং পলিটিক্যাল পার্টিসিপেশন অব ইয়ুথ উইথ ডিজঅ্যাবিলিটিস’ এর অংশ হিসাবে এই প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।
প্যানেল আলোচনায় প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি সালমান সিদ্দিকী, নবগঠিত গণতান্ত্রিক ছাত্র শক্তির সদস্য সচিব নাহিদ ইসলাম, ডাকসুর সাবেক নির্বাচিত সদস্য যোশিয় সাংমা চিবল, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ঢাবির সদস্য সচিব উমামা ফাতেমা এবং বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির অটিজম বিষয়ক উপ-সম্পাদক আনোয়ারুল কবির দীপু। এই প্যানেল আলোচনাটি সঞ্চালনা করেন প্রকল্পের পরিচালক ও পিডিএফ এর টিম লিড নাজমুস সাকিব।
আলোচনায় প্রতিবন্ধী শিক্ষার্থীরা রাজনীতিতে অংশগ্রহণ, নেতৃত্ব এবং স্থানীয় বা জাতীয় নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা ও অংশগ্রহণের ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয় সেগুলো তুলে ধরেন। এছাড়াও দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা জানিয়েছেন, ভোটদান ব্যবস্থা তাদের জন্য অন্তর্ভুক্তিমূলক নয় এবং অনেকক্ষেত্রে এমন হচ্ছে যে তাদের ভোট অন্যের সাহায্য নিয়ে দিতে হচ্ছে।
এ সময় বিভিন্ন রাজনৈতিক দলের সব প্যানেলিস্ট তাদের দল কর্তৃক ইতোমধ্যে গৃহীত পদক্ষেপ এবং পরিবর্তনগুলো উল্লেখ করেন। তারা তাদের রাজনৈতিক দল এবং রাজনৈতিক অনুশীলনের মধ্যে প্রবেশগম্যতা এবং অন্তর্ভুক্তি নিশ্চিত করার প্রত্যয় ব্যক্ত করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়