প্রতিবন্ধী তরুণদেরও রাজনীতিতে অংশ নেয়া প্রয়োজন : প্যানেল আলোচনায় ছাত্রনেতারা

আগের সংবাদ

অবস্থান স্পষ্ট করল আওয়ামী লীগ : বিএনপির সঙ্গে সমঝোতা করার কোনো সুযোগ নেই

পরের সংবাদ

উড়তে থাকা কিউইদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে আজ ঘরের মাঠে গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামছে নিউজিল্যান্ড। হায়দারাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৮৬ রানে পরাজিত হয় ডাচরা। অন্যদিকে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে রানরেটে এগিয়ে থেকে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ব্ল্যাক ক্যাপসরা।
হায়দারাবাদে আজ মাঠে নামার আগে চার বারের সাক্ষাতে চারটিতেই জয় পেয়েছে কিউইরা। গত বছর মার্চ-এপ্রিলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ধরাশয়ী হয় ডাচরা। বিশ্বকাপে আসার আগে বড় ধাক্কা নিয়েই সব সময়ের মতোই এবারো আন্ডারডগ হিসেবেই বিশ্বকাপে এসেছে নিউজিল্যান্ড। হাঁটুর ইনজুরির কারনে আজও দলে থাকছেন না অধিনায়ক কেন উইলিয়ামসন।
উইলিয়ামসনের অনুপস্থিতিতে কাল নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিবেন টম লাথাম। আইপিএলে হাঁটুর ইনজুরিতে পড়া উইলিয়ামসন ইনজুরি থেকে ফিরে পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ম্যাচ জয়ী ৫৪ রানের ইনিংস খেলেন। এদিকে বুড়ো আঙুলের ইনজুরির কারণে টিম সাউদিকে দ্বিতীয় ম্যাচেও পাচ্ছে না ব্ল্যাক ক্যাপসরা। এ পর্যন্ত অনুষ্ঠিত ১২টি বিশ্বকাপের আটটিতেই সেমিফাইনালে খেলা নিউজিল্যান্ড তাদের প্রথম শিরোপা জয়ের জন্য মুখিয়ে আছে। তার প্রমাণ তারা প্রথম ম্যাচেই দিয়েছে। ইংল্যান্ডের দেয়া ২৮৩ রানের লক্ষ্য ৩৬.২ ওভারেই মাত্র ১ উইকেট হারিয়ে পৌঁছে যায় তারা। কিউইদের ট্রেন্ট বোল্ট-সাউদির নেতৃত্বে বিশ্বমানের পেস আক্রমণের পাশাপাশি ভারতীয় টার্নিং পিচে মিচেল সান্টনার ও ইশ সোদীর স্পিন ভালো সহায়ক ভূমিকা পালন করতে পারে। ইংল্যান্ডের বিপক্ষে জোড়া সেঞ্চুরি হাঁকানো ডেভন কনওয়ে ও রাচিন রবীন্দ্রর উপরেও নজর থাকবে সবার। এ ছাড়া প্রথম ম্যাচে শূন্য রানে ফিরলেও কিউই ওপেনার উইল ইয়াংও রয়েছেন ভালো ফর্মে। সবশেষ ১০ ম্যাচে ৩২৮ রান করা ইয়াংয়ের গড় ৩৩ এর কাছাকাছি। উইলিয়ামসনের অনুপস্থিতিতে দলের মূল নির্ভর যোগ্য ব্যাটার কনওয়ে সবশেষ ৫ ম্যাচে ৯৮ গড়ে ২৯৩ করেছেন। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান রাচিন বল হাতে শেষ ৯ ম্যাচে নিয়েছেন ১২ উইকেট। ৬ ম্যাচে ১১ উইকেট নেয়া ট্রেন্ট বোল্টও রয়েছেন দারুণ ছন্দে।
অন্যদিকে ১৯৯৬ সালে প্রথমবার বিশ্বমঞ্চে খেলতে আসা নেদারল্যান্ডস বিশ্বকাপে মাত্র দুটি জয় পেয়েছে। পাকিস্তানের বিপক্ষে ৮১ রানে পরাজিত হওয়ার ম্যাচে টসে জিতে আগে বোলিং নিয়ে মাত্র ৩৮ রানেই পাকদের প্রথম তিন টপ অর্ডারের ব্যাটারকে ফেরাতে সক্ষম হয় তারা।
মিডল ও লোয়ার অর্ডারের দৃঢ়তায় বাবর আজমরা ২৮৬ রানের সংগ্রহ দার করালেও বিক্রমজীত সিং ও বাস ডি লিডের জুটিতে ভালোই এগোচ্ছিল ডাচরা। কিন্তু শেষ রক্ষা আর হয়নি। ৮৬ রানের বড় হার দিয়েই বিশ্বকাপ শুরু করে র‌্যাঙ্কিংয়ে দশের বাইরে থেকেও বিশ্বকাপে জায়গা করে নেয়া দলটি। বাছাইপর্বে খেলতে না পারা দুই স্পিনার কলিন আকারম্যান ও রোয়েলফ ফন ডার মারু এবং পেসার পল ফন মিকেরেন বিশ্বকাপে ফিরে পাকিস্তানের বিপক্ষে নিজেদের সামর্থ্যওে প্রমাণ দিয়েছেন।
এছাড়া ২০১১ বিশ্বকাপে খেলা উইকেটরক্ষক-ব্যাটার ওয়েসলি বারেসির মতো অভিজ্ঞদের সঙ্গে দলে আছেন ম্যাক্স ও’দুদ, বিক্রমজিত সিং, তেজা নিদামানুরু ও অধিনায়ক স্কট এডওয়ার্ডসের মতো ব্যাটাররা। তবে দারুণ ছন্দে থাকা দুই অলরাউন্ডার বাস ডি লিডস ও লোগান ফন বিককে নিয়ে এবারের বিশ্বকাপে বেশি আশাবাদী ডাচরা। পাকিস্তানের বিপক্ষে ৬৭ রান ও ৪ উইকেট নেয়ার আগে বাছাইপর্বে ডি লিড ২৮৫ রান করা ছাড়াও ১৫ উইকেট নিয়েছেন। অন্যদিকে ফন বিক গত ম্যাচে অপরাজিত ২৮ রানের ইনিংসের আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সুপার ওভারে তুলে নিয়েছিলেন ৩০ রান, পরে বল হাতে দুই উইকেটও। ডাচ অধিনায়ক এডওয়ার্ডস বলেছেন, ‘বিশ্বকাপ খেলার সুযোগ পাওয়া আমাদের জন্য সত্যিই বিশেষ কিছু। অনেকেই এই টুর্নামেন্টে খেলার স্বপ্ন দেখেছে।’ র‌্যাঙ্কিংয়ের শীর্ষ সারিতে না থাকা সত্ত্বে ডাচ দলে আত্মবিশ্বাসের মোটেই অভাব নেই। দলটির কোচ রায়ান কুক বলেছেন, ‘এই বিশ্বকাপে খেলতে আসার পথে আমার যে ধরনের পারফরমেন্স করেছি তাতে আমরা সবাই ভালো কিছু করার ব্যপারে আশাবাদী।’ ডাচ ওপেনার বিক্রমজীত সবশেষ ১০ ম্যাচে ৪০ গগে করেছেন ৩৯৯ রান। গত ম্যাচে শূন্য রানে ফেরা অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস ৫০ গড়ে সবশেষ ১০ ম্যাচে করেছেন ৩৫৬ রান। বল হাতে সবশেষ আট ম্যাচে ১৯ উইকেট নিয়েছেন ডি লিড, ফন বিক নিয়েছেন ১৩ উইকেট। যদিও শক্তির বিচারে ডাচদের চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছে নিউজিল্যান্ড। কিন্তু বিশ্বকাপে চমক দেখাতে যা কিছু প্রয়োজন, ডাচ দলে তার সবই আছে বলে মানছেন ক্রিকেট বিশ্লেষকরা। তবে উড়তে থাকা কিউইদের থামাতে বেশ ঘাম ঝড়াতে হবে নেদারল্যান্ডসকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়