দক্ষিণখানে ছুরিকাঘাতে শিশুকে হত্যা

আগের সংবাদ

কেউ ভোলে না, কেউ ভোলে > বাস্তবায়নে এগিয়ে আ.লীগ > কথা রাখেনি বিএনপি > ছায়া সরকার হতে পারেনি জাপা

পরের সংবাদ

প্রাকৃতিক চিকিৎসা শিক্ষার এক অনন্য উদ্যোগ

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চিকিৎসা সেক্টরে সূচিত হলো অন্যরকম এক অভিযাত্রার। দীর্ঘ ৩০ বছর পর দেশের ট্র্যাডিশনাল মেডিসিন পেল যথার্থ মূল্যায়ন। রাজধানীর অদূরে মুন্সীগঞ্জের গজারিয়ায় অবস্থিত কিংবদন্তি উদ্যোক্তা ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া কর্তৃক প্রতিষ্ঠিত হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ক্যাম্পাসে প্রতিষ্ঠিত হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিসিনকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদে অধিভুক্ত করা হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফ্যাকাল্টির অধীনে ইউনানী আয়ুর্বেদিক মেডিসিনকে যুক্ত করায় ইউনানী আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা এখন মূলধারার শিক্ষাব্যবস্থা হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি লাভ করল।
হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিসিনের ব্যাচেলর অব ইউনানী মেডিসিন অ্যান্ড সার্জারি বিইউএমএস এবং ব্যাচেলর অব আয়ুর্বেদিক অ্যান্ড সার্জারি বিএএমএস প্রোগ্রাম দুটি মূলধারার এমবিবিএস এবং বিডিএসের মতো পেল সমমর্যাদা।
সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিসিনের কোর্স ও কারিকুলামে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক নির্ধারিত এসেনসিয়াল ড্রাগসকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ফলে অলটারনেটিভ মেডিসিনে স্টাডি করেও এমবিবিএসের মতো এসেনসিয়াল ড্রাগসের ওপর সার্বিক ধারণা পাবে শিক্ষার্থীরা। এতে শিক্ষার্থীরা বিইউএমএস ও বিএএমএস ডিগ্রিপ্রাপ্ত হয়ে ইউনানী বা আয়ুর্বেদিক মাধ্যমের পাশাপাশি অ্যালোপ্যাথিক মাধ্যমে রোগীদের ব্যবস্থাপত্র দিতে পারবে।
হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিসিনে বিইউএমএস ও বিএএমএস প্রোগ্রাম শেষে কর্মসংস্থান ও উচ্চশিক্ষার যে সুযোগ পাবে শিক্ষার্থীরা, সেগুলো হলো : ১. বিসিএস পরীক্ষার সুযোগ, ২. বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন সরকারি হাসপাতালগুলোয় মেডিকেল অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্তির সুযোগ, ৩. সরকারি বেসরকারি ইউনানী আয়ুর্বেদিক মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোয় শিক্ষক, গবেষক ও চিকিৎসক হিসেবে চাকরিপ্রাপ্তির সুযোগ, ৪. হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশসহ বিভিন্ন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানে উচ্চ বেতনে চাকরিপ্রাপ্তির সুযোগ, ৫. দেশীয় ও আন্তর্জাতিক এনজিওগুলোয় চিকিৎসক ও গবেষক হিসেবে চাকরিপ্রাপ্তির সুযোগ, ৬. ভারত, দক্ষিণ আফ্রিকা, চীন, তুরস্ক, মধ্যপ্রাচ্য ও ইউরোপসহ বিভিন্ন দেশে বৃত্তিসহ উচ্চশিক্ষা, প্রাইভেট প্র্যাকটিস এবং চাকরিপ্রাপ্তির সুযোগ।
এ বিষয়ে হামদর্দ বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান জাতীয় অধ্যাপক ও বিশিষ্ট চিকিৎসাবিজ্ঞানী অধ্যাপক ডা. এ কে আজাদ খান বলেন, বৈশ্বিক পরিস্থিতির কারণে বর্তমানে এলোপ্যাথিক চিকিৎসাব্যবস্থার বাইরে অল্টারনেটিভ মেডিসিনের গুরুত্ব অনেকগুণে বেড়েছে। হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিসিনের কোর্স ও কারিকুলাম সম্পর্কে আমি অবগত।
সম্প্রতি এটি এমবিবিএসের মর্যাদায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অনুষদে অন্তর্ভুক্ত হয়েছে। বিইউএমএস ও বিএএমএস দুটি প্রোগ্রামেই এসেনসিয়াল ড্রাগস যুক্ত হওয়ায় অলটারনেটিভ মেডিকেল এডুকেশনের বিপুল বিকাশের সুযোগ তৈরি হয়েছে। এর সুফল অবশ্যই শিক্ষার্থীরা পাবে।
হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিসিনের ক্যাম্পাসটি সুনিবিড় ও মনোরম প্রাকৃতিক পরিবেশে অবস্থিত হওয়ায় শিক্ষার্থীরা পাচ্ছে শতভাগ শিক্ষার পরিবেশ। আমাদের ইনস্টিটিউটের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো : স্বল্প খরচে চিকিৎসা বিজ্ঞানে অধ্যয়নের সুবর্ণ সুযোগ, দৃষ্টিনন্দন চোখজুড়ানো মনোরম পরিবেশে আধুনিক একাডেমিক কমপ্লেক্স ও হাসপাতাল ভবন, অনলাইন লাইব্রেরিসহ মাল্টিমিডিয়া সুবিধা, আধুনিক চিকিৎসা উপকরণ সমৃদ্ধ ল্যাবরেটরি, সমৃদ্ধ হার্বেরিয়াম ও হার্বাল গার্ডেন; কম্পিউটার ল্যাব ও ওয়াইফাই আচ্ছাদিত ক্যাম্পাস, হামদর্দ ফাউন্ডেশন বাংলাদেশ থেকে দরিদ্র ছাত্র-ছাত্রীদের বৃত্তির সুযোগ। সর্বোপরি হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিসিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদে অধিভুক্ত হওয়ায় প্রাকৃতিক চিকিৎসা শিক্ষার এক যুগান্তকারী যাত্রা শুরু হয়েছে। এর ফলে মেধাবী শিক্ষার্থীদের চিকিৎসক হয়ে মানুষের সেবা করার স্বপ্ন এখন একেবারেই হাতের মুঠোয়।

আমিরুল মোমেনীন মানিক : লেখক : পরিচালক তথ্য ও গণসংযোগ,
হামদর্দ বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়