আসন্ন নির্বাচনে ইসির বরাদ্দ ১ হাজার ৪৪৫ কোটি টাকা : সরঞ্জাম কেনাকাটায় ৮০ শতাংশ অগ্রগতি

আগের সংবাদ

রক্তাক্ত গাজায় ‘যুদ্ধ পরিস্থিতি’ : হামাসের রকেট হামলায় নিহত ৪০ ইসরায়েলি, পাল্টা হামলায় নিহত ১৯৮ ফিলিস্তিনি

পরের সংবাদ

এশিয়াডে পদকবঞ্চিত রোমান সানারা

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এশিয়াড আর্চারিতে ছেলেদের রিকার্ভ দলগত ইভেন্টে পদক জয়ের দারুণ সম্ভাবনা জেগেছিল বাংলাদেশ আর্চারি দলের। কিন্তু শেষ পর্যন্ত কিছুই পেল না তারা। সেমিফাইনালে ভারত এবং তৃতীয় স্থান নির্ধারণীতে ইন্দোনেশিয়ার কাছে হেরে এই ইভেন্ট থেকে পদক বঞ্চিত হয় বাংলাদেশের যুবারা।
গতকাল বিকালে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের কোয়ার্টার ফাইনালে থাইল্যান্ডকে ৫-৪ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে উঠেছিলেন রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও সাগর ইসলাম। সেমিফাইনালে বাংলাদেশ পেয়েছিল ভারতকে। ভারতের বিপক্ষে দারুণ লড়াই করে হেরে যায় ৫-৩ ব্যবধানে। এরপর ব্রোঞ্জ পদকের জন্য বাংলাদেশ লড়াইয়ে নামে ইন্দোনেশিয়ার আর্চারদের বিপক্ষে। কিন্তু তাদের বিপক্ষে একটি সেটও জিততে পারেননি রোমান-হাকিম-সাগররা। হেরে যান সরাসরি সেটে ৬-০ ব্যবধানে। ব্রোঞ্জ পদকের ম্যাচের প্রথম সেট বাংলাদেশ হেরে যায় ৫৬-৫৫ ব্যবধানে।
পরের সেটে হার মানে ৫৫-৫৪ ব্যবধানে। আর শেষ সেট বাংলাদেশ হেরে যায় ৫৮-৫৪ ব্যবধানে। তিন সেট জিতে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ জয় করে ইন্দোনেশিয়া। আর বাংলাদেশ হেরে খালি হাতে বিদায় নেয় পদকের সম্ভাবনা জাগিয়ে। এর আগে সেমিফাইনালে ভারতের বিপক্ষে বাংলাদেশ প্রথম সেট হেরে যায় ৫৮-৫১ ব্যবধানে। এরপর দ্বিতীয় সেট হারে ৫৭-৫৪ ব্যবধানে। তৃতীয় সেট বাংলাদেশ জিতে নেয় ৫৮-৫৬ ব্যবধানে। চতুর্থ সেট বাংলাদেশ জেতার পথে থাকলেও ভারত ৫৭-৫৭ তে ড্র করে। তাতে ১ পয়েন্টসহ মোট ৫ পয়েন্ট পেয়ে জিতে ফাইনালে চলে যায় স্বর্ণপদকের লড়াইয়ের জন্য। আর বাংলাদেশ দারুণ খেলেও ৩ পয়েন্ট সংগ্রহ করে সেমিফাইনালে হেরে ব্রোঞ্জ পদকের লড়াইয়ে নেমে যায়। সেখানে অবশ্য আরো বাজে পারফরম্যান্স করে পদক হাতছাড়া করে। এছাড়াও হকিতে সপ্তম স্থান নির্ধারণী ম্যাচে প্রবল প্রতিপক্ষ ওমানের কাছে ৪-৩ গোলে হেরে বাংলাদেশ হয়েছে অষ্টম। অথচ ম্যাচে ভালো শুরু করেছিল বাংলাদেশ। প্রথম কোয়ার্টারে দলকে এগিয়ে নেন মিলন হোসেন। দ্বিতীয় কোয়ার্টারে ২-০ করেন অভিজ্ঞ রাসেল মাহমুদ জিমি। তৃতীয় কোয়ার্টারে দারুণভাবে ম্যাচে ফিরে ২-২ করেছে ওমান। শেষ কোয়ার্টারে ওমানে আরো দুটি গোল করেছে। ৫৩ ও ৫৫ মিনিটে পরপর দুই গোল ওমানকে জয়ের পথে নিয়ে যায়। স্কোর হয় ৪-২। শেষ মিনিটে সোহানুর রহমানের গোলে ৪-৩ হয়েছে। ম্যাচে আর ফিরতে পারেনি বাংলাদেশ। হতাশার হার দিয়েই শেষ করতে হলো গেমস। এছাড়াও এশিয়ান গেমস কারাতেতে ঘটেছে এক লজ্জাজনক ঘটনা। কারাতেকা ভিলেজে থাকার পরেও নির্দিষ্ট সময়ে উপস্থিত হতে না পারায় ব্যক্তিগত পুরুষ কারাতে ইভেন্টে অংশ নিতে পারেনি বাংলাদেশ। যা নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। এর মধ্যেই খেলোয়াড় ও ম্যানেজারকে দেশে ফেরত পাঠানো হচ্ছে। খেলোয়াড়রা নির্দিষ্ট সময়ের আগেই বাসে উঠার অপেক্ষায় ছিলেন। ম্যানেজার ও কোচের জন্য তারা উঠেননি। হাসান খান সান বাংলাদেশের অন্যতম অভিজ্ঞ কারাতে খেলোয়াড়। কোচের বিলম্ব হলেও তিনি একা আগে গিয়ে এন্ট্রি করলে খেলার সুযোগ পেতেন। তারও খানিকটা দায় রয়েছে বলে ধারণা সংশ্লিষ্টদের। যদিও মূল দায় ম্যানেজার কোচের। এশিয়ান গেমসের মতো আসরে কারাতে বাংলাদেশকে লজ্জায় ফেলল। এজন্য ভবিষ্যতে কারাতে আন্তর্জাতিক বড় আসরে অংশগ্রহণও শঙ্কার মধ্যে পড়ল বলে করেন অনেক ক্রীড়া বিশ্লেষক।
এদিকে এশিয়ান গেমসে পদক তালিকায় নিজেদের একক অধিপত্য বজায় রেখেছে চীনারা। গতকাল পর্যন্ত মোট ১৮৭টি স্বর্ণপদক জিতে তালিকায় শীর্ষস্থান পাকাপোক্ত করেছে তারা। এছাড়া স্বাগতিকরা জিতেছে ১০৪টি রৌপ্য ও ৬২টি ব্রোঞ্জ। দুইয়ে থাকা জাপানের অর্জন ৪৬টি স্বর্ণ, ৫৭টি রৌপ্য ও ৬২টি ব্রোঞ্জসহ মোট ১৬৫টি পদক। তিনে থাকা দক্ষিণ কোরিয়া জিতেছে ৩৬টি স্বর্ণ, ৪৯টি রৌপ্য ও ৮৪টি ব্রোঞ্জ। চারে উঠে আসা ভারত জিতেছে ২২টি স্বর্ণ, ৩৪টি রৌপ্য ও ৩৯টি ব্রোঞ্জ। এছাড়া সেরা পাঁচে রয়েছে উজবেকিস্তান। ২০টি স্বর্ণ, ১৮টি রৌপ্য ও ২৬টি ব্রোঞ্জ নিয়ে তাদের মোট ৬৪টি পদক রয়েছে। বাংলাদেশের একমাত্র অর্জন নারীদের ক্রিকেটে ব্রোঞ্জ পদক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়