আসন্ন নির্বাচনে ইসির বরাদ্দ ১ হাজার ৪৪৫ কোটি টাকা : সরঞ্জাম কেনাকাটায় ৮০ শতাংশ অগ্রগতি

আগের সংবাদ

রক্তাক্ত গাজায় ‘যুদ্ধ পরিস্থিতি’ : হামাসের রকেট হামলায় নিহত ৪০ ইসরায়েলি, পাল্টা হামলায় নিহত ১৯৮ ফিলিস্তিনি

পরের সংবাদ

আমরা রোবট নই -জস বাটলার

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেটের সম্পূর্ণ একটি নতুন ধারা ‘বাজবল’ ক্রিকেট। ব্রেন্ডন ম্যাককালাম ইংল্যান্ডের কোচ হওয়ার পর তিনি এই ধারা এনেছেন। এই ধারার ক্রিকেট প্রচলনের মাধ্যমে ২২ গজে নতুন আগ্রাসনের সূচনা করে ইংল্যান্ড। তারা সেই বাজবলের খেল দেখিয়ে আসছে ঐতিহ্যবাহী ফরম্যাট টেস্ট ম্যাচেও। যে কারণে ওয়ানডেতেও তাদের আক্রমণাত্মক রূপ দেখা যাবে এটাই স্বাভাবিক। কিন্তু এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংলিংশদের নিয়েই তাদের সেই বাজবলেই মেতেছে নিউজিল্যান্ড।
গতকাল বৃহস্পতিবার আহমেদাবাদে ইংলিশদের দেয়া ২৮২ রানের টার্গেট কিউই দুই ব্যাটার ডেভন কনওয়ে আর রচিন রবীন্দ্র ডাল-ভাতের মতোই বানিয়ে ছেড়েছেন। দুজনের জোড়া সেঞ্চুরিতে ৮২ বল এবং ৯ উইকেট হাতে রেখেই বিশাল জয় তুলে নিয়েছে কিইউইরা। বড় হারে বিশ্বকাপ শুরুর পর ইংলিশ অধিনায়ক জস বাটলার বলেন, ‘আমরা তো আর রোবট নই। মাঝে মাঝে আপনি যেভাবে চাইবেন, সেভাবে খেলতে পারবেন না। সবাই কঠোর পরিশ্রম করছে, সবার প্রস্তুতি ভালো। তবে আমরা একটু নিষ্প্রভ ছিলাম। আন্তর্জাতিক ক্রিকেটে যখন আপনি একটু পিছিয়ে থাকবেন আর প্রতিপক্ষ অনেক ভালো খেলবে, আপনি ম্যাচ হারবেন। আমাদের অনেক কাজ করার আছে, দীর্ঘ একটি টুর্নামেন্টে আরো ভালো করার সুযোগ আছে।
যেমনটি বললাম, এটি একটি হার মাত্র। আমরা পরের ম্যাচে ভালো করব।’ ইনজুরির কারণে খেলতে পারেননি বেন স্টোকস। একাদশে তার না থাকা প্রভাব পড়েছে কিনা এমন প্রশ্নের জবাবে বাটলার বলেন, ‘একদমই না। আমার মনে হয় বেন শীর্ষ মানের একজন খেলোয়াড়, তবে আমাদের অনেক শীর্ষ মানের খেলোয়াড় আছে। দলের সবাই আজ দুই অঙ্কে গেছে, কিন্তু যথেষ্ট সংখ্যক ছেলে বলার মতো কোনো অবদান রাখতে পারেনি। বেনই যে শুধু আমাদের দলে রান করার সামর্থ্য রাখে, তা নয়। স্কোয়াডে আরো অসাধারণ খেলোয়াড় আছে।’
‘অনেকগুলো ভালো শুরু হয়েছে। তবে আমার মনে হয় বাস্তবায়ন করার ক্ষেত্রে একটু পিছিয়ে ছিলাম আমরা। শট খেলার ক্ষেত্রে আমরা ভালো ছিলাম না, নিউজিল্যান্ডকে কয়েকটি উইকেট বিলিয়ে দিয়ে এসেছি। এরপরও ২৮০ করেছি, যেটি আমরা কোন পর্যায়ে খেলতে পারি তা বুঝিয়ে দিচ্ছে। ব্যাটিংয়ে কম রান হওয়াকে হারের কারণ মনে করছেন ইংলিশ অধিনায়ক। বাটলার বলেন, ‘ব্যাটিংয়ে রান কম করেছি। আমার মনে হয়, ফ্লাডলাইটের নিচে উইকেট একটু ভালো হয়েছে, তবে নিজেদের সেরাটা দেয়া থেকে অনেক পিছিয়ে ছিলাম আমরা। আমরা হয়তো ৩২০, ৩৩০ রানের আশায় ছিলাম, যেটি একটু চাপ তৈরি করতে পারত। তবে এমন উইকেটে ভুল করার সুযোগ খুবই কম। আর ওরা দুজন (রবীন্দ্র ও কনওয়ে) অসাধারণ ইনিংস খেলেছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়