প্রস্তুতি ম্যাচ : ইংল্যান্ডের বিপক্ষে টাইগারদের হার

আগের সংবাদ

রাজনীতিতে সমঝোতার উদ্যোগ! : বৈরিতার পারদ নিম্নমুখী, আ.লীগের ৫ সদস্যের কমিটি, প্রতিনিধি দল গঠন করছে বিএনপি

পরের সংবাদ

শেষবারের মতো বিশ্বকাপ মাতাবেন যারা

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আগামী ৫ অক্টোবর মাঠে গড়াচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের বিপক্ষে শুরুর পর এই মাঠেই ১৯ নভেম্বর গড়াবে ফাইনাল। চার বছর পরপর আয়োজিত ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসরটিতে শেষবারের মতো মাঠে নামছেন অনেক তারকাই। সাকিব আল হাসান, বেন স্টোকস, কুইন্টন ডি কক, ডেভিড ওয়ার্নারসহ অনেকেই আগাম বার্তা দিয়েই রেখেছেন বিদায়ের। বিশ্বকাপের মঞ্চে শেষবারের মতো খেলতে নামা তারকার সংখ্যা নেহাতেই কম নয়।
এই তালিকায় সবার আগে যেই নামটি আসে তিনি বাংলাদেশের সাকিব আল হাসান। বিশ্বকাপের মঞ্চে বরাবরই ব্যাটে বলে টাইগারদের নেতৃত্ব দিয়েছেন তিনি। ২০০৭ সালের বিশ্বকাপ থেকে এখন পর্যন্ত এই মঞ্চে খেলেছেন ২৯টি ম্যাচ। ব্যাট হাতে ২ সেঞ্চুরি ও ১০ হাফ সেঞ্চুরিতে করেছেন ১১৪৬ রান। গড় প্রায় ৪৬। বল হাতে ৩৬ গড়ে নিয়েছেন ৩৪ উইকেট। ৩৬ বছর বয়সি এই তারকাকে আগামী বিশ্বকাপে দেখা যাবে না তা তিনি নিজেই জানিয়েছিলেন। শেষবারের মতো বিশ্বকাপে দেখা যেতে পারে টাইগারদের পঞ্চপাণ্ডবের বাকি সদস্যদেরও। ৩৬ বছর বয়সি মুশফিক ও ৩৮ ছুঁই ছুঁই মাহমুদুল্লাহকেও বিশ্বকাপের মঞ্চে দেখতে পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। ব্যাট হাতে ২৯ ম্যাচে মুশফিকের রান ৮৭৭ ও রিয়াদের ৬১৬। এদিকে তামিম ইকবাল তো অভিমান করে বিশ্বকাপের আগেই নিয়ে ফেলেছিলেন অবসর। তিনিও সাকিব ও মুশফিকের সমান ২৯ ম্যাচ খেলে করেছেন ৭১৮ রান। শেষবারের মতো বিশ্বকাপ মাতাবেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নারও। নিজের তৃতীয় বিশ্বকাপ খেলতে যাওয়া ওয়ার্নার এই মঞ্চে ১৮ ম্যাচে ৪টি সেঞ্চুরি ও ৩টি হাফ-সেঞ্চুরিতে করেছেন ৯৯২ রান। আগামী মাসেই ৩৭-এ পা দিতে যাওয়া ওয়ার্নারের বিশ্বকাপে গড় ৬২, সর্বোচ্চ সংগ্রহ ১৭৮ রান। দলকে জিতিয়েছেন ২০১৫ বিশ্বকাপও। ইংল্যান্ডের ২০১৯ বিশ্বকাপ জয়ের নায়ক বেন স্টোকসেরও এটি শেষ বিশ্বকাপ। বিশ্বকাপের আগেই ওয়ানডে অবসর ভেঙে দলে যোগ দিয়েছেন তিনি। বিশ্বকাপের মঞ্চে ১১ ম্যাচে ১০ ইনিংস ব্যাট করে ৫ ফিফটিতে ৪৬৫ রান করেন তিনি। গত বিশ্বকাপের ফাইনালে হয়েছিলেন ম্যাচসেরা। বল হাতে ৪৭ গড়ে নিয়েছেন ১১ উইকেট। ওয়ানডে বিশ্বকাপের পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালেও ইংলিশদের জয়ের নায়ক স্টোকসের হার না মানা ইনিংসগুলো এবারই শেষবারের মতো দেখা যাবে বিশ্বকাপের মঞ্চে। বিশ্বকাপের পর অবসর নেবেন বলে আগেই ঘোষণা দিয়েছেন সাবেক প্রোটিয়া অধিনায়ক কুইন্টন ডি কক। ১৭ ম্যাচে ৪ ফিফটিতে এই উইকেটরক্ষক ব্যাটারের সংগ্রহ ৪৫০ রান। গø্যাভস হাতে ডিসমিসাল ১৯টি। শেষবারের মতো বিশ্বকাপে দেখা যেতে পারে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকেও। বিশ্বকাপে ১৭ ম্যাচে ৬৫ গড়ে ৯৮০ রান করা এই ওপেনারের বয়স ৩৮ ছুঁই ছুঁই। বিশ্বকাপে ৬ সেঞ্চুরি ও ৩ হাফ সেঞ্চুরি হাঁকানো এই মারমুখী ব্যাটারের তাই আগামী বিশ্বকাপ খেলার সম্ভাবনা নেই বললেই চলে। কিছুদিন পরই ৩৯-এ পা দিতে যাওয়া আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবীর শেষ বিশ্বকাপ হতে চলেছে ভারতেই। ১৫ ম্যাচে ১৯৭ রান করার পাশাপাশি উইকেট নিয়েছেন ১৩টি। আফগানদের ক্রিকেটের উত্থানের অন্যতম কারিগর এই তারকা বিশ্বকাপের মঞ্চে জ¦লে উঠতে পারেন যেকোনো সময়। গত বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ককেও দেখা যেতে পারে শেষবারের মতো। ৩৪ বছর বয়সি এই পেসার ১৮ ম্যাচে ১৪.৮১ গড় ও ৪.৬৪ ওভারপ্রতি রান দিয়ে তুলে নিয়েছেন ৪৯ উইকেট। ইনজুরির কারণে বিশ্বকাপ অনিশ্চিত হয়ে পড়েছে কিউই পেসার টিম সাউদিরও। সম্ভবত এবারের বিশ্বকাপেই শেষবারের মতো দেখা যেত সাবেক এই নিউজিল্যান্ডের অধিনায়ককে। বিশ্বকাপের মঞ্চে ৩৫ বছর বয়সি এই পেসার ১৮ ম্যাচে উইকেট নিয়েছেন ৩৪টি। গড় ২৫ ও ওভারপ্রতি রান দিয়েছেন ৫.২৬ করে।
এ ছাড়াও বয়সের ভারে আগামী বিশ্বকাপে নাও দেখা যেতে পারে কেইন উইলিয়ামসন, বিরাট কোহলি, স্টিভ স্মিথ, জো রুট, রবীন্দ্র জাদেজা, উসমান খাজা, জস হ্যাজলউড, ট্রেন্ট বোল্ট, আদিল রশিদ, মার্ক উডসহ আরো অনেক তারকাকেই।

– রাফিদ বিন ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়